২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

দ্বিতীয় দিনেই পরাজয়ের শঙ্কায় ভারত!

দ্বিতীয় দিনেই পরাজয়ের শঙ্কায় ভারত! - ছবি : সংগৃহীত

ওভালে ব্যাটিং বিপর্যয়। ব্যর্থ রোহিত শর্মা, শুভমন গিল, চেতেশ্বর পূজারা এবং বিরাট কোহলি। ৭১ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে ভারত। সেখান থেকে রাহানে-জাদেজা জুটিতে কিছুটা কামব্যাক করার চেষ্টা করে ভারত। কিন্তু দিনের শেষে জাড্ডুর ফিরে যাওয়া বড় ধাক্কা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দ্বিতীয় দিন বৃহস্পতিবারের শেষে ৫ উইকেট হারিয়ে ভারতের রান ১৫১। এখনো ৩১৮ রানে এগিয়ে অস্ট্রেলিয়া। ফলো অনের শঙ্কায় রয়েছে তারা।

এমনিতেই লন্ডনের এই মাঠ রোহিত, বিরাটের জন্য একেবারেই পয়া নয়। ওভালে রান পায় না বর্তমান ভারতীয় দলের দুই সেরা ক্রিকেটার। এবার সেই চাকা ঘোরানোর পালা ছিল। কিন্তু হল না। আইপিএলে ছন্দে ছিলেন না রোহিত। এদিনও খারাপ ফর্ম অব্যাহত। বাকি দু'জনের জঘন্য জাজমেন্ট। বল ছাড়তে গিয়ে বোল্ড হলেন শুভমন গিল, চেতেশ্বর পূজারা। এই পর্যায়ের ক্রিকেটে এরকম আউট ক্ষমাহীন। ওভালের বাউন্সে আত্মসমর্পণ কোহলির। মিচেল স্টার্কের একটা লাফিয়ে ওঠা বল বিরাটের ব্যাটে লেগে দ্বিতীয় স্লিপে অসাধারণ ক্যাচ নেন স্টিভ স্মিথ। এই জায়গা থেকে হাল ধরেন অজিঙ্ক রাহানে এবং রবীন্দ্র জাদেজা। পঞ্চম উইকেটে ৭১ রান যোগ করে এই জুটি। মনে হয়েছিল এই পার্টনারশিপই হয়তো ভারতকে লড়াইয়ে ফেরাবে। কিন্তু দ্বিতীয় দিনের খেলা শেষ হওয়ার কিছুক্ষণ আগে জাদেজাকে ফেরান লিয়ন। ৭টি চার এবং ১টি ছয়ের সাহায্যে ৫১ বলে ৪৮ করেন জাড্ডু। একাই লড়ছেন রাহানে। আইপিএলে ভালো পারফরমেন্সের ফলেই জাতীয় দলে প্রত্যাবর্তন করেন। লন্ডনের মাটিতে নিজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে লড়াই চালিয়ে যাচ্ছেন রাহানে।

দিনের শেষে ২৯ রানে অপরাজিত। কামিন্সের বলে আম্পায়ার তাকে আউট দিয়েছিলেন। কিন্তু বলটা নো বল হওয়ায় রিভিউ নিয়ে সেই যাত্রায় বেঁচে যান। তাকে ঘিরেই ফলো অন বাঁচানোর আশায় ভারতীয় দল।

এদিন টপ অর্ডারের ব্যর্থতা ডোবায় ভারতকে। পূজারা ছাড়া বাকি তিনজন সদ্য আইপিএল খেলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেমেছে। হয়তো মানসিকভাবে পুরোপুরি রিকভার না করার জেরেই এই ব্যর্থতা। বড় গলায় রোহিত বলেছিলেন, ক্লান্তি কোনো প্রভাব ফেলবে না। কিন্তু তারকাখচিত ব্যাটিং লাইন আপের প্রথম চারজনের থেকে এল মাত্র ৫৬ রান। তারওপর যেসব শট খেলে আউট হলেন তারকা ব্যাটাররা, না দেখলে বিশ্বাস হবে না। দিনের শুরুতে ট্রাভিস হেড এবং স্টিভ স্মিথকে দ্রুত ফিরিয়ে আশা জাগিয়েছিলেন মোহম্মদ সিরাজ, মোহম্মদ শামিরা‌। আগের দিন যেভাবে এরা খেলছিল, মনে হয়েছিল সাড়ে পাঁচ শ'য় পৌঁছে যাবে অজিরা। সেখান থেকে ম্যাচে ফেরে ভারত। এদিন দেড়খানা সেশনে ৭ উইকেট তুলে নেয় ভারতীয় বোলাররা। ৪৬৯ রানে অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া। ১৭৪ বলে ১৬৩ রান করে আউট হন হেড। অন্য প্রান্তে টেস্টে নিজের ৩১তম শতরান তুলে নেন স্মিথ। শেষপর্যন্ত ২৬৮ বলে ১২১ রানে আউট হন। এই জুটি ভাঙার পর বাকিদের প্যাভিলিয়নে ফেরাতে বিশেষ সময় লাগেনি ভারতীয় পেসারদের।

একমাত্র অ্যালেক্স ক্যারি (৪৮) ছাড়া কেউ রান পায়নি। ৪ উইকেট নেন সিরাজ। প্রথম দিনের তুলনায় এদিন যথেষ্ট ভালো বল করে ভারতীয় বোলাররা। দ্বিতীয় দিন ৭ উইকেটের বিনিময়ে মাত্র ১৪২ রান যোগ করে অজিরা। কিন্তু তার ফায়দা তুলতে ব্যর্থ ব্যাটাররা। এই জায়গা থেকে মিরাকল না হলে টেস্ট বাঁচানো কঠিন।


আরো সংবাদ



premium cement
মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল

সকল