২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বড়পুকুরিয়া থেকে আসলে চুরি গেছে ৫.৪৮ লাখ টন কয়লা : ক্যাব

বড়পুকুরিয়া থেকে আসলে চুরি গেছে ৫.৪৮ লাখ টন কয়লা : ক্যাব - ছবি : সংগৃহীত

বড়পুকুরিয়া কয়লা খনি থেকে আসলে ৫ লাখ ৪৮ হাজার টন কয়লা চুরি গেছে বলে মঙ্গলবার দাবি করেছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) এক অনুসন্ধান কমিশন। যা সরকারি তথ্যের চেয়ে অনেক বেশি।

রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ সম্মেলনে ক্যাবের বিদ্যুৎ ও জ্বালানি অভিযোগ অনুসন্ধান ও গবেষণা কমিশনের ফলাফল তুলে ধরে এ তথ্য জানানো হয়।

কমিশনের প্রধান সৈয়দ আবুল মকসুদ তাদের প্রতিবেদন পড়ে শোনান। অন্যদিকে, ক্যাব উপদেষ্টা অধ্যাপক এম. শামসুল আলম, কমিশনের সদস্য অধ্যাপক বদরুল ইমাম, অধ্যাপক এমএম আকাশ, অধ্যাপক সুশান্ত কুমার দাস ও সদস্য সচিব স্থপতি মোবাশ্বের হোসেন সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

তারা জানান, ২০০৫ থেকে ২০১৮ সালের মধ্যে কয়লা উত্তোলন ও সরবরাহের সব দিক তারা খতিয়ে দেখেছেন।

তারা বলেন, সব নথি পরীক্ষা করে তারা দেখেছেন যে আগে চিহ্নিত হওয়া বড়পুকুরিয়া কয়লা খনি কোম্পানির মাত্র ২৩ কর্মকর্তাই নয়, সেই সাথে পেট্রোবাংলা, জ্বালানি বিভাগ ও রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অনেক কর্মকর্তা চুরির সাথে জড়িত ছিলেন।

উল্লেখ, জ্বালানি বিভাগ স্বীকার করেছিল যে তাদের মজুদ থেকে ১ লাখ ৪৪ হাজার টন কয়লা নাই হয়ে গেছে। এ ঘটনায় দুর্নীতি দমন কমিশন কয়লা খনি কোম্পানি ও পেট্রোবাংলার ১৯ কর্মকর্তার বিরুদ্ধে মামলা করে। মামলাটি বর্তমানে বিচারাধীন রয়েছে। সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি

সকল