১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

দেশে বেড়েছে ডেঙ্গু প্রকোপ : ভবনে পানি জমিয়ে রাখলেই ব্যবস্থা

দেশে বেড়েছে ডেঙ্গু প্রকোপ : ভবনে পানি জমিয়ে রাখলেই ব্যবস্থা - ফাইল ছবি

দেশে করোনা মহামারীর মধ্যে হঠাৎ বেড়েছে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুর প্রকোপ। পরিস্থিতি নিয়ন্ত্রণে কঠোর হচ্ছে প্রশাসন। এক্ষেত্রে নির্মাণাধীন বা পরিত্যক্ত ভবনসহ বাসাবাড়িতে পানি জমিয়ে রাখলে আইনগত ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো: তাজুল ইসলাম। মন্ত্রী বলেছেন, সরকারি-বেসরকারি নির্মাণাধীন বা পরিত্যক্ত যেকোনো ভবনে পানি জমিয়ে রেখে ডেঙ্গু রোগের মশা প্রজননে সহায়ক ভূমিকা রাখলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে দু-একদিনের মধ্যেই ঢাকা উভয় সিটি করপোরেশনের বিভিন্ন এলাকায় ম্যাজিস্ট্রেটের মাধ্যমে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। আগামী সোমবার এডিস মশা নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে জরুরি সভা ডাকা হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর সরকারি নিজ বাসভবনে সাংবাদিকদের সাথে আয়োজিত এক মতবিনিময় সভায় এ কথা বলেন মন্ত্রী।

তাজুল ইসলাম বলেন, নির্মাণাধীন ও পরিত্যক্ত ভবন, বাসার ছাদ, আঙিনা, ফুলের টব, ফ্রিজ-এয়ারকন্ডিশনে কোনো অবস্থাতেই যেন পানি জমে না থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। কারণ তিন দিনের বেশি জমে থাকা পানিতে মশা প্রজনন হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

নির্মাণাধীন ও পরিত্যক্ত ভবনকে এডিস মশার প্রধান প্রজনন স্থান বলে উল্লেখ করে মন্ত্রী তাজুল ইসলাম বলেন, এসব জায়গায় জমানো পানিতে লার্ভিসাইড অথবা ১০ হাজার স্কয়ার ফিট জায়গায় আড়াই শ’ গ্রাম কেরোসিন ঢেলে দিয়ে মশার প্রজনন ধ্বংস করা সম্ভব। তিনি বলেন, মানুষকে বারবার এ বিয়য়ে সচেতন করার পরও অনেকে তা আমলে নিচ্ছেন না। তাই উভয় সিটি করপোরেশনে ১০ জন করে ম্যাজিস্ট্রেট পদায়ন করা হয়েছে। আগামীকাল শুক্রবার থেকেই তারা অভিযান পরিচালনা করবেন। যারা নির্দেশনা অমান্য করবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারি মাস থেকে ৭ জুলাই পর্যন্ত সারাদেশে ৫৩৬ ব্যক্তি ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন। আর ৮ জুলাই আরো ৩৬ জন আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া গেছে। এর মধ্যে বুধবার জাহাঙ্গীর বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষিকার মৃত্যু হয়েছে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে।


আরো সংবাদ



premium cement
নাটোর পৌরসভা কার্যালয়ের ভিতরে দুপক্ষের সংঘর্ষে একজন নিহত কাঁঠালিয়ায় মাঠে ছাগল আনতে গিয়ে বজ্রপাতে কিশোরে মৃত্যু সালমান খানের বাড়িতে গুলির ঘটনায় গ্রেফতার ২ আরো দুই সদস্য বাড়িয়ে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন রাবির নতুন জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রণব কুমার পাণ্ডে অপরাধ না করেও আসামি হওয়া এখন নিয়মে পরিণত হয়েছে : মির্জা ফখরুল লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে স্নানোৎসবে নেমে শিশুর মৃত্যু ধূমপান করতে নিষেধ করায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বড় বোনের বৌভাতের গিয়ে দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত চুয়াডাঙ্গা দর্শনায় রেললাইনের পাশ থেকে যুবকের লাশ উদ্ধার

সকল