১৮ জানুয়ারি ২০২২
`
মেজর সিনহা হত্যা

নিজেদের নির্দোষ দাবি করলেন প্রদীপ-লিয়াকতরা

ওসি প্রদীপ কুমার দাশ-চাঞ্চল্যকর মেজর (অব.) সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা
নিজেদের নির্দোষ দাবি করলেন প্রদীপ-লিয়াকতরা - ফাইল ছবি

চাঞ্চল্যকর মেজর (অব.) সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় প্রধান আসামি যথাক্রমে বহিস্কৃত ওসি প্রদীপ কুমার দাশ ও পরিদর্শক লিয়াকত আলী আদালতে নিজেদের সম্পূর্ণ নির্দোষ দাবি করেছেন।

আজ সোমবার বিচারিক আদালতে ফৌজদারি কার্যবিধির ৩৪২ধারার বিধানমতে আসামি হিসেবে বক্তব্য দেয়ার সুযোগ পেয়ে তারা এই দাবি জানান। একইসাথে মামলার অন্য ১৩জন আসামিও নিজদের নির্দোষ দাবি করেন।

আদালত সুত্র জানান, সোমবার সকাল ১০টায় এই মামলার দিনের কার্যক্রমের শুরুতে আদালতের বিচারক কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল আসামি লিয়াকত আলীকে সম্বোধন করে তার বিরুদ্ধে ৬৫ জন সাক্ষীর দেয়া জবানবন্দী একে একে পড়ে শুনান।

বিচারক বলেন, ‘আপনি সাক্ষীদের সাক্ষ্য শুনেছেন এবং আপনার পক্ষে নিয়োজিত বিজ্ঞ আইনজীবী সাক্ষীকে জেরা করেছেন। আপনি নিজে সাক্ষীদের জবানবন্দী ও জেরা শুনেছেন। এবিষয়ে আপনার বক্তব্য কী ? জবাবে লিয়াকত বলেন, ‘আমি নির্দোষ,বাদির দাবি মিথ্যা এবং সাক্ষীরা মিথ্যা সাক্ষ্য দিয়েছেন। এছাড়া দোষ স্বীকারোক্তিতে স্বাক্ষরগুলো তার নয় বলেও দাবি করেন।’

এরপর বিচারক ওসি প্রদীপের বিরুদ্ধে সাক্ষীদের দেয়া জবানবন্দী পড়ে শুনান এবং বলেন, আসামিরা আপনার নির্দেশে এবং পরিকল্পনায় পারস্পরিক যোগসাজসে সহায়তায় এই হত্যাকান্ডসহ পূর্বাপর ঘটনা সংগঠিত করেছেন মর্মে সাক্ষীরা বক্তব্য প্রদান করেছেন। ইহাতে আপনার জবাব কী ? এসময় ওসি প্রদীপ নিজকে নির্দোষ দাবি করেন এবং আদালতে সাফাই সাক্ষী দেবেন না বলে জানান।

আদালতের প্রশ্নের জবাবে ওসি প্রদীপ আদালতে লিখিত বক্তব্য দেবেন বলে জানান। বক্তব্য কী এখন প্রস্তুত করছেন? আদালতের এমন প্রশ্নের জবাবে প্রদীপ হ্যাঁ সুচক জবাব দেন। এসময় প্রদীপের নিযুক্ত আইনজীবী রানা দাশ গুপ্ত লিখিত বক্তব্যে প্রদীপের স্বাক্ষর সংগ্রহের জন্য আদালতের অনুমতি প্রার্থনা করলে আদালত অনুমতি দেন এবং প্রদীপ তাতে স্বাক্ষর দেন। অনুরূপভাবে আসামি লিয়াকতও সাফাই সাক্ষী দিতে অপারগতা জানিয়ে লিখিত বক্তব্য আদালতে উপস্থাপন করেন। এর আগে গত ১ ডিসেম্বর এই মামলার আট আসামি মৌখিকভাবে আদালতে বক্তব্য উপস্থাপন করেন। তারা সিনহা হত্যার ঘটনায় নির্দোষ দাবি করেছিলেন।

মামলার রাষ্ট্রপক্ষের আইনজীবী কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম জানান, মামলার তদন্ত কর্মকর্তা র‌্যাব-১৫ এর তৎকালীন জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার খায়রুল ইসলামকে পাঁচ দিনব্যাপী আসামিপক্ষের আইনজীবীরা জেরা করেছেন। ১ ডিসেম্বর বিকালে জেরা শেষ হওয়ার পর সাক্ষীদের বক্তব্য আসামিদের শুনানো হয়। ওই দিন আট আসামি মৌখিকভাবে আদালতে তাদের বক্তব্য উপস্থাপন করেন। তারা লিখিতভাবে আদালতে বক্তব্য দেবেন। তবে সাফাই সাক্ষী দেবেন না বলে আদালতকে জানিয়েছেন। এই তিন টেকনাফ থানার বরখাস্ত ওসি প্রদীপ কুমার ও পরিদর্শক লিয়াকতসহ সাত আসামি আদালতে বক্তব্য দেবেন। মামলাটির রাষ্ট্রপক্ষের আইনজীবী ও কক্সবাজার আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম জানান এ মামলায় এখন পর্যন্ত ৬৫ জনের সাক্ষ্যগ্রহণ হয়েছে এবং মামলার তদন্ত কর্মকর্তাকে দীর্ঘ ৫দিন ধরে আসামিপক্ষের আইনজীবীরা জেরা করেন। যথারীতি আজ সকাল সাড়ে ৯টায় ওসি প্রদীপসহ মামলার ১৫ আসামিকে কড়া নিরাপত্তায় আদালতে নিয়ে আসা হয়।

উল্লেখ্য, ২০২০ সালের ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান। হত্যার পাঁচদিনের মাথায় ৫ আগস্ট সিনহার তার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদি হয়ে টেকনাফ থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশসহ ৯ জনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন। এ হত্যাকান্ডের ঘটনায় চার মাসের বেশি সময় ধরে চলা তদন্ত শেষে গত বছরের ১৩ ডিসেম্বর ৮৩ জন সাক্ষীসহ আলোচিত মামলাটির অভিযোগপত্র দাখিল করেন র‌্যাব-১৫ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মোহাম্মদ খায়রুল ইসলাম। ১৫ জনকে আসামি করে দায়ের করা অভিযোগপত্রে সিনহা হত্যাকান্ডকে একটি ‘পরিকল্পিত ঘটনা’ হিসেবে উল্লেখ করা হয়েছে।


আরো সংবাদ


premium cement
৫ বছরে পৃথক ৩ কেন্দ্রে ভোট দেন শামীম ওসমান ওমিক্রন গুণিতক হারে বৃদ্ধির আশঙ্কা রয়েছে : বিএসএমএমইউ একটি প্লাস্টিকের সুতা ধরে যেভাবে উদঘাটন হলো নায়িকা শিমু হত্যার রহস্য সেন্টমার্টিন থেকে ১২ লাখ ইয়াবাসহ এসএমজি উদ্ধার রোহিঙ্গা সমস্যা সমাধানে প্রচেষ্টার আশ্বাস দিয়েছে কম্বোডিয়া দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে ভারত এফবিসিসিআই-এর সহযোগিতা চায় দৌলতদিয়া ফেরিঘাটে তীব্র যানজট ঢাবির অধ্যাপক সাইদা হত্যা : আনারুলের স্বীকারোক্তিমূলক জবানবন্দি বিক্ষোভে উত্তাল শাবি, ৩০০ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা জবাবদিহিতার সংস্কৃতি গড়ে তুলুন, ডিসিদের প্রতি রাষ্ট্রপতি নোয়াখালী পৌরসভায় বাড়ি বাড়ি হামলার প্রতিবাদে সড়ক অবরোধ, মানববন্ধন বিক্ষোভ

সকল