২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
কে কী----- কেন কিভাবে

তোতামাছ

-

আজ তোমরা জানবে তোতামাছ সম্পর্কে। তোতা পাখির সাথে সৌন্দর্যের তুলনার কারণেই সম্ভবত এর নাম তোতামাছ বা প্যারোটফিশ হয়েছে। লিখেছেন মুহাম্মদ মাসুম বিল্লাহ

তোতামাছ খুব সুন্দর মাছ। মাছটি দেখলে মনে হবে কোনো চিত্রশিল্পী হয়তো একে ধরে ইচ্ছেমতো রঙ মেখে দিয়েছেন। এ মাছের সৌন্দর্য তোতা পাখির সৌন্দর্যের চেয়ে কোনো দিক দিয়েই কম নয়।
তোতা পাখির সাথে সৌন্দর্যের তুলনার কারণেই সম্ভবত এর নাম তোতামাছ বা প্যারোটফিশ হয়েছে। আর সৌন্দর্যের সাথে সাথে তোতামাছের কিছু মজাদার বৈশিষ্ট্য রয়েছে। এর প্রধান খাবার শৈবাল। এ শৈবাল এরা প্রবাল থেকে টেনে বের করে। অনেক সময় এরা শৈবালসমৃদ্ধ পলিপ (প্রবালের অংশ) সংগ্রহ করার জন্য প্রবাল চূর্ণ করে। এ কাজে এরা এদের পেষণ দাঁত ব্যবহার করে। দাঁত দিয়ে এরা অনেক ছোট ছোট উদ্ভিদও উপড়ে ফেলতে পারে।
তোতামাছের আরেকটি মজার বিষয় হলো, এরা নিজেদের অভিনব কায়দায় লুকিয়ে রাখে। প্রতি রাতে এরা এদের মাথার একটি অঙ্গ থেকে নিঃসৃত মিউকাস দিয়ে দেহকে আবৃত করে রাখে। এটা অনেকটা রেশমগুটির মতোই। বিজ্ঞানীরা মনে করেন, এরা এভাবে এদের দেহের ঘ্রাণকে আড়াল করে রাখে, যাতে নিশাচর শিকারি প্রাণী আক্রমণ করতে না পারে।
তোতামাছ এক থেকে চার ফুট পর্যন্ত লম্বা হয়। বিশ্বের বিভিন্ন দেশে এদের সুখাদ্য হিসেবে গ্রহণ করা হয়। পলিনেশিয়ায় এদের কাঁচা খাওয়া হয়। একসময় এ দেশে তোতামাছকে রাজকীয় খাবার হিসেবে বিবেচনা করা হতো। শুধু রাজাই খেতেন এ মাছ। এখন সবাই খেতে পারেন, এতে কোনো বাধা নেই।
তথ্যসূত্র : ওয়েবসাইট


আরো সংবাদ



premium cement
ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪ সুইডেনে বসবাসের অনুমতি বাতিল কুরআন পোড়ানো শরণার্থীর ভালো আছেন খালেদা জিয়া

সকল