২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সিনহা রাশেদের এসব ভিডিও পোস্ট করছেন কারা?

এই চ্যানেল থেকে নানা ধরণের ভিডিও আপলোড করা হচ্ছে - ছবি : বিবিসি

বাংলাদেশের কক্সবাজার জেলার মেরিন ড্রাইভে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোঃ রাশেদ খানের নিহত হবার পর গত এক সপ্তাহে জাস্ট গো নামের একটি ইউটিউব চ্যানেল থেকে একের পর এক ভিডিও আপলোড করা হচ্ছে তাকে নিয়ে।

তার সহকর্মী শিপ্রা দেবনাথ এক ভিডিও বার্তায় জানিয়েছেন, জাস্ট গো মিস্টার সিনহা রাশেদ ও তাদের একটি স্বপ্নের প্রজেক্ট।

কিন্তু চ্যানেল খুললেও ওই ঘটনার আগে তারা সেটিতে কোন ভিডিও আপলোড করেননি।

আবার যে ইউটিউব চ্যানেলটিতে তাদের নিয়ে ভিডিও আপলোড হচ্ছে সেটি খোলা হয়েছে ২২ জুলাই।

কিন্তু ভিডিওগুলো সব আপলোড করা হয়েছে সিনহা রাশেদের খুনের পর বিশেষ করে গত এক সপ্তাহে।


সিনহা মো. রাশেদ খানের ফেসবুক পাতা থেকে নেয়াছবির উৎস, সিনহা মো. রাশেদ খানের ফেসবুক পাতা থেকে নেয়া

কী ধরণের কনটেন্ট আপলোড করা হচ্ছে?
নিহত সিনহা মোহাম্মদ রাশেদের সহকর্মী শিপ্রা দেবনাথ গত কয়েকদিনে গণমাধ্যমে যা বলেছেন তা হল-- তারা গত ১৩ জুলাই জাস্ট গো নামে ফেসবুক পেজ খুলেছিলেন।

যেখানে অগাস্টের ১৫ তারিখের পর থেকে ভিডিও আপলোড আনুষ্ঠানিকভাবে শুরুর পরিকল্পনা করেছিলেন তারা।

তবে সিনহাসহ তাদের স্বপ্ন ছিল 'জাস্ট গো' নামে ইউটিউব চ্যানেল। সেটা তারা খুলেছেন কিন্তু সেখানে কোন ভিডিও তারা আপলোড করেননি।

এর মধ্যেই ৩১ জুলাই রাতে পুলিশের গুলিতে মৃত্যু হয় মিস্টার সিনহা রাশেদের। হত্যাকাণ্ডের পর থেকে এখন দেখা যাচ্ছে 'জাস্ট গো' নামের একটি চ্যানেল থেকে একের পর পর ভিডিও আপলোড করা হচ্ছে।

সেখানে মেজর সিনহার কক্সবাজারে তৈরি ভ্রমণ চিত্র, মেজর সিনহার স্কুল বিতর্ক, 'কী ঘটেছিলো সেই রাতে সিফাতের মুখ থেকে শুনুন আসল ঘটনা', 'ডাক দিয়েছেন দয়াল আমারে' - এমন শিরোনামে এ ধরণের অন্তত ১৩টি ভিডিও আপলোড করা হয়েছে গত এক সপ্তাহে।

সিনহা রাশেদের সহকর্মীরা কেউ আপলোড করেছে?
সিনহার সহকর্মী শিপ্রা দেবনাথের ঘনিষ্ঠ একটি সূত্র বিবিসি বাংলাকে নিশ্চিত করে বলেছেন যে এগুলো তারা আপলোড করেননি।

বরং ঘটনার পর থেকে তাদের ল্যাপটপ কিংবা ফোন তাদের হাতে ছিল না ফলে ফেসবুক বা ইউটিউব ব্যবহারের সুযোগই তাদের ছিল না।

পরে তারা জামিনে মুক্তি পাওয়ার পর ইউটিউবে এসব দেখেছেন এবং সে কারণেই শিপ্রা দেবনাথ ফেসবুকে আট মিনিটের একটি ভিডিও আপলোড করে বলেছেন, বেশ কিছু ভিডিও তারা করলেও সেগুলোর পুরোপুরি রেডি হয়নি বলে তারা আপলোড করেননি।

তবে ভিডিওগুলো দেখলে এটি পরিষ্কার যে দু একটি ভিডিও ছাড়া বাকীগুলো মূলত মিস্টার সিনহা রাশেদকে নিয়েই দেয়া হয়েছে। এবং এগুলোকে আবার ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক শেয়ার বা প্রচারও করা হচ্ছে।

তাহলে কারা করছে এগুলো? র‍্যাব কী বলছে?
র‍্যাবের গণমাধ্যম বিষয়ক পরিচালক লে: কর্নেল আশিক বিল্লাহ বলছেন যে এসব বিষয় তাদের নজরে আছে।

তিনি বলছেন যে তদন্তকারী কর্মকর্তা সব বিষয় 'পুঙ্খানুপুঙ্খভাবে পর্যালোচনা ও তদন্ত করছেন'। তদন্তের মাধ্যমেই সব বিষয় পরিষ্কার হবে বলে আশা করছেন তিনি।

কারা ইউটিউবে আপলোড করছে ভিডিওগুলো সে সম্পর্কে কোন ধারণা পাওয়া গেছে কি-না জানতে চাইলে তিনি বলেন, তারা আশা করছেন পুরো বিষয়টির সুস্থ ও গুনগত তদন্ত হবে এবং এর মাধ্যমেই সেটি পরিষ্কার হবে বলে মনে করছেন তারা।
সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল