২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ব্যাংকের ভোল্ট থেকে ৪ কোটি টাকা লুট, যা জানালো পুলিশ

-

দেশের অন্যতম পুরনো একটি প্রাইভেট ব্যাংকের ভোল্ট থেকে প্রায় চার কোটি টাকা গায়েব হওয়া নিয়ে তদন্ত শুরু করেছে পুলিশ। ঢাকা ব্যাংকের বংশাল শাখার ভোল্ট থেকে তিন কোটি ৭৭ লাখ ৬৬ হাজার টাকা গায়েব হয়ে যায়। এ ঘটনায় ব্যাংকটির দুই কর্মকর্তাকে আটক করেছে পুলিশ। শুক্রবার বংশাল থানার ডিউটি অফিসার এসআই মাসুম বিল্লাহ এই তথ্য নিশ্চিত করেছেন।

পুলিশ জানিয়েছে, প্রাথমিক তদন্তে যদি হিসাবে গড়মিল বা অর্থ আত্মসাতের বিষয়টি সামনে আসে, তাহলে সে অনুযায়ী ব্যাংকের পক্ষ থেকে মামলা দায়ের করা হবে। পুলিশ আরো জানিয়েছে যে মামলা দায়ের হলে পুরো বিষয়টি খতিয়ে দেখবে দুর্নীতি দমন কমিশন-দুদক।

তবে ঢাকা ব্যাংকের জনসংযোগ কর্মকর্তা মিজানুর রহমান জানিয়েছেন, শুধুমাত্র তদন্ত ও জিজ্ঞাসাবাদের স্বার্থেই তাদেরকে পুলিশে সোপর্দ করা হয়েছে। এখন পর্যন্ত কারো বিরুদ্ধে চুরি বা অর্থ আত্মসাতের অভিযোগ আনা হয়নি।

বৃহস্পতিবার ব্যাংক শাখাটির ইন্টারনাল অডিটে এ টাকা গায়েব হওয়ার বিষয়টি ধরা পড়ে। এ ব্যাপারে মিজানুর রহমান জানান, ব্যাংকের নিয়মানুযায়ী প্রতিদিনের লেনদেন শেষে ভোল্টের টাকার হিসাব করে থাকেন সংশ্লিষ্ট শাখার সিনিয়ার ক্যাশ ইনচার্জ। বৃহস্পতিবার হিসাব করতে গিয়ে ওই কর্মকর্তা প্রায় চার কোটি টাকার গড়মিল পান।

এরপর তিনি এ সংক্রান্ত কাগজপত্র ব্যাংকের ম্যানেজার অপারেশনকে জানানো হলে পুনরায় হিসাব করা হয়। সেখানেও হিসাবে টাকার অংক কম আসায় বিষয়টি ব্যাংক ম্যানেজারকে জানানো হয়। পরে ব্যাংকের নিয়মানুযায়ী তিনি পুলিশের কাছে অভিযোগ করেন। এমনটিই বলছেন ব্যাংকটির জনসংযোগ কর্মকর্তা।

পুলিশ জানিয়েছে, ব্যাংক কর্তৃপক্ষের হিসাবের গড়মিলসংক্রান্ত ওই অভিযোগের ভিত্তিতে রাতেই ব্যাংকের দুই কর্মকর্তাকে ৫৪ ধারায় আটক করে পুলিশ। ইতিমধ্যে তাদেরকে আদালতে পাঠানো হয়েছে।

ভোল্টের চাবি ওই দুই কর্মকর্তার কাছে থাকায় ব্যাংকের নিয়মানুযায়ী তাদেরকেই পুলিশে সোপর্দ করা হয়েছে বলে জানিয়েছেন মিজানুর রহমান। যদিও ব্যাংক কর্তৃপক্ষ এ পর্যন্ত চুরি বা অর্থ আত্মসাতের কোনো অভিযোগ করেনি।

কী কারণে এই হিসাবে গড়মিল হচ্ছে- সেটা তদন্ত করতেই তাদেরকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে বলে ব্যাংকটির জনসংযোগ কর্মকর্তার দাবি।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল