২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

১ রানের নাটকীয় জয় জিম্বাবুয়ের, স্বপ্নভঙ্গ নেদারল্যান্ডসের

নেদারল্যান্ডসের বিপক্ষে নাটকীয় জয় পেয়েছে জিম্বাবুয়ে। - ছবি : সংগৃহীত

নেদারল্যান্ডসের বিপক্ষে নাটকীয় জয় পেয়েছে জিম্বাবুয়ে। প্রায় হারতে বসা ম্যাচটায় অভাবনীয় ১ রানের জয় পেয়েছে ক্রেইগ আরভিনের দল। আর জয়ের স্বপ্ন দেখতে থাকা কমলা বাহিনীর হাসিমুখ মলিন হয়েছে একদম শেষ মুহূর্তে এসে; হাসিমুখ মলিন করে দিয়েছেন ওয়েসলি মাধেভেরে, হ্যাটট্রিক করে ম্যাচের মোড় বদলে দিয়েছেন এই স্পিনার।

জিততে হলে শেষ ৭ ওভারে নেদারল্যান্ডসের প্রয়োজন ছিল ৫৯ রান। হাতে ৭ উইকেট রেখে ডাচদের টানছিলেন কলিন অ্যাকারম্যান ও স্কট এডওয়ার্ড। এমনই সময় মাধেভেরে হঠাৎই পাল্টে দিলেন দৃশ্যপট। ৪৪তম ওভারে পরপর তিন বলে অ্যাকারম্যান, তেজা নিদামানুরু ও পল ভ্যান ম্যাকেরিনকে ফেরান তিনি। সেখানেই ঘুরে যায় ম্যাচ।

টস জিতে এদিন আগে ব্যাটিং করতে নেমে চার বল বাকি থাকতে ২৭১ রানে অল আউট হয় জিম্বাবুয়ে। স্বাগতিকদের হয়ে সর্বোচ্চ ৭৭ রানের ইনিংস খেলেন শন উইলিয়ামস। তাছাড়া ক্লিভ মাদান্দে ৫২, মাধেভেরে ৪৩ এবং ক্রেইগ আরভিন ৩৯ রানের ইনিংস খেলেছেন। নেদারল্যান্ডসের হয়ে ৫ উইকেট নিয়েছেন সিরাজ আহমদ।

২৭২ রান তাড়া করতে নেমে নেদারল্যান্ডসকে বেশ ভালো শুরু এনে দিয়েছিলেন ম্যাক্স ও’ডাউড ও বিক্রমজিত সিং। ৪১ রানে ভাঙে উদ্বোধনী জুটি। তবে এরপর তৃতীয় উইকেটে টম কুপারকে সাথে নিয়ে শতরানের জুটি গড়ে তোলেন ও’ডাউড। দুজনেই ছুঁয়েছেন অর্ধশতক। ৭৪ রান করে কুপার ও ৮১ রান করে আউট হন ম্যাক্স ও’ডাউড।

এরপরই শুরু হয় মাধেভেরে ঝলক, ৩ উইকেটে ২১৩ রানে থাকা দলটা হঠাৎ পরিণত হয় ৬ উইকেটে ২১৩ রানে। স্কট এডওয়ার্ড অবশ্য চেষ্টা করেছিলেন, তবে শেষের দিকে সঙ্গ দিতে পারেনি কেউ। ২৮ বলে ৩৬ রান করে ২৫২ রানের মাথায় স্কট আউট হলেও একটা সম্ভাবনা জাগিয়ে তুলেন ১০ নাম্বারে নামা ফ্রেড ক্লাসেন।

শেষ ওভারের জয়ের জন্য সমীকরণ দাঁড়ায় ১৯। পেসার টেন্ডাই চাতারার প্রথম ৪ বলে আসে ৯ রান আর পঞ্চম বলে ছক্কা হাকান ফ্রেড ক্লাসেন, তাতে জমে যায় ম্যাচ। শেষ বলে জয়ের জন্য প্রয়োজন ছিল ৪ রান, আর ৩ রান নিতে পারলে হবে ম্যাচ টাই। তবে শেষ পর্যন্ত খুব চেষ্টা করেও ২ রান নিতে পারে ডাচরা। ফলে শেষ পর্যন্ত হারতে হয়েছে ১ রানে।


আরো সংবাদ



premium cement