২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আইরিশদের নিয়ে ছেলেখেলাই করল ইংল্যান্ড

আইরিশদের নিয়ে ছেলেখেলাই করল ইংল্যান্ড - ছবি : সংগৃহীত

ইংল্যান্ডের জয় অনেকটাই নিশ্চিত ছিল। অনেকেই ভেবেছিলেন যে লর্ডসে অনুষ্ঠিত আয়ারল্যান্ডের বিরুদ্ধে একমাত্র টেস্টে তৃতীয় দিনেই বেন স্টোকসের দল ইনিংসের ব্যবধানে জয় ছিনিয়ে নেবে। তবে ব্রিটিশদের ওই আশা পূরণ হলো না। লর্ডসে শনিবার শেষ হওয়া চার দিনের এই টেস্ট ইংল্যান্ড দাপটের সাথে তিন দিনে ১০ উইকেটে জয় নিয়েছে ঠিকই, তবে ইনিংসের ব্যবধানে আয়ারল্যান্ডকে হারাতে পারেনি তারা।

আয়ারল্যান্ডের দ্বিতীয় ইনিংসে অ্যান্ডি ম্যাকব্রায়েন এবং মার্ক অ্যাডায়ারের দুরন্ত দু'দুটি ইনিংসের সুবাদে ইনিংসের হারার লজ্জার হার থেকে বাঁচল তারা। ৩৫২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করেছিল আয়ারল্যান্ড। তবে ৩৬২ রানেই গুটিয়ে যায় তারা। ব্রিটিশদের মাত্র ১১ রানের লক্ষ্য দিতে পারে আয়ারল্যান্ড। আর সেই লক্ষ্যে মাত্র ৪ বলেই পৌঁছে যায় ইংল্যান্ড। ৩টি চার মেরে দলকে জিতিয়ে দেন জ্যাক ক্রলি। এই নিয়ে ‘বাজবল’ খেলে ১৩ টেস্টের ১১টিতেই জিতল ইংল্যান্ড।

ইনিংসে হার এড়ানোর জন্য দুরন্ত লড়াই করেছে আয়ারল্যান্ড। এই লড়াইয়ে আইরিশদের সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন অ্যান্ডি ম্যাকব্রায়েন ও মার্ক অ্যাডায়ার। ১৬২ রানে ৬ উইকেট হারানো আয়ারল্যান্ডের মান বাঁচান এই দুই ব্যাটসম্যান। দু'জনে ১৬৩ রানের পার্টনারশিপ করেন। তাও দাপটের সাথে ১৬৫ বলে। ম্যাকব্রায়েন ও অ্যাডায়ার- দু'জনের সামনেই ছিল লর্ডসে সেঞ্চুরির সুযোগ।

তবে দলীয় ৩২৫ রানে ম্যাথু পটসের বলে সেঞ্চুরির ১২ রান আগে আউট বন অ্যাডায়ার। ৭৬ বলে ৮৮ রানের ইনিংস খেলেন আইরিশ অলরাউন্ডার। ম্যাকব্রায়েন অপরাজিত ছিলেন ৮৬ রানে। তবে সঙ্গীর অভাবে সেঞ্চুরিটা আর করা হয়নি তার। চোটের কারণে ১২ রানে রিটায়ার্ড হার্ট হওয়া ওপেনার জেমস ম্যাকালাম আর নামতে পারেননি। তিনি নামতে পারলেও হয়তো সেঞ্চুরির আক্ষেপ মিটত ম্যাকব্রায়েনের।

২৫৫ রান, হাতে ৭ উইকেট- ইনিংস ব্যবধানে হার এড়াতে এই সমীকরণ নিয়ে মাঠে নামেন আইরিশ ব্যাটসম্যানরা। ৩ উইকেটে ৯৭ রান নিয়ে ব্যাটিংয়ে নামা আয়ারল্যান্ড শনিবার শুরুতেই হারায় লরকান টাকারকে। এর পর ক্রিজে বেশিক্ষণ স্থায়ী হতে পারেননি হ্যারি টেক্টর, কার্টিস ক্যাম্ফারও। তবে রং বদলে দেন ম্যাকব্রায়েন-অ্যাডায়ার জুটি।

অন্যদিকে বল হাতে প্রথম পরীক্ষাটায় বেশ ভালোভাবেই উতরে গেলেনন ব্রিটিশ পেসার জশ টাং। লর্ডসে অভিষেক টেস্টেই নিয়েছেন ৫ উইকেট। সুযোগ পেয়েছেন অ্যাশেজের প্রথম দুই টেস্টের দলেও।

এর আগে প্রথম ইনিংসে আয়ারল্যান্ডকে ১৭২ রানে গুটিয়ে দিয়ে অলি পোপ, বেন ডাকেটদের ব্যাটিংয়ে ইংল্যান্ড গড়ে রানের পাহাড়। পোপের ডাবল সেঞ্চুরি আর বেন ডাকেটের সেঞ্চুরিতে ৪ উইকেট ৫২৪ রান তুলে ইনিংস ঘোষণা করেছিলেন বেন স্টোকস।

সংক্ষিপ্ত স্কোর :
আয়ারল্যান্ড : ১৭২ এবং ৩৬২ (অ্যাডায়ার ৮৮, ম্যাকব্রান ৮৬*; জশ টাং ৫/৬৬)।

ইংল্যান্ড : ৫২৪/৪ ডিক্লেয়ার এবং ১২/০ (ক্রলি ১২*)।

ফল: ইংল্যান্ড ১০ উইকেটে জয়ী।

 


আরো সংবাদ



premium cement