২০ অক্টোবর ২০২০

অনলাইন ব্যবসার নামে প্রতারণা, ২ প্রতারক গ্রেফতার


করেনানাভাইরাসের এই দুর্যোগের সময় অনলাইনে বিনা পুঁজিতে ব্যবসা বেশ চাঙ্গা। অনলাইনে ব্যবসা করে লাখ লাখ টাকা অর্থ উপার্জনের ঘটনা এখন প্রায়শই দেখা যায়। কিন্তু এই অর্থ উপার্জন করতে প্রতারণার আশ্রয় নিচ্ছে অনেক ভুয়া উদ্যোক্তা। এমন এক অনলাইন প্রতারক ব্যবসায়ীর দলকে আটক করেছে বাংলাদেশ পুলিশের সাইবার পুলিশ সেন্টার (সিআইডি)। বাংলাদেশ সাইবার পুলিশ সেন্টারের ভেরিফাইড ফেসবুক পেজে 'Fashion House' ‘ফ্যাশন হাউজ’ নামের এক অনলাইন পেজের ব্যবসায়ীদের প্রতারণার বিষয়টি প্রকাশ করেছে।

এখানে স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো-

‘সামিয়া আলম (ছদ্মনাম) একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী। অনলাইনে 'Fashion House' নামক পেজে একটি অফারে দেখতে পান, চারটা ড্রেস মাত্র বারো শ’ টাকা। এতো সুন্দর ড্রেস আবার এতো কম দাম! ক্রেতা সামিয়া পেজে নক করে বিস্তারিত জানতে চাইলে তাকে বলা হয় ড্রেসগুলো কিনতে হলে অ্যাডভান্স টাকা বিকাশ করতে হবে। সামিয়া মোট ৮টি ড্রেসের জন্য মাত্র ২৪০০ টাকা বিকাশের মাধ্যমে পেমেন্ট করেন। কিন্তু টাকা পাওয়ার পরপরই ওই পেইজ থেকে তাকে ব্লক করে দেয়া হয়।

এভাবে শুধু সামিয়া নয়, গত কয়েক মাস ধরে এই ধরনের কিছু ভুয়া অনলাইন পেজ থেকে হাজার হাজার মানুষ প্রতারিত হয়েছে। প্রতারণার বিষয়টি নজরে আসার পরে সাইবার পুলিশ কাজ শুরু করে। সাইবার পুলিশ উক্ত পেজের এডমিনকে শনাক্ত করেছে। পেজের এডমিন খুলনাতে অবস্থান করছে বলে জানা যায়।

পরে গত ২৪ সেপ্টেম্বর এএসপি জুয়েল চাকমা ও এএসপি কাজী আবু সাঈদের নেতৃত্বে সাইবার পুলিশের একটি টিম খুলনা মহানগরের কাশেম নগর আবাসিক এলাকা থেকে Fashion House-এর প্রকৃত সত্ত্বাধিকারী মোঃ ওসমান গণি (২৫) ও তার সহযোগী স্ত্রী সুরাইয়া আক্তার স্বর্ণাকে (২১) গ্রেফতার করতে সক্ষম হয়েছে। স্বামী-স্ত্রী মিলে গড়ে তুলেছিলেন প্রতারণার এক বিশাল বাজার।

গ্রেফতারকৃত অভিযুক্তদের কাছ থেকে Fashion House নামক ফেসবুক পেইজটির কার্যক্রম পরিচালনার কাজে ব্যবহৃত ফেসবুক আইডি ও ডিভাইসটি উদ্ধার করা হয়েছে। এছাড়াও তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত চারটি মোবাইল ফোন, একটি ল্যাপটপ, ১৬টি সিম উদ্ধার করা হয়।

ফেসবুকে এরকম আরো অনেক ভুয়া পেইজ আছে, যারা একই পদ্ধতিতে অসংখ্য কাস্টমারদের থেকে টাকা হাতিয়ে নিচ্ছে। এরকম অপরিচিত পেইজ থেকে অ্যাডভান্স টাকা প্রদানের মাধ্যমে কেনাকাটা করার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে সাইবার পুলিশ। একইসাথে সোশ্যাল মিডিয়া ও অনলাইনের যেকোনো ধরনের সাইবার অপরাধের তথ্য সিআইডি পুলিশকে জানানোর অনুরোধ করেছে। সিআইডিকে অভিযোগ জানাতে যেগাযোগ ঠিকানা, ফেসবুক পেইজ- https://www.facebook.com/cpccidbdpolice/, যোগাযোগ নম্বর- ৯৯৯ বা +৮৮ ০১৭৩০ ৩৩৬ ৪৩১ এবং ইমেইল- [email protected]


আরো সংবাদ

নান্দাইলে গলায় ফাঁস লাগিয়ে স্কুলছাত্রীর আত্মহত্যা ঝিনাইদহে বাসের ধাক্কায় ভ্যানচালক নিহত আলুর দাম আরো ৫ টাকা বাড়ানোর সিদ্ধান্ত দলের পরীক্ষিত নেতা-কর্মীদের কমিটিতে স্থান দিতে হবে : তোফায়েল আহমেদ প্রেসিডেন্ট নির্বাচন : আমেরিকার কাছ থেকে যা যা পেতে চায় বাংলাদেশ ব্যর্থতার জন্য বিএনপির নেতাদের পদত্যাগ করা উচিত : সেতুমন্ত্রী ঢাবি ভর্তি পরীক্ষা হবে সশরীরে, নম্বর বিভাজনে আসছে পরিবর্তন বাঘাইছড়িতে প্রতিপক্ষের সাথে বন্দুকযুদ্ধে পিসিপি নেতা নিহত করোনা : বিদেশগামীদের নমুনা পরীক্ষায় ১০ প্রতিষ্ঠানকে অনুমতি তথ্য প্রযুক্তি খাতে আরো ১০ লাখ কর্মসংস্থান নিশ্চিত করা হবে : পলক ঢাকা-১৮ উপ-নির্বাচন আমাদের জন্য একটা বিরাট চ্যালেঞ্জ : আমান

সকল