০১ জুন ২০২০

ইয়ংহি গং

-

ইয়ংহি গং চীনের রাজধানী বেইজিংয়ে অবস্থিত একটি লামা মন্দির। এটি তিব্বতি বৌদ্ধ আশ্রম এবং ঐকতান ও শান্তির প্রাসাদ নামেও পরিচিত।
রাজকুমার য়িন ঝিনের আবাসিক প্রাসাদ হিসেবে ১৬৯৪ সালে ইয়ংহি গং নির্মিত হয়। ১৭২৩ সালে এই রাজকুমার সম্রাট হন এবং নিষিদ্ধ নগরে চলে যান। এ সময় প্রাসাদটিকে নতুন টালি দিয়ে সাজিয়ে রাজকীয় হলুদ আবহ দেয়া হয় এবং এটিকে মন্দিরে রূপান্তরিত করা হয়।
১৭৪৪ সালে ইয়ংহি গং তিব্বতি বৌদ্ধ আশ্রমে পরিণত হয়। তিব্বত ও অভ্যন্তরীণ মঙ্গোলিয়া থেকে আসা বৌদ্ধ ভিক্ষুরা এখানে বাস করতে থাকেন।
১৯৪৯ সালের চীনা বিপ্লবের পর এই মন্দিরটি বন্ধ করে দেয়া হয় এবং একে জাতীয় কীর্তিস্তম্ভ ঘোষণা দেয়া হয়। সাংস্কৃতিক বিপ্লবের সময় এটি টিকে থাকে। তিরিশ বছর বন্ধ থাকার পর ১৯৮১ সালে মন্দিরটি আবার চালু করা হয়, প্রধানত পর্যটকদের আকর্ষণের জন্যই এটি খুলে দেয়া হয়।
ইয়ংহি গং একটি কার্যকরী তিব্বতি বৌদ্ধকেন্দ্র হলেও সরকারি সহায়তাপুষ্ট (স্পন্সরড)। অনেকে মনে করেন, সংখ্যালঘুদের ধর্মীয় স্বাধীনতার প্রতি চীন যে শ্রদ্ধাশীল তা দেখানোর জন্য এই মন্দির ব্যবহার করা হচ্ছে। আজকাল এখানকার ভিক্ষুরা কতটা খাঁটি তা স্পষ্ট নয়, কিন্তু এরা নিশ্চিতভাবে রাষ্ট্রীয় আনুকূল্যপ্রাপ্ত। ১৯৯৫ সালে এখানে চীন সরকার সমর্থনপুষ্ট একজন পাঞ্জেনলামা নির্বাচিত হন, যিনি পুতুল পাঞ্জেনলামা হিসেবে পরিচিতি পান। এই ঘটনার ঠিক আগে, এই পদের জন্য দালাইলামার পছন্দ করা ছয় বছরের বালক গেধুম চকি নিমা আকস্মিকভাবে অন্তর্হিত হন। আজকাল অনেক চীনা তিব্বতি বৌদ্ধ ধর্মের অনুরক্ত হওয়ায় ইয়ংহি গংয়ের গুরুত্ব বাড়ছে, এটি সত্যিকার আরাধনা কেন্দ্রে পরিণত হচ্ছে।
ইয়ংহি গং ক্রমবর্ধিষ্ণুভাবে বড় দালানের আকর্ষণীয় কমপ্লেক্স। এর ছাদ হলুদ টালির অলঙ্কারসমৃদ্ধ। এ মন্দির ও আশ্রমের সদর দরজাও আকর্ষণীয়। এর ভেতরে রয়েছে কয়েকটি প্রার্থনা কক্ষ, দেয়ালঘেরা আঙিনা এবং কয়েকটি ধূপদানি (ধূপ জ্বালানোর চুল্লি)। ইয়ংহি গংয়ের ফালুর দিয়ান (আইনের চাকার কক্ষ) এবং ওয়ানফু গে (দশ সহস্র সুখের বুরুজ) বিখ্যাত। ফালুন দিয়ানে দালাইলামার সিংহাসন রয়েছে। শিক্ষাদানের জন্য তিনি মন্দিরে এলে এটি ব্যবহার করতেন। ওয়ানফু গেতে তিব্বতি ঘরানার মৈত্রেয়ের (ভবিষ্যতের বুদ্ধ) মূর্তি রয়েছে।
ইয়ংহি গংয়ের সোনার বাটির নাম সারা বৌদ্ধ বিশ্বে। মঙ্গোলিয়ার বৌদ্ধ ধর্মীয় নেতা নির্বাচিত করা হয় এ বাটিতে লটারি করে।
ওয়েবসাইট অবলম্বনে


আরো সংবাদ





justin tv maltepe evden eve nakliyat knight online indir hatay web tasarım ko cuce Friv buy Instagram likes www.catunited.com buy Instagram likes cheap Adiyaman tutunu