১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আইপিএলে সস্তায় পাওয়া ক্রিকেটারদের বাজিমাত

আইপিএলে সস্তায় পাওয়া ক্রিকেটারদের বাজিমাত - ছবি : সংগৃহীত

কথায় আছে সস্তায় নিলে পস্তাতে হয়। তবে ভিন্নটাও হয়ে যায় মাঝে মাঝে। আর সেটাই প্রমাণিত হলো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৬তম মরশুমে অর্থাৎ আইপিএল ২০২৩-এ। এবারের আইপিএল-এ সবচেয়ে দামী ক্রিকেটারের রেকর্ড টপকে ছিল। এবারের নিলামে স্যাম কারান, হ্যারি ব্রুক, ক্য়ামরন গ্রিন, নিকোলাস পুরানরা যেখানে রেকর্ড অর্থ পেয়েছিলেন, সেখানেই বহু ক্রিকেটারকে অনেক সস্তায় পেয়ে গিয়েছিল বেশ কিছু ফ্র্যাঞ্চাইজি। মজার বিষয় হলো আইপিএল ২০২৩ শেষের পরে দেখা গিয়েছে সস্তায় কেনা ক্রিকেটারই ফ্র্যাঞ্চাইজিকে বেশি লাভবান করেছে। চলুন দেখে নেওয়া যাক সেই ক্রিকেটারের তালিকা।

১) সাই সুদর্শন (২০ লাখ রুপি)

এই মওশুমে চোট পাওয়া কেন উইলিয়ামসনের জায়গায় দলে খেলার সুযোগ পেয়েছিলেন ২১ বছর বয়সী সাই সুদর্শন। আইপিএল ২০২৩-এ, গুজরাট শুধুমাত্র ২০ লাখ রুপির বেস প্রাইসে সাইকে ধরে দলে নিয়েছিল। গত বছর আইপিএলে অভিষেক হয়েছিল সাইয়ের। দুই অর্ধশতক সহ চলতি মরশুমে আট ম্যাচে ৩৬২ রান করেছেন এই তরুণ তারকা। ৫১.৭১ গড়ে ও ১৪১.৪০ স্ট্রাইক রেটে রান করেছলেন তিনি। চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে আইপিএল- এর ফাইনালে ৯৬ রানের ইনিংস খেলেছিলেন সাই। সস্তায় পুষ্টিকর ক্রিকেটার হিসেবে নিজেকে প্রমাণ করেছেন সাই সুদর্শন।

২) রিঙ্কু সিং (৫৫ লাখ রুপি)

এর পরেই এই তালিকায় থাকবে কলকাতা নাইট রাইডার্সের রিঙ্কু সিং-এর নাম। বহু বছর ধরে আইপিএল খেলছেন, কিন্তু এই মওশুমে তিনি টানা পাঁচটি ছক্কা মেরে কেকেআর-কে জেতানোর পরেই নায়ক উঠেছেন। তবে সেটা যে কাকতালিয় কোনো ঘটনা নয় সেটা রিঙ্কু আইপিএল ২০২৩-এ বুঝিয়েছেন। তিনি ১৪ ম্যাচে ৪৭৪ রান করেছেন এবং বহু ম্যাচ ফিনিশ করেছেন। বিশেষজ্ঞরা তাকে ভারতীয় দলে সুযোগ দেয়ার কথাও বলেছেন। রাসেল, নারিনরা যা করতে পারেননি এই ক্রিকেটার সেটা করে দেখিয়েছেন। মাত্র ৫৫ লাখ রুপিতে রিঙ্কুকে দলে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। আইপিএল-২০২৩-এর সস্তায় পাওয়া ভালো ক্রিকেটার হয়ে উঠেছেন রিঙ্কু সিং।

৩) সুয়াশ শর্মা (২০ লাখ রুপি)

কলকাতা নাইট রাইডার্সের কাছে যেন রহস্যময় স্পিনার খুঁজে বের করার মেশিন রয়েছে। সুনীল নারিনের পরে, তিনি বরুণ চক্রবর্তী এবং এখন আইপিএল ২০২৩-এ সুয়াশ শর্মাকে তারা খুঁজে পেয়েছে। সুয়াশ ১১ ম্যাচে ১০ উইকেট নিয়ে সকলকে মুগ্ধ করেছেন। এই ক্রিকেটারকে মাত্র ২০ লক্ষ টাকায় দলে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। আইপিএল-২০২৩-এর সস্তায় পাওয়া ভালো ক্রিকেটার হয়ে উঠেছেন সুয়াশ শর্মা।


৪) জিতেশ শর্মা (২০ লাখ রুপি)

পাঞ্জাব কিংসের উইকেট-রক্ষক ব্যাটসম্যান জিতেশ শর্মা এই মওশুমেও সবাইকে মুগ্ধ করেছেন। তিনি আইপিএলের আগে টিম ইন্ডিয়াতে জায়গা পেয়েছিলেন, কিন্তু তিনি এখনো একজন আনক্যাপড ভারতীয় খেলোয়াড়। পিবিকেএসের হয়ে ১৪ ম্যাচে তিনি ৩০৯ রান করেন। তাঁর স্ট্রাইক রেট ছিল ১৫৬-এর বেশি। আইপিএল-২০২৩-এর সস্তায় পাওয়া ভালো ক্রিকেটার হয়ে উঠেছেন জিতেশ শর্মা।

৫) অজিঙ্কা রাহানে (৫০ লাখ রুপি)

এই মওশুমে ভিন্ন ফর্মে দেখা গিয়েছে অজিঙ্কা রাহানেকে। এই বছর আইপিএলে পাওয়ারপ্লেতে তিনি ২২২.২২ স্ট্রাইক রেটে রান করেছেন। এই ব্যাটসম্যানকে এই বছর চেন্নাই সুপার কিংস মাত্র ৫০ লক্ষ টাকার বেস প্রাইসে দলে অন্তর্ভুক্ত করেছিল। মুম্বইয়ের বিপক্ষে চেন্নাই যখন সমস্যায় পড়েছিল, রাহানে ২৭ বলে ৬১ রানের ইনিংস খেলে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ১৪ ম্যাচে ৩২৬ রান করেছেন রাহানে। আইপিএল-২০২৩-এ অপরাজিত ৭১ রান হলো তার সর্বোচ্চ রান। ১৭২.৪৮ স্ট্রাইকরেটে ৩২.৬০ গড়ে রান করেছেন তিনি। আইপিএল-২০২৩-এর সস্তায় পাওয়া ভালো ক্রিকেটার হয়ে উঠেছেন অজিঙ্কা রাহানে।


৬) সিকান্দার রাজা (৫০ লাখ রুপি)

জিম্বাবুয়ের অলরাউন্ডার সিকান্দার রাজা আইপিএল ২০২৩-এ দুর্দান্ত পারফর্ম করছেন। নিলামে তাকে ৫০ লাখ রুপিতে কিনেছিল পাঞ্জাব কিংস। চলতি মরশুমের প্রথম তিন ম্যাচে তেমন কিছু করতে পারেননি রাজা এবং চতুর্থ ম্যাচেও খেলা হয়নি। রাজা পঞ্চম ম্যাচে আবার সুযোগ পান এবং তিনি লখনৌ সুপার জায়ান্টসের বিপক্ষে (১৫ এপ্রিল) সুযোগটি কাজে লাগান এবং তার প্রথম আইপিএল অর্ধশতক পূর্ণ করে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এরপর কিছু গুরুত্বপূর্ণ ম্যাচে দলের হয়ে দুর্দান্ত পারফর্ম করেছেন রাজা। আইপিএল-২০২৩-এর সস্তায় ভালো ক্রিকেটার হয়ে উঠেছেন সিকান্দার রাজা।
সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল