২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

অনলাইন ব্যবসার নামে প্রতারণা, ২ প্রতারক গ্রেফতার

- সংগৃহীত

করেনানাভাইরাসের এই দুর্যোগের সময় অনলাইনে বিনা পুঁজিতে ব্যবসা বেশ চাঙ্গা। অনলাইনে ব্যবসা করে লাখ লাখ টাকা অর্থ উপার্জনের ঘটনা এখন প্রায়শই দেখা যায়। কিন্তু এই অর্থ উপার্জন করতে প্রতারণার আশ্রয় নিচ্ছে অনেক ভুয়া উদ্যোক্তা। এমন এক অনলাইন প্রতারক ব্যবসায়ীর দলকে আটক করেছে বাংলাদেশ পুলিশের সাইবার পুলিশ সেন্টার (সিআইডি)। বাংলাদেশ সাইবার পুলিশ সেন্টারের ভেরিফাইড ফেসবুক পেজে 'Fashion House' ‘ফ্যাশন হাউজ’ নামের এক অনলাইন পেজের ব্যবসায়ীদের প্রতারণার বিষয়টি প্রকাশ করেছে।

এখানে স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো-

‘সামিয়া আলম (ছদ্মনাম) একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী। অনলাইনে 'Fashion House' নামক পেজে একটি অফারে দেখতে পান, চারটা ড্রেস মাত্র বারো শ’ টাকা। এতো সুন্দর ড্রেস আবার এতো কম দাম! ক্রেতা সামিয়া পেজে নক করে বিস্তারিত জানতে চাইলে তাকে বলা হয় ড্রেসগুলো কিনতে হলে অ্যাডভান্স টাকা বিকাশ করতে হবে। সামিয়া মোট ৮টি ড্রেসের জন্য মাত্র ২৪০০ টাকা বিকাশের মাধ্যমে পেমেন্ট করেন। কিন্তু টাকা পাওয়ার পরপরই ওই পেইজ থেকে তাকে ব্লক করে দেয়া হয়।

এভাবে শুধু সামিয়া নয়, গত কয়েক মাস ধরে এই ধরনের কিছু ভুয়া অনলাইন পেজ থেকে হাজার হাজার মানুষ প্রতারিত হয়েছে। প্রতারণার বিষয়টি নজরে আসার পরে সাইবার পুলিশ কাজ শুরু করে। সাইবার পুলিশ উক্ত পেজের এডমিনকে শনাক্ত করেছে। পেজের এডমিন খুলনাতে অবস্থান করছে বলে জানা যায়।

পরে গত ২৪ সেপ্টেম্বর এএসপি জুয়েল চাকমা ও এএসপি কাজী আবু সাঈদের নেতৃত্বে সাইবার পুলিশের একটি টিম খুলনা মহানগরের কাশেম নগর আবাসিক এলাকা থেকে Fashion House-এর প্রকৃত সত্ত্বাধিকারী মোঃ ওসমান গণি (২৫) ও তার সহযোগী স্ত্রী সুরাইয়া আক্তার স্বর্ণাকে (২১) গ্রেফতার করতে সক্ষম হয়েছে। স্বামী-স্ত্রী মিলে গড়ে তুলেছিলেন প্রতারণার এক বিশাল বাজার।

গ্রেফতারকৃত অভিযুক্তদের কাছ থেকে Fashion House নামক ফেসবুক পেইজটির কার্যক্রম পরিচালনার কাজে ব্যবহৃত ফেসবুক আইডি ও ডিভাইসটি উদ্ধার করা হয়েছে। এছাড়াও তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত চারটি মোবাইল ফোন, একটি ল্যাপটপ, ১৬টি সিম উদ্ধার করা হয়।

ফেসবুকে এরকম আরো অনেক ভুয়া পেইজ আছে, যারা একই পদ্ধতিতে অসংখ্য কাস্টমারদের থেকে টাকা হাতিয়ে নিচ্ছে। এরকম অপরিচিত পেইজ থেকে অ্যাডভান্স টাকা প্রদানের মাধ্যমে কেনাকাটা করার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে সাইবার পুলিশ। একইসাথে সোশ্যাল মিডিয়া ও অনলাইনের যেকোনো ধরনের সাইবার অপরাধের তথ্য সিআইডি পুলিশকে জানানোর অনুরোধ করেছে। সিআইডিকে অভিযোগ জানাতে যেগাযোগ ঠিকানা, ফেসবুক পেইজ- https://www.facebook.com/cpccidbdpolice/, যোগাযোগ নম্বর- ৯৯৯ বা +৮৮ ০১৭৩০ ৩৩৬ ৪৩১ এবং ইমেইল- cyber@police.gov.bd।


আরো সংবাদ



premium cement
শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ

সকল