২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

অঘোষিত ফাইনালে কাল মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া

-

অঘোষিত ফাইনালে কাল তৃতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হচ্ছে স্বাগতিক ভারত ও সফরকারী অস্ট্রেলিয়া ক্রিকেট দল। প্রথম দুই ওয়ানডে শেষে ১-১ সমতা ভারত-অস্ট্রেলিয়ার তিন ম্যাচের সিরিজে। সমতা থাকায় সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ অঘোষিত ফাইনালে রুপ নিয়েছে। শেষ ম্যাচের বিজয়ী দল সিরিজ জিতবে।

সিরিজ জয়ের লক্ষ্য নিয়েই আগামীকাল (২২ মার্চ) চেন্নাইয়ে সিরিজের শেষ ম্যাচে মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া। বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে ম্যাচটি।

মুম্বাইয়ে প্রথম ওয়ানডেতে বোলারদের নৈপুণ্যের পর লোকেশ রাহুল ও রবীন্দ্র জাদেজার ব্যাটিং দৃঢ়তায় অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারায় ভারত। ভারতের দুই পেসার মোহাম্মদ সামি-মোহাম্মদ সিরাজ এবং জাদেজা তোপের ১৮৮ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। সামি-সিরাজ ৩টি করে, জাদেজা ২ উইকেট নেন। জবাবে ৮৩ রানে পঞ্চম উইকেট হারানোর পর ষষ্ঠ উইকেটে ১২৩ বলে অবিচ্ছিন্ন ১০৮ রান তুলে ৬১ বল বাকি রেখে ভারতের জয় নিশ্চিত করেন রাহুল ও জাদেজা। রাহুল অপরাজিত ৭৫ জাদেজা অনবদ্য ৪৫ রান করেন।

বিশাখাপত্ন মে দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্কের আগুন ঝড়ানো বোলিংয়ের সামনে অসহায় আত্মসমর্পন করে ভারতের ব্যাটাররা। ১১৭ রানে গুটিয়ে যায় ভারত। স্টার্ক ৫৩ রানে ৫ উইকেট নেন।

স্টার্কের তোপের পর মাত্র ১১ ওভার ১১৮ রানের টার্গেট স্পর্শ করে ফেলে অস্ট্রেলিয়ার দুই ওপেনার ট্রাভিস হেড ও মিচেল মার্শ। হেড ৩০ বলে ৫১ ও মার্শ ৩৬ বলে ৬৬ রানে অপরাজিত থাকেন। মাত্র ২ ঘণ্টা ২২ মিনিটে ১০ উইকেটে ম্যাচ জিতে সিরিজে ১-১ সমতা আনে অস্ট্রেলিয়া।

সিরিজ নির্ধারণী ম্যাচে জিততে হলে ব্যাটারদের আরো বেশি দায়িত্ব নিতে হবে বলে মনে করেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা।

তিনি বলেন, ‘প্রথম ম্যাচেও আমাদের ব্যাটিং ভালো হয়নি। দ্বিতীয় ম্যাচে আরো খারাপ হয়েছে। অস্ট্রেলিয়ার স্টার্ক ও অন্য বোলাররা ভালো বল করেছে, কিন্তু আমরা ভুল শটে উইকেট বিলিয়ে দিয়েছি। ব্যাটারদের উইকেটে থাকতে হবে ও বড় ইনিংস খেলতে হবে। আশা করবো, ব্যাটাররা ঘুড়ে দাঁড়াবে। ভালো পারফরমেন্স করে শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে হারানোই আমাদের প্রধান লক্ষ্য।’

অন্যদিকে দ্বিতীয় ম্যাচে দলের পারফরমেন্সে অভিভূত অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত অধিনায়ক স্টিভেন স্মিথ। শেষ ম্যাচেও দলের কাছ থেকে ভালো পারফরমেন্সের প্রত্যাশায় স্মিথ,‘গত ম্যাচে দলের পারফরমেন্স ছিল দুর্দান্ত। তিন বিভাগেই আমরা দারুন করেছি। শেষ ম্যাচেও দল ভালো করবে বলে আমি আশাবাদী। আমাদের সতর্ক থাকতে হবে। ভারত শক্তিশালী দল। এজন্য জয় পেতে হলে আমাদের সেরা ক্রিকেট খেলতে হবে।’

এখন পর্যন্ত ওয়ানডেতে ১৪৫ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও অস্ট্রেলিয়া। ভারত ৫৪টিতে ও অস্ট্রেলিয়া ৮১টিতে জয় পায়। ১০টি ম্যাচ পরিত্যক্ত হয়।

ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, হার্দিক পান্ডিয়া, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, লোকেশ রাহুল, ইশান কিশান (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্রা চাহাল, মোহাম্মদ সামি, মোহাম্মদ সিরাজ, উমরান মালিক, শারদুল ঠাকুর, অক্ষর প্যাটেল ও জয়দেব উনাদকাট।

অস্ট্রেলিয়া দল : স্টিভ স্মিথ (অধিনায়ক), শন অ্যাবট, অ্যাস্টন অ্যাগার, অ্যালেক্স ক্যারি, নাথান এলিস, ক্যামেরন গ্রিন, ট্রাভিস হেড, জশ ইংলিস, মার্নাস লাবুশেন, মিচেল মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ডেভিড ওয়ার্নার এবং এডাম জাম্পা।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement