১৫ এপ্রিল ২০২১
`
ভোক্তা অধিকার অধিদফতরের ভেজালবিরোধী অভিযান

নকল ওষুধ ও পণ্য বিক্রি : ৪৪ প্রতিষ্ঠানকে দেড় লাখ টাকা জরিমানা

নকল ওষুধ ও পণ্য বিক্রি - ছবি- সংগৃহীত

পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, তালিকার সাথে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, অনিবন্ধিত ওষুধ, মেয়াদ উত্তীর্ণ ওষুধ ও পণ্য, নকল মাস্ক, স্যানিটাইজার, ওজনে কারচুপিসহ বিভিন্ন অপরাধে ৪৪টি প্রতিষ্ঠানকে দেড় লাখ টাকার বেশি জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে। মঙ্গলবার রাজধানীর বিভিন্ন বাজারে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অভিযানে এ দণ্ড দেয়া হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের প্রধান কার্যালয়ের উপপরিচালক মো: মাসুম আরেফিন নয়া দিগন্তকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ঢাকা মহানগরসহ সারাদেশে বিভিন্ন বাজারে অভিযান পরিচালিত হয়েছে মঙ্গলবার। অভিযানে ভোক্তা ও ব্যবসায়ীদের স্বাস্থ্যবিধি মেনে বাজারে কেনাবেচা করতে সতর্ক করেছে অভিযান পরিচালনাকারী টিম। বাজারে মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব মেনে চলার জন্য সচেতনতামূলক প্রচার করা হয় এ সময়। করোনা থেকে সুরক্ষায় ব্যবসায়ী ও ভোক্তাদের মধ্যে মাস্ক বিতরণ করা হয়েছে বলেও জানান ভোক্তা অধিকারের এ কর্মকর্তা।

জানা গেছে, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালকের দেয়া ক্ষমতাবলে ঢাকা মহানগরীর গুলশান কাঁচাবাজার, মিরপুর শাহ আলী বাজার, আগারগাঁও তালতলা বাজার, মিরপুর শেওড়াপাড়া বাজার ও কাজীপাড়া বাজারে অভিযান করা হয়েছে মঙ্গলবার। এসব অভিযানে নেতৃত্ব দেন প্রধান কার্যালয়ের উপপরিচালক মো: মাসুম আরেফিন, সহকারী পরিচালক রজবী নাহার রজনী, প্রনব কুমার প্রামানিক ও ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: আব্দুল জব্বার মন্ডল। এ ছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

তদারকিকালে ভোজ্যতেল, চাল, পেঁয়াজ, ছোলা, চিনি, খেজুর, স্যানিটাইজার ও মাস্কসহ নিত্যপণ্য যৌক্তিক মূল্যে বিক্রয় হচ্ছে কিনা তা মনিটরিং করা হয়। এ ছাড়াও ঢাকাসহ সারাদেশে টিসিবি কর্তৃক ন্যায্যমূল্যের পণ্য বিক্রির কার্যক্রম (ট্রাক সেল) তদারকি করে ভোক্তা অধিকারের ভ্রাম্যমাণ টিম।

ভোক্তা অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা ন্যায্যমূল্যে ও স্বাস্থ্যবিধি মেনে মান সম্পন্ন পণ্য বিক্রি করতে ব্যবসায়ীদেরকে আহ্বান জানিয়েছেন। একইসাথে তিনি আসন্ন রমজান উপলক্ষে ও কোভিড-১৯ মাহামারীর এ সময়ে আতঙ্কিত হয়ে প্রয়োজনের অতিরিক্ত পণ্য কেনা হতে বিরত থাকতে সবার প্রতি অনুরোধ জানিয়েছে।



আরো সংবাদ


কোহলিকে সরিয়ে শীর্ষে বাবর আজম খালেদা জিয়ার সুস্থতা কামনা করে জাপানের রাষ্ট্রদূত ও পাকিস্তান হাইকমিশনারের চিঠি করোনায় ক্ষতিগ্রস্ত ৫০ লাখ দরিদ্র পরিবারকে আবারো ২৫০০ টাকা করে দেয়ার উদ্যোগ আলোচনা দীর্ঘায়িত করা ক্ষতিকর হবে : খামেনি বেঙ্গালুরুর টানা দ্বিতীয় জয় বাবর ধামাকায় পাকিস্তানের রেকর্ড গড়া জয় রাহুল গান্ধীর হুঁশিয়ারি : বিজেপি এলে পশ্চিমবঙ্গ জ্বলবে করোনায় মৃত্যুতে নতুন রেকর্ডে কঠোর লকডাউন শুরু গোবিন্দগঞ্জে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জনসহ নিহত ৪ অ্যাকাউন্ট হ্যাক করে অনৈতিক কাজের অভিযোগে কালিয়াকৈরে যুবক আটক দুর্নীতির অভিযোগে ৮ বছরের জন্য নিষিদ্ধ ক্রিকেটার হিথ স্ট্রিক

সকল