১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

৬টি সহজ উপায়ে বাড়িয়ে ফেলুন সঞ্চয়

৬টি সহজ উপায়ে বাড়িয়ে ফেলুন সঞ্চয় - প্রতীকী

কতভাবেই না আমরা টাকা জমানোর চেষ্টা করি। মাসের শেষের দিকে গিয়ে মনে হয়, মাসটা যদি একটু তাড়াতাড়ি শেষ হতো! কিন্তু, এমনটা হবে না যদি মেনে চলা যায় ৬টি সহজ উপায়। জেনে নিন-

১। কোন খাতে কতও টাকা ব্যয় করতে চান বা প্রয়োজন- আগে সেটা ভেবে নিন। টাকা জমাতে হবে ভাবলেই যে তা করা যায়, তা নয়। মাসের শেষে ঠিক কতও টাকা জমালে নিজের উপর চাপ পড়বে না, আগে সেটা দেখে নিন। তার পরে অল্প অল্প করে জমানোর সেই অঙ্কটা বাড়িয়ে ফেলুন।

২। মাসে কত খরচ হয়, তা অবশ্যই হিসেব করুন- মাসের যে খরচগুলি না করলেই নয় তার একটা হিসেব করুন। তা বাদ দিয়ে অনর্থক যে খরচ হয়, চেষ্টা করুন তা কমিয়ে ফেলতে।

৩। খরচ করার পরে যা বাঁচবে তা থেকে সঞ্চয় করে অনেকে। তা না করে, আগে সঞ্চয় করুন।

৪। বন্ধুদের সঙ্গে বাইরে গিয়ে আনন্দ করতে সব সময়েই ভাল লাগে। কিন্তু এই আনন্দটাই যদি ঘরে বসে করেন, অনেকটাই সাশ্রয় হবে।

৫। ব্যাঙ্কে টাকা রাখা মানেই যে তা সঠিক সঞ্চয়ের উপায় তা সব সময় নয়। তার থেকে ভেবেচিন্তে অন্য জায়গাতেও ইনভেস্ট করতে পারেন, যার ফলে পরবর্তী সময়ে লাভবান হবেন আপনি।

৬। ‘৭২ ঘণ্টা’ পরীক্ষা নিন- এখন অনলাইনেই কেনাকাটি করতে পছন্দ করেন সকলে। প্রয়োজনীয় জিনিস বাদে অন্য কিছু কেনার হলে তা সঙ্গে সঙ্গে অর্ডার না করে ‘শপিং কার্ট’-এ রেখে দিন। ৭২ ঘণ্টা কেটে যাওয়ার পরে আপনি হয়তো ভুলেই যাবেন সেই বস্তুটি কেনার কথা।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল