২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

জুলাই মাসে দেশে খুনের শিকার ২৬১ জন, রহস্যজনক ৩১ : রিপোর্ট

-

বাংলাদেশ মানবাধিকার কমিশন (বিএইচআরসি) এক রিপোর্টে জানিয়েছে, চলতি বছরের জুলাই মাসে প্রতিদিন গড়ে আটজনকে খুন করা হয়েছে। এ সময়ে দেশে মোট ২৬১ জনকে খুন করা হয়েছে, যেখানে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মাত্র ১৩৯ জন মারা গেছে।

সোমবার বিএইচআরসির রিপোর্টে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে- নিহতদের মধ্যে পারিবারিক সহিংসতায় সবচেয়ে বেশি প্রাণহানী হয়েছে (১৫), তারপরে সামাজিক সহিংসতায় মৃত্যু (২), যৌতুকের জন্য হত্যা (২) ও অপহরণের পর হত্যার (২) কথা বলা হয়েছে।

এছাড়া ৩১ জনের মৃত্যু রহস্যজনক বলে জানা গেছে।

রাজনৈতিক পাঁচটি হত্যা এবং ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) কর্তৃক দুটি হত্যার কথা বলা হয়েছে এই রিপোর্টে।

এছাড়া চলতি মাসে ধর্ষণের পর খুন হয়েছেন দুজন ভুক্তভোগী। বিএইচআরসি এই সময়ের মধ্যে সাতটি ধর্ষণের ঘটনাও রেকর্ড করেছে।

এদিকে বিএইচআরসি জানিয়েছে, সারাদেশে সড়ক দুর্ঘটনায় ১৯৫ জন নিহত হয়েছেন এবং চারজন আত্মহত্যা করেছেন।

সংগঠনটি তার জেলা, উপজেলা ও পৌরসভা শাখার তথ্য এবং জাতীয় সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

সংস্থাটি বলেছে, ‘আইনের শাসন প্রতিষ্ঠার মাধ্যমেই কেবলমাত্র এ ধরনের ক্রমবর্ধমান হত্যাকাণ্ড হ্রাস করা সম্ভব।’

সূত্র : ইউএনবি

দেখুন:

আরো সংবাদ



premium cement
টি-টোয়েন্টি বিশ্বকাপের দূত হলেন উসাইন বোল্ট ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী! 

সকল