১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

এবার ভারতের পাঠ্যবইয়ে পাকিস্তানের বাবর

ভারতের পাঠ্যবইয়ে স্থান পেয়েছে পাকিস্তানের বাবর আজমের ছবি - ছবি : সংগৃহীত

নিজের দেশের পাঠ্যবইয়ে তার কভার ড্রাইভের ছবি এসেছিল আগেই। তবে এবারের ব্যাপারটি বেশ কৌতূহলপূর্ণ। কারণ, পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের ছবি এবার জায়গা পেয়েছে ‘চিরপ্রতিদ্বন্দ্বী’ ভারতের পাঠ্যবইয়ে। দু’দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক খারাপ হতে পারে। তাদের মধ্যে দ্বিপক্ষীয় সিরিজ না হতে পারে। কিন্তু দুটি দেশের ক্রিকেট প্রতিভা অস্বীকার করার সুযোগ নেই। সেকথাই যেন বলা হলো ভারতের পাঠ্যবইয়ে।

ইন্ডিয়ান সার্টিফিকেট অব সেকেন্ডারি এডুকেশনের (আইসিএসই) অষ্টম শ্রেণির পাঠ্যবইয়ে পাকিস্তানের এই ওপেনারের ছবি দেখা গেছে। পাঠ্যবইয়ের স্পোর্টস অধ্যায়ে বিশ্বসেরা ক্রিকেটারদের নিয়ে দুটি কলাম রয়েছে। ‘এ’ কলামে রয়েছে এবি ডি ভিলিয়ার্স, শচীন টেন্ডুলকার, শিখর ধাওয়ান, ক্রিস গেইল, বিরাট কোহলি, এম এস ধোনি এবং রোহিত শর্মার মতো ক্রিকেটারদের নাম। আর ‘বি’ কলামে আছেন পাকিস্তানের এই অধিনায়ক। এই কলামে ‘ববি’ ডাকনামে শোভা পেয়েছে বাবরের ছবি।

পাঠ্যবইয়ে ক্রিকেটারদের ডাকনামের ওপর ভিত্তি করে প্রশ্ন করা হয়েছে, প্রশ্নে বলা হয়েছে, ক্রিকেট ভারতে সবচেয়ে প্রিয় খেলা এবং ক্রিকেটাররা সেলিব্রিটি। আপনি কি আপনার প্রিয় ক্রিকেটারদের ডাকনাম জানেন?

এদিকে বাবরের ছবি দেখে শাহরিয়ার ইজাজ নামে এক ব্যক্তি এক টুইট বার্তায় বিষয়টি জানিয়েছেন। টুইটে তিনি লিখেছেন, ভারতে অষ্টম শ্রেণির আইসিএসই বইয়ে বাবর আজমকে দেখা গেছে। এমনকি আমাদের প্রতিদ্বন্দ্বী দেশেও পাকিস্তানের নাম উজ্জ্বল করছেন বাবর।

পাকিস্তান অধিনায়ক সম্প্রতি তিনটি ফরম্যাটেই তার পারফরম্যান্সের জন্য আইসিসি ২০২২ সালের সেরা পুরুষ ক্রিকেটারের জন্য স্যার গারফিল্ড সোবার্স ট্রফিতে ভূষিত হয়েছেন। এছাড়া গত বছর বাবরের বিখ্যাত কভার ড্রাইভের একটি প্রশ্নও পাকিস্তানের গ্রেড-৯ পদার্থবিদ্যার পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

গত বছর ৪৪ ম্যাচে ৫৪ দশমিক ১২ গড়ে ৮ সেঞ্চুরিতে দুই হাজার ৫৯৮ রান করেন বাবর। এর মধ্যে ওয়ানডেতে ৯ ম্যাচে ৮৪ দশমিক ৮৮ গড়ে তিন সেঞ্চুরিতে করেছিলেন ৬৭৯ রান। ২০২২ সালে দুর্দান্ত পারফরম্যান্স করায় ২০২২-এ বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কারও জিতেছেন পাকিস্তান অধিনায়ক।

সূত্র : জিও নিউজ ও সামাজিক যোগাযোগম্যধম


আরো সংবাদ



premium cement