৩০ মার্চ ২০২০

বড়পুকুরিয়া থেকে আসলে চুরি গেছে ৫.৪৮ লাখ টন কয়লা : ক্যাব

বড়পুকুরিয়া থেকে আসলে চুরি গেছে ৫.৪৮ লাখ টন কয়লা : ক্যাব - ছবি : সংগৃহীত

বড়পুকুরিয়া কয়লা খনি থেকে আসলে ৫ লাখ ৪৮ হাজার টন কয়লা চুরি গেছে বলে মঙ্গলবার দাবি করেছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) এক অনুসন্ধান কমিশন। যা সরকারি তথ্যের চেয়ে অনেক বেশি।

রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ সম্মেলনে ক্যাবের বিদ্যুৎ ও জ্বালানি অভিযোগ অনুসন্ধান ও গবেষণা কমিশনের ফলাফল তুলে ধরে এ তথ্য জানানো হয়।

কমিশনের প্রধান সৈয়দ আবুল মকসুদ তাদের প্রতিবেদন পড়ে শোনান। অন্যদিকে, ক্যাব উপদেষ্টা অধ্যাপক এম. শামসুল আলম, কমিশনের সদস্য অধ্যাপক বদরুল ইমাম, অধ্যাপক এমএম আকাশ, অধ্যাপক সুশান্ত কুমার দাস ও সদস্য সচিব স্থপতি মোবাশ্বের হোসেন সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

তারা জানান, ২০০৫ থেকে ২০১৮ সালের মধ্যে কয়লা উত্তোলন ও সরবরাহের সব দিক তারা খতিয়ে দেখেছেন।

তারা বলেন, সব নথি পরীক্ষা করে তারা দেখেছেন যে আগে চিহ্নিত হওয়া বড়পুকুরিয়া কয়লা খনি কোম্পানির মাত্র ২৩ কর্মকর্তাই নয়, সেই সাথে পেট্রোবাংলা, জ্বালানি বিভাগ ও রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অনেক কর্মকর্তা চুরির সাথে জড়িত ছিলেন।

উল্লেখ, জ্বালানি বিভাগ স্বীকার করেছিল যে তাদের মজুদ থেকে ১ লাখ ৪৪ হাজার টন কয়লা নাই হয়ে গেছে। এ ঘটনায় দুর্নীতি দমন কমিশন কয়লা খনি কোম্পানি ও পেট্রোবাংলার ১৯ কর্মকর্তার বিরুদ্ধে মামলা করে। মামলাটি বর্তমানে বিচারাধীন রয়েছে। সূত্র : ইউএনবি


আরো সংবাদ

বৃদ্ধকে কান ধরে উঠবস করানো এসিল্যান্ডকে একহাত নিলেন আসিফ নজরুল (২৫১২৪)করোনার বিরুদ্ধে লড়াকু ‘বীর’ চিকিৎসক যে ভয়াবহ বার্তা দিয়েই মারা গেলেন (২৪৫০৫)ব্রিটিশ প্রধানমন্ত্রীর করোনার খবরে পেছনের দরজা দিয়ে পালালেন উপদেষ্টা (ভিডিও) (১৪৩৬৩)অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া আর নেই (১২১৬৯)মুক্ত খালেদা জিয়ার সাথে দেখা হলো না সানাউল্লাহর (৯৭৮৪)কান ধরে উঠবস করানো সেই এসিল্যান্ড প্রত্যাহার (৯৭০৮)করোনার ওষুধ আবিষ্কারের দাবি ডুয়েটের ৩ গবেষকের (৯১৭৪)প্রবাসীর স্ত্রীর পরকীয়ার বলি মেয়ে (৮৯০১)করোনার আক্রমণে করুণ অবস্থা যুক্তরাষ্ট্রের (৮৭৮৩)মোদি-যোগির রাজ্যে ক্ষুধার জ্বালায় ঘাস খাচ্ছে শিশুরা (৮৫৯৭)