২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

এক ম্যাচে সাকিবের যত কীর্তি

- ছবি - ইন্টারনেট

বাংলাদেশের ক্রিকেটে তো দুধভাত, বিশ্ব ক্রিকেটেও সাকিব আল হাসানের নতুন করে প্রমাণের কিছু নেই। তবুও গল্পটা যেন সেই প্রথম দিনের মতোই। বয়সের সাথে সবাই যখন ফুরিয়ে যায়, বুড়িয়ে যায়, সাকিব তখন বিভোর ভাঙা-গড়ার খেলায়। প্রতিনিয়ত নিজেকে ভাঙছেন-গড়ছেন। ছাড়িয়ে যাচ্ছেন নিজেকে। এগিয়ে যাচ্ছেন সাফল্যের চূড়ায়। পেছনে ফেলে যাচ্ছেন কত শত কীর্তি আর গল্প। সবকিছু একত্র করলে যেন বনে গেছেন রেকর্ডের বরপুত্র। তবে সব একসাথে করার সাধ্য কার? তবে নতুন কিছু কীর্তি সম্পর্কে বলাই যায়, যা গড়েছেন আয়ারল্যান্ডের বিপক্ষে গতকাল বুধবারের ম্যাচে।

সাকিব ২৪ বলে ৩৮ রানের পাশাপাশি বল হাতে নেন ২২ রানে ৫ উইকেট। এর সুবাদে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের একমাত্র অলরাউন্ডার হিসেবে একাধিকবার কমপক্ষে ৩০ রান এবং ৫ উইকেট নেয়ার কীর্তি গড়লেন তিনি।

ওই দিন আবারো হারানো সিংহাসন ফিরে পান সাকিব আল হাসান। ফিরে পান শীর্ষস্থান। পাঁচ উইকেট শিকার করার পথে ১৩৬ উইকেট নিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটশিকারি বনে যান তিনি। পেছনে ফেলেন ১৩৪ উইকেট নেয়া নিউজিল্যান্ডের টিম সাউদিকে।

আইরিশদের ইনিংসের মেরুদণ্ড ভেঙে দেয়ার পথে মাত্র ২২ রানে ৫ উইকেট নিয়েছেন সাকিব আল হাসান, যা তার ক্যারিয়ারের দ্বিতীয় সেরা ইনিংস। তবে রেকর্ডটা গড়েছেন অন্য জায়গায়। প্রথম বাংলাদেশী হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একাধিকবার পাঁচ উইকেট নিয়েছেন সাকিব। আর অধিনায়ক হিসেবে বিশ্বের কোনো অধিনায়কেরই নেই জোড়া পাঁচ উইকেট শিকারের কীর্তি।

একই দিনে প্রথম বাংলাদেশী হিসেবে স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটে সাড়ে চার শ’ উইকেটের মাইলফলক স্পর্শ করেন সাকিব। পুরো বিশ্বে তিনি বাদে এই কীর্তি আছে আর মাত্র চারজনের।

গতকাল আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ। তিন ম্যাচ সিরিজের প্রথম দু’টিতেই জয় নিয়ে সিরিজ নিশ্চিত করেছে টাইগাররা। এই জয়ের ফলে নিজেদের টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে প্রথমবার টানা পাঁচ ম্যাচে জয় পেল বাংলাদেশ।

এর আগে কখনো টানা জয় পাওয়া হয়নি টাইগাররা। আর এই পাঁচ জয়ে দলের অধিনায়ক ছিলেন সাকিব আল হাসান।

গতকাল আয়ারল্যান্ডকে ৭৭ রানে হারায় বাংলাদেশ। রানের ব্যবধানে যেটা টাইগারদের দ্বিতীয় সেরা জয়। প্রথমটা ২০২১ বিশ্বকাপে পাপুয়া নিউ গিনির বিপক্ষে ৮৪ রানে। তাছাড়া মাত্র ১৬.৫ ওভারে দলীয় দুই শ’ পূরণ করে বাংলাদেশ, যা নিজেদের ক্রিকেট ইতিহাসে দ্রুততম। একই সাথে এই প্রথমবার টানা দুই ম্যাচে দুই শ’ পার করে টাইগাররা। সবগুলো কীর্তিই এসেছে সাকিব আল হাসানের অধীনে।

সেই সাথে টি-টোয়েন্টি ক্রিকেটে জয়ের গড় বিবেচনায় সফল অধিনায়ক বনে গেছেন সাকিব। টানা পাঁচ জয়ে মাহমুদউল্লাহকে পেছনে ফেলে সেরা অবস্থানে পৌঁছেছেন তিনি। যদিও জয়ের সংখ্যার দিক থেকে এখনো পিছিয়ে আছেন সাকিব। মাহমুদউল্লাহকে পেছনে ফেলতে তার চাই আর মাত্র তিনটি জয়। তার অধীনে জয় সংখ্যা ১৪টি।


আরো সংবাদ



premium cement