২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বর্ণবাদের দায়ে সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ ৬ ক্রিকেটার ও কোচ

আজিম রফিক - ছবি : সংগৃহীত

বর্ণবাদের দায়ে সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হলেন গ্যারি ব্যালান্স, টিম ব্রেসনানসহ ছয়জন ক্রিকেটার ও কোচ। আর্থিক জরিমানাও গুনতে হবে তাদের।

সতীর্থ আজিম রফিকের সাথে বর্ণবাদী বৈষম্যমূলক আচরণের দায়ে এই শাস্তি পেয়েছেন তারা। সকলেই কাউন্টি দল ইয়র্কশায়ারের সাথে চুক্তিবদ্ধ ছিলেন।

ইয়র্কশায়ার সতীর্থ আজিম রফিকের অভিযোগের পরিপেক্ষিতে দীর্ঘ তদন্ত শেষে শনিবার তাদের নিষিদ্ধ করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) ক্রিকেট ডিসিপ্লিন কমিশন (সিডিসি)।

নিষেধাজ্ঞা পাওয়া বাকিরা হলেন- ম্যাথু হগার্ড, জন ব্লেইন, রিচার্ড পাইরাহ ও কোচ অ্যান্ড্রু গল।

ক্রিকেটারদের মাঝে ব্যালেন্সকে ৬ ম্যাচের নিষেধাজ্ঞা ও ৩ হাজার পাউন্ড জরিমানা, ব্রেসনানকে ৩ ম্যাচের নিষেধাজ্ঞা ও ৪ হাজার পাউন্ড জরিমানা করা হয়েছে। অভিযুক্ত আরো দুই ক্রিকেটার ম্যাথু হগার্ডকে ৪ হাজার পাউন্ড ও জন ব্লেইনকে ২ হাজার ৫০০ পাউন্ড জরিমানা করা হয়েছে।

ইয়র্কশায়ারের তখনকার কোচ অ্যান্ড্রু জেলকে চার সপ্তাহের কোচিং নিষেধাজ্ঞা ও ৬ হাজার পাউন্ড জরিমানা ও সহকারী কোচ রিচার্ড পাইরাহকে চার সপ্তাহের কোচিং নিষেধাজ্ঞা ও ২ হাজার ৫০০ পাউন্ড জরিমানা আদায় করতে নির্দেশ দিয়েছে ইসিবি।

একই মামলার অপর অভিযুক্ত সাবেক ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন ২০২১ সালেই অভিযোগ থেকে মুক্তি পান। আর রায়ে দোষী সাব্যস্ত ছয়জনের কেউই এখন ক্রিকেটের সাথে সম্পৃক্ত নন। সবাই পেশাদার ক্রিকেট ছেড়ে দিয়েছেন। তবে তারা পুনরায় ক্রিকেটে ফিরলে এই নিষেধাজ্ঞা বহাল হবে।

উল্লেখ্য, ২০২১ সালের নভেম্বরে ইংলিশ ক্রিকেট বর্ণবাদের বোমা ফাটান ইয়র্কশায়ার ও ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের সাবেক অধিনায়ক আজিম রফিক। যেখানে নাম, ধর্ম ও বর্ণ নিয়েও তাকে ব্যাঙ্গ করা হয়েছে বলে মন্তব্য করেন রফিক। এমনকি তাকে জোর করে মদ খাওয়ানোর অভিযোগও তুলেছিলেন তিনি। যা প্রমাণ হওয়ায় নিষেধাজ্ঞার এই শাস্তি দেয়া হলো।

তবে সিডিসির এই রায়ের শাস্তির বিরুদ্ধে আগামী ৯ ‍জুনের মাঝে আবেদন করতে পারবেন অভিযুক্তরা।


আরো সংবাদ



premium cement

সকল