২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

২ উইকেটেই ১৫৮ রানের ইনিংস বাংলাদেশের

২ উইকেটেই ১৫৮ রানের ইনিংস বাংলাদেশের - ছবি : সংগৃহীত

ওয়ানডে সিরিজে মোটে ৭ রান আর টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে করেন ২১ রান; তবে ব্যর্থতার বেড়াজাল ভেঙে সিরিজের শেষ ম্যাচে রানে ফিরেছেন লিটন দাস। আজ মঙ্গলবার ইংল্যান্ডের বিপক্ষে খেলেছেন ক্যারিয়ার সেরা ৭৩ রানের ইনিংস। তার এই ইনিংসে ভর করে ২ উইকেটে ১৫৮ রানের সংগ্রহ পেয়েছে বাংলাদেশ।

রানের পরিমাণ আরো বেশি হতো নিঃসন্দেহে। ১৫ ওভারে ১৩১ রান করে বাংলাদেশ খেই হারিয়ে ফেলে। হঠাৎই কমে আসে রানের গতি, ৯ উইকেট হাতে রেখেও শেষ ৫ ওভারে মাত্র ২৭ রান যোগ করে টাইগাররা; আসে মাত্র ১টি বাউন্ডারি! মাঠে থেকেও কিছু করতে পারেননি অধিনায়ক সাকিব আল হাসান। তিনি ৬ বলে ৪ আর শান্ত অপরাজিত থাকেন ৩৬ বলে ৪৭ রানে।

অবশ্য টসে হেরে ব্যাট করতে নেমে এদিন ভালো শুরু পায় বাংলাদেশ। জমে উঠে উদ্বোধনী জুটি, দুই ওপেনার লিটন দাস ও রনি তালুকদার মিলে পাওয়ার প্লেতে যোগ করেছেন ৪৬ রান। অবশ্য পাওয়ার প্লের শেষ ওভারে এসে ভেঙে যেতে পারতো এই জুটি, আউট হয়ে যেতে পারতেন রনি তালুকদার। তবে রেহান আহমেদ সহজ ক্যাচ মিস করায় পাওয়ার প্লে শেষেও উইকেটবিহীন থাকে বাংলাদেশ।

পাওয়ার প্লে শেষ হতেই ভেঙেছে উদ্বোধনী জুটি। জীবন পেয়েও ইনিংসটা বড় করতে পারেননি রনি তালুকদার। আদিল রাশিদের বলে ফিরতি ক্যাচ দিয়ে ফিরেছেন তিনি। আউট হবার আগে খেলেছেন ২২ বলে ২৪ রানের ইনিংস। রনির বিদায়ে ভাঙে ৫৫ রানের উদ্বোধনী জুটি। তবে একপ্রান্ত আগলে রেখে দারুণ খেলতে থাকেন আরেক ওপেনার লিটন দাস।

পুরো সিরিজ নিস্প্রভ থাকা লিটন দাস এদিন জ্বলে উঠেন স্বরূপে। রনি তালুকদারের পর নাজমুল হোসেন শান্তকে নিয়ে দলীয় শতক পূরণ করেন তিনি, সেই সাথে তুলে নেন টি-টোয়েন্টি ক্যারিয়ারে নিজের নবম অর্ধশতক। লিটনকে যোগ্য সঙ্গ দিতে থাকেন নাজমুল শান্ত। সিরিজে বাংলাদেশের সেরা এই পারফর্মার এদিনও জ্বলে উঠেন ধারাবাহিকতা ধরে রেখে। ফলে ইংল্যান্ডের জন্যে ভয়ের কারণ হয়ে উঠতে থাকে লিটন-শান্ত জুটি।

এই জুটি ভাঙে ১৭তম ওভার শেষে দলীয় ১৩৯ রানে। ক্যারিয়ার সেরা ৭৩ রান করে আউট হন লিটন, ১০ চার আর ১ ছক্কায় ৫৭ বলে এই রান করেন তিনি। লিটন আউট হওয়ার আগের ওভার থেকেই অবশ্য কমে আসতে থাকে রানের গতি। নবম ওভারে ১০ রান আসলেও অবিশ্বাস্যভাবে মাত্র ১৫৮ রানেই থামে বাংলাদেশের ইনিংস। ইংল্যান্ডের হয়ে একটি করে উইকেট নেন ক্রিস জর্ডান ও আদিল রাশিদ।


আরো সংবাদ



premium cement
ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান

সকল