১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

ক্লাসেনের বিধ্বংসী শতকে সিরিজে সমতা ফেরালো দক্ষিণ আফ্রিকা

ক্লাসেনের বিধ্বংসী শতকে সিরিজে সমতা ফেরালো দক্ষিণ আফ্রিকা - ছবি : সংগৃহীত

হেনরিখ ক্লাসেনের বিধ্বংসী সেঞ্চুরিতে মঙ্গলবার ওয়েস্ট ইন্ডিজকে চার উইকেটে হারিয়েছে সাউথ আফ্রিকা। মাত্র ৫৪ বলে শতক হাঁকিয়েছেন ক্লাসেন। তার এমন শতকে ওয়েস্ট ইন্ডিজের দেয়া ২৬১ রানের লক্ষ্য ২৯.৩ ওভারেই পেরিয়ে যায় প্রোটিয়ারা। সেই সাথে ১-১ সমতায় শেষ হলো সিরিজ৷

সিরিজের প্রথম ওয়ানডে ভেস্তে যায় বৃষ্টিতে, দ্বিতীয় ওয়ানডেতে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ৪৮ রানে হারিয়ে দেয় ক্যারিবিয়ানরা। ফলে সিরিজের শেষ ম্যাচটি ওয়েস্ট ইন্ডিজের জন্য ছিল সিরিজ নির্ধারণী, আর দক্ষিণ আফ্রিকার জন্য ছিল সিরিজে সমতা ফেরানোর।

আজ টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে ৪৮.২ ওভারে ২৬০ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ। ৪৪ বলে ৩৯ রানে ভাঙে উদ্বোধনী জুটি, ১৪ রান করে জানসেনের শিকার হন কাইল মায়ার্স। তবে দ্বিতীয় উইকেট জুটিতে সামুরা ব্রুকসকে নিয়ে ৭১ রান করেন বেন্ডন কিং। ১৮ রান করে রান আউটের ফাঁদে পড়েন ব্রুকস। ১০ রান যোগ হতেই ফেরেন কিংও, ৭২ বলে ৭২ রান করেন তিনি।

এরপর থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ওয়েস্ট ইন্ডিজ, সর্বোচ্চ ৩২ রানের জুটি হয় শাইহোপ ও নিকোলাস পুরানের মাঝে। শাইহোপ ১৬ আর ৪১ বলে ৩৯ রান করে আউট হন পুরান। মাঝে ২ রান করে ফেরেন রভম্যান পাওয়েল। শেষদিকে ৪৩ বলে ৩৬ রান করেন জেসন হোল্ডার। সাউথ আফ্রিকার হয়ে দুটি করে উইকেট নেন ইয়ানসেন, বিজর্ন ফরচুন এবং জেরাল্ড কোয়েটজে।

২৬১ রানের লক্ষ তাড়ায় শুরুটা একেবারেই ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার, ৩৬ রানেই ২ উইকেট হারানোর পর ১২.১ ওভারে ৪৭ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে প্রোটিয়ারা। রিকেল্টন ৩, ডি জর্জি ২১, ডাসেন ১৪ ও এইডেন মার্করাম আউট হন ২৫ রান করে।

এরপরে শুরু হয় ক্লাসেন শো, ৫৫ রানের জুটি গড়েন ডেভিড মিলারের সাথে। ১৭ বলে ১৭ রান করা মিলার আকিলার শিকার হয়ে ফিরলেও অন্যপাশ থেকে সমান তালে চার ছক্কা হাকাচ্ছিলেন ক্লাসেন। তার সাথে যোগ দেন মার্কো জানসেনও। দুজনে মিলে গড়ে তোলেন ৬৩ বলে ১০৩ রানের জুটি। যেখানে জানসেনের অবদান ৩৩ বলে ৪৩ রান!

জানছেন আউট হবার পর ওয়েইন পার্নেলের সাথে ৮ বলে ১৯ রানের হার না মানা জুটি গড়ে দলের জয় নিশ্চিত করেন ক্লাসেন। সেই সাথে ৫৪ বলে তুলে নেন দুর্দান্ত এক শতক। শেষ পর্যন্ত ৬১ বলে ১১৯ রানে অপরাজিত থাকেন ক্লাসেন। ইনিংসে ছিল ১৫টি চার ও পাঁচটি ছক্কার মার। সুবাদে ৪ উইকেটের জয় পায় দক্ষিণ আফ্রিকা।


আরো সংবাদ



premium cement