২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
ই স লা মী স্থা প ত্য

অটোমান স্থাপত্যশৈলীর মসজিদ

-

আজ তোমরা জানবে অটোমান স্থাপত্যশৈলীর একটি মসজিদ সম্পর্কে। মসজিদটি নির্মাণে তহবিল জোগান দিয়েছে প্রবাসী ও অভিবাসী তুর্কিরা। এ মসজিদের বেশির ভাগ মুসল্লি তুর্কি বা তুর্কি বংশোদ্ভূত। লিখেছেন মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্

অবার্ন গ্যালিপলি মসজিদ অস্ট্রেলিয়ার অন্যতম আকর্ষণীয় এবং দৃষ্টিনন্দন একটি স্থাপনা হিসেবে গণ্য। মসজিদটি প্রতিষ্ঠা করেছে তুর্কিরা। তুর্কি একটি বিখ্যাত জাতি। এরা বিশ্ব সভ্যতায় অনেক অবদান রেখেছে। এশিয়া, ইউরোপ ও আফ্রিকায় এখনো তুর্কিদের তৈরি অনেক স্থাপনা টিকে রয়েছে।
তুর্কি জাতির বর্তমান জাতীয় রাষ্ট্র তুরস্ক। তুরস্কের বাইরেও বিভিন্ন দেশে তুর্কিদের বসবাস রয়েছে। অস্ট্রেলিয়ায়ও এরা বসবাস করছে। এ দেশের সিডনি নগরের অবার্ন শহরতলি তুর্কি সম্প্রদায়ের কেন্দ্র। এখানেই রয়েছে এ মসজিদের স্থাপত্যিক বৈশিষ্ট্য ধ্রুপদী অটোমান (তুর্কি) ঘরানার; তবে এটি প্রাচীন মসজিদ নয়।
মসজিদে রয়েছে একটি আকর্ষণীয় কেন্দ্রীয় গম্বুজ এবং একাধিক মিনার। মসজিদের স্থপতি ওমের কিরাজগলু। নির্মাতা আহমেত আসিম, যিনি তার সময়ে সবচেয়ে বেশি অনুদান দিয়েছেন।
মসজিদের নামেÑ অবার্ন গ্যালিপলি মসজিদে অস্ট্রেলিয়ান সমাজ এবং অস্ট্রেলিয়ান তুর্কি মুসলিম সম্প্রদায়ের অংশগ্রহণ প্রতিফলিত হয়েছে।
মসজিদটি নির্মাণে তহবিল জোগান দিয়েছে প্রবাসী ও অভিবাসী তুর্কিরা। এ মসজিদের বেশির ভাগ মুসল্লি তুর্কি বা তুর্কি বংশোদ্ভূত।
মসজিদের বর্তমান ভবনের নির্মাণকাজ শুরু করা হয়েছিল ১৯৮৬ সালে। এর নির্মাণ এবং বাইরের আনুষঙ্গিক কাজ সম্পন্ন হয় ১৯৯৯ সালে। ওই বছরের ২৮ নভেম্বর আনুষ্ঠানিকভাবে মসজিদটি উদ্বোধন করা হয়। এর আগে ১৯৭৯ সালের ২ নভেম্বর বর্তমান মসজিদের জায়গায় একটি মসজিদ চালু করা হয়েছিল। তার মানে মসজিদটি প্রথম চালুর প্রায় ২০ বছর পরে বর্তমান মসজিদ-ভবনের নির্মাণকাজ শেষ হয়।
তথ্যসূত্র : ওয়েবসাইট

 


আরো সংবাদ



premium cement