২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইভিএম বুথে কেউ যেন জোর করে না ঢোকে : শাহ নেওয়াজ

ইভিএম বুথে কেউ যেন জোর করে না ঢোকে : শাহ নেওয়াজ - ছবি : সংগৃহীত

ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ সহজ হলেও জোর করে কেউ বুথে ঢুকে জাল ভোট দেয়ার সুযোগ থাকে বলে আশঙ্কার কথা জানিয়েছেন সাবেক নির্বাচন কমিশনার শাহ নেওয়াজ। তাই ঢাকার দুই সিটি নির্বাচনে পর্যবেক্ষণের সময় এই দিকটির দিকে নজর রাখার আহ্বান জানিয়েছেন তিনি। শনিবার জাতীয় প্রেসক্লাবে ইলেকশন মনিটরিং ফোরাম এর নির্বাচন পর্যবেক্ষক কর্মশালায় তিনি এ আহবান জানান।

কর্মশালায় সাবেক নির্বাচন কমিশনার শাহ নেওয়াজ বলেন, বর্তমানে যে ইভিএম পদ্ধতি চালু হয়েছে, প্রযুক্তির আধুনিকায়নের এই যুগে তা প্রয়োজন ছিল। কিন্তু এখন পর্যন্ত ইভিএম নিয়ে যা শোনা যাচ্ছে তা হল, একজন ভোটারের ভেরিফিকেশন হওয়ার পর অন্য কেউ দৌড়ে বুথে ঢুকে ভোট দেয়ার আশঙ্কা। পর্যবেক্ষকদের এই দিকে নজর রাখতে হবে।

কর্মশালায় সাবেক নির্বাচন কমিশনার শাহ নেওয়াজ নির্বাচন পর্যবেক্ষকদের একটি কেন্দ্রে দীর্ঘ সময় বসে না থেকে কেন্দ্রে কেন্দ্রে ঘোরার পরামর্শ দেন। তিনি বলেন, কেউ অন্যায় ও অবৈধভাবে ভোট দেয়ার চেষ্টা করছে কি না, পর্যবেক্ষকদের কাজ হবে সেই বিষয়টি দেখা। এই ক্ষেত্রে কখনই বিতর্কে জড়ানো যাবে না। পর্যবেক্ষকদের কিছু বলার থাকলে তা বলতে হবে প্রিজাইডিং কর্মকর্তাকে। দায়িত্বপালনকালে অনেক পর্যবেক্ষককে নিয়মভঙ্গ করে নির্দিষ্ট প্রার্থীর পক্ষে কাজ করতে দেখার অভিজ্ঞতার কথা তুলে ধরে এই সাবেক কমিশনার।

কর্মশালায় জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, দেশের প্রতিটি নাগরিকেরই কোনো না কোনো দলের প্রতি সমর্থন থাকতে পারে, এটা খুবই স্বাভাবিক। কিন্তু একজন নির্বাচন পর্যবেক্ষককে দায়িত্ব পালনের সময় দল বা পক্ষ ভুলে যেতে হবে। কোনো প্রার্থীর প্রতিনিধির সঙ্গে খুব সখ্য দেখানো যাবে না।

এবারের ইভিএম পদ্ধতি নিয়ে নিজের অভিজ্ঞতা নেই উল্লেখ করে রিয়াজুল বলেন, নতুন এই প্রযুক্তি নিয়ে ব্যাপক প্রচারণার প্রয়োজন ছিল। কিন্তু বাস্তবে তা খুব একটা দেখা যায়নি। পর্যবেক্ষকদের উদ্দেশে তিনি বলেন, কমিশন আপনাদের জন্য একটি গাইডলাইন ঠিক করেছে। সর্বদা তা অনুসরণ করেই কাজ করতে হবে। অন্যথায় নিরপেক্ষতা প্রশ্নবিদ্ধ হবে।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল