১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

সিরিজে সমতা ফেরাতে বাংলাদেশের সামনে ৩২৭ রানের লক্ষ্য

সিরিজে সমতা ফেরাতে বাংলাদেশকে করতে হবে ৩২৭ রান - ছবি : সংগৃহীত

সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশকে জয়ের জন্য ৩২৭ রানের লক্ষ্য দিলো ইংল্যান্ড। থ্রি লায়ন্সদের হয়ে আজ অনবদ্য এক শতক হাঁকিয়েছেন জেসন রয়, তাছাড়া ইংলিশ অধিনায়ক জশ বাটলারের ব্যাটেও আসে ৭৬ রান। দুজনের গড়ে তোলা ১০৯ রানের জুটিতে শেষ পর্যন্ত ৭ উইকেট হারিয়ে ৩২৬ রান করে ইংল্যান্ড। শেষ ওভারে দুই ছক্কা হজম করলেও টাইগারদের আজ দিনের সেরা বোলার তাসকিন আহমেদ, ৩ উইকেট নিয়েছেন এই পেসার।

শুক্রবার টসে হেরে ব্যাট করতে নেমে স্বচ্ছন্দেই ইনিংস শুরু করে ইংল্যান্ড, তবে বাধা হয়ে দাঁড়ান তাসকিন। বাংলাদেশের প্রথম উপলক্ষ এনে দেন তিনি, ফেরান ১৫ বলে ৭ রান করা ফিলিপ সল্টকে। তবে আরেক প্রান্ত থেকে জেসন রয় ব্যাট চালাতে থাকেন নিজের মতো করে। ডেভিড মালানকে সাথে নিয়ে দ্বিতীয় উইকেট জুটিতে ধরে রাখে রানের গতি।

তাদের ৫৫ বলে ৫৮ রানের জুটি ভাঙে দলীয় ৮৩ রানে। ১৯ বলে ১১ রান করে মিরাজের শিকারে পরিণত হন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান ডেভিড মালান। তবে অন্যপ্রান্ত থেকে দলের সংগ্রহ বাড়িয়ে নিতে থাকেন রয় একাই। চার নাম্বারে ব্যাট করতে নামা জেমস ভিন্সও তাকে সঙ্গ দিতে পারেননি। সেই সাথে কিছুটা কমে আসে রানের গতি, জেসন রয় ও জেমস ভিন্স মিলে ২৮ বলে করেন মাত্র ১৩ রান। তাদের জুটি ভাঙেন তাইজুল, ১৬ বলে ৫ রান করা ভিন্সকে ফেরান তিনি।

তবে এক প্রান্তে আগলে রেখে খেলতে থাকা জেসন রয় আগ্রাসী মেজাজেই খেলতে থাকেন, পেয়ে যান অর্ধশতকের দেখাও। এই পর্যায়ে এসে যোগ্য সঙ্গ পান রয়, সঙ্গ দেন ইংলিশ অধিনায়ক জশ বাটলার। দুজনে মিলে চড়াও হন টাইগার বোলারদের ওপর। শতরানের জুটি গড়ে তুলেন দুজনে, সেই সাথে ওয়ানডে ক্যারিয়ারের ১২তম শতক ছুঁয়ে ফেলেন রয়।

অবশেষে ভয়ংকর হয়ে উঠা জেসন রয়কে সাজঘরের পথ দেখান সাকিব আল হাসান। আউট হবার আগে ১৮ চার ১ ছক্কায় ১২৪ বলে ১৩২ রান করেন এই ওপেনার। রয় ফেরায় ভাঙে বাটলারের সাথে গড়ে তোলা তার ৯৫ বলে ১০৯ রানের জুটি। ৩৫.৪ ওভারে ২০৫ রানের মাথায় চতুর্থ উইকেটের পতন ঘটে ইংলিশদের।

তবে পঞ্চম উইকেটের দেখা পেতে বেশি সময় লাগেনি, পরের ওভারেই উইল জ্যাকসকে ফেরান তাসকিন আহমেদ। ম্যাচে টাইগার এই পেসারের দ্বিতীয় শিকার এটি। এরপর অবশ্য মইন আলির উইকেটও পেয়েছেন তাসকিন। তবে আউট হবার আগে ৩৫ বলে ৪২ রান করেন এই ইংলিশ অলরাউন্ডার।

মাঝে নিজের বলে দারুণ ফিরতি ক্যাচে ইংলিশ অধিনায়ককে ফেরান মিরাজ। আউট হবার আগে অবশ্য কাজের কাজটা করে যান বাটলার, ৬৪ বলে ৭৬ রান করেন তিনি। এদিকে আজ দুই উইকেট পেলেও বেশ খরুচে ছিলেন মিরাজ, খরচ করেন ৭৩ রান। শেষদিকে ঝড় তোলেন স্যাম কারানও, ১৯ বলে অপরাজিত ৩৩ রানের ইনিংস খেলেন এই অলরাউন্ডার। ফলে ৭ উইকেটে ৩২৬ রানে থামে থ্রি লায়ন্সদের ইনিংস।


আরো সংবাদ



premium cement