২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভারতকে হারিয়ে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে অস্ট্রেলিয়া

ভারতকে হারিয়ে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে অস্ট্রেলিয়া। - ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ার কাছে আবারো ধরাশায়ী ভারত, নিজেদের মাঠেই সিরিজ হারের তিক্ত স্বাদ পেল স্বাগতিকরা। সিরিজের তৃতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়ার ২৬৯ রান তাড়া করতে নেমে রোহিত শর্মার দল ৪৯.১ ওভারে অলআউট ২৪৮ রানে! ২১ রানে ম্যাচ হেরে অস্ট্রেলিয়ার কাছে ২-১ ব্যবধানে সিরিজও হেরেছে রোহিত শর্মার দল। এ নিয়ে ভারতের মাটিতে ষষ্ঠবারের মতো ওয়ানডে সিরিজ জিতল অস্ট্রেলিয়া। সিরিজ জয়ের সুবাদে আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের এক নম্বরেও উঠে গেল অস্ট্রেলিয়া। দুইয়ে নেমে গেছে ভারত।

বুধবার (২২ মার্চ) সিরিজ নির্ধারণী অলিখিত ফাইনাল ম্যাচে ২১ রানের জয় পেয়েছে অস্ট্রেলিয়া। ফলে প্রথম ম্যাচে জয় নিয়ে সিরিজে ১-০ তে এগিয়ে গিয়েও শেষ রক্ষা হলো না রোহিত শর্মার দলের। পরপর দুই ম্যাচে হেরে সিরিজ হাতছাড়া করল তারা।

সিরিজ নির্ধারণী ম্যাচে আজ আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। শুরুটা ভালোই হয়েছিল তাসমান পাড়ের দলটির, যদিও শেষ পর্যন্ত এক ওভার বাকি থাকতেই ২৬৯ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। সর্বোচ্চ ৪৭ রান করেন মিচেল মার্শ, তবে একাদশের ১০ জনই পান দুই অঙ্কের দেখা।

এইদিন জমে উঠে ট্রভেস হেড ও মিচেল মার্শের উদ্বোধনী জুটি৷ দু‘জনেই ব্যাট করতে থাকেন রানরেট ঠিক রেখে, ৬৫ বলে ৬৮ রান যোগ করেন উভয়ে মিলে। তবে হেড ৩১ বলে ৩৩ রানে ফিরলে ভাঙে এই জুটি, ৪৭ বলে ৪৭ রান করেন মার্শ। মাঝে ৩ বলে ০ রানে ফেরেন স্মিথ। ১৭ রানের মাঝেই ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে অজিরা; তিনটি উইকেটই নেন হার্দিক পান্ডিয়া।

এই দিন পজিশন বদলে চার নাম্বারে খেলতে নামেন ডেবিড ওয়ার্নার, তবে স্বাচ্ছন্দ ছিল না তার ইনিংসে; ৩১ বলে ২৩ রান করে ফেরেন তিনি। তাছাড়া পাঁচ নাম্বারে নেমে লাবুশানে করেন ২৮ রান। এরপর এলেক্স ক্যারি ও স্টয়নিস মিলে ৫৫ বলে যোগ করেন ৫৮ রান; ২৬ বলে ২৫ রানে আউট হন স্টয়নিস, ৩৮ রান আসে ক্যারির ব্যাট থেকে।

এছাড়া অ্যাবোট ২৩ বলে ২৬ ও এস্টন আগার করেন ১৭ রান। ভারতের হয়ে তিনটি করে উইকেট নেন কেদার যাদব ও হার্দিক পান্ডিয়া। দুটি করে উইকেট নেন অক্ষর প্যাটেল ও মোহাম্মপদ সিরাজ।

২৭০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতে ৬৫ রান যোগ করে ভারতও। ১৭ বলে ৩০ রান করে আউট হন রোহিত শর্মা। আরেক ওপেনার শুভমান গিলের ব্যাটে আসে ৪৯ বলে ৩৭ রান। তবে এরপর বিরাট কোহলি ও লোকেশ রাহুল মিলে গড়ে তোলেন ৬৯ রানের জুটি। অর্ধশতক স্পর্শ করেন বিরাট কোহলি।

ওয়ানডে ক্যারিয়ারের ৬৬তম অর্ধশতক স্পর্শ করে ৭২ বলে ৫৪ রানে ফিরেন কোহলি৷ পরের বলেই গোল্ডেন ডাক মেরে আউট হন সূর্য কুমার যাদব, এর আগে সিরিজের প্রথম দুই ম্যাচেও ডাক মেরেছিলেন তিনি। ফলে টানা তিন ম্যাচে গোল্ডেন ডাক মারার লজ্জাজনক রেকর্ডের মালিক বনে গেলেন সূর্য কুমার যাদব।

কোহলি আউট হবার আগেই রাহুল ৫০ বলে ৩২ ও অক্ষর প্যাটেল ফিরেন ২ রানে। ১৮৫ রানেই ৬ উইকেট হারায় ভারত। তবে ভারতকে ম্যাচে রাখেন হার্দিক পান্ডিয়া ও রবিন্দ্র জাদেযা। তবে ৭ রানের ব্যাবধানে পান্ডিয়া ও জাদেযা উভয়ে ফিরলে পথ হারায় ভারত। পান্ডিয়া ৪০ বলে ৪০ ও জাদেযা আউট হন ১৮ রানে৷

শেষ ২৯ বলে ভারতের প্রয়োজন হয় ৪৫ রান, হাতে ছিল ২ উইকেট। তবে সেই সমীকরণ মেলাতে পারেননি মোহাম্মদ সামি, মোহাম্মদ সিরাজ ও কুলদিপ যাদব। ২৪৮ রানেই থামে তাদের ইনিংস। ৪টি উইকেট নেন এডাম জাম্পা, দুটো উইকেট যায় আগারের ঝুলিতে।


আরো সংবাদ



premium cement