২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

জোড়া শতকে দক্ষিণ আফ্রিকাকে হারাল ইংল্যান্ড

জোড়া শতকে দক্ষিণ আফ্রিকাকে হারাল ইংল্যান্ড - ছবি : সংগৃহীত

সিরিজের শেষ ম্যাচে এসে জয়ের দেখা পেল ইংল্যান্ড। বুধবার স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ৬৯ রানে হারিয়েছে থ্রি লায়ন্সরা। ব্যাটে- বলে এদিন উজ্জ্বল ছিলেন ইংলিশ ক্রিকেটাররা; মালান-বাটলারের শতকের পর ৬ উইকেট নিয়েছেন জফরা আর্চার। তবে তাতে হয়তো দক্ষিণ আফ্রিকার আক্ষেপ নেই, প্রথম দুই ম্যাচ জিতে এর আগেই সিরিজ নিজেদের করে নিয়েছিল প্রোটিয়ারা।

বুধবার হোয়াইট ওয়াশ এড়ানোর লক্ষ্যে টসে হেরে ব্যাট করতে নামে ইংল্যান্ড। তবে শুরুটা ভালো হয়নি থ্রি লায়ন্সদের, লুঙ্গি এনগিডির তোপের নুখে মাত্র ১৪ রানে ৩ উইকেট হারায় দলটি। জেসন রয় ১, বেন ডাকেট ০ ও হ্যারি ব্রুক আউট হন ৬ রান করে। তিনজনকেই ফেরান এনগিডি। এমতাবস্থায় দলের হাল ধরেন ডেভিড মালান, যোগ্য সঙ্গ দেন অধিনায়ক জশ বাটলার।

দুজনে মিলে চতুর্থ উইকেট জুটিতে হয়ে উঠেন অপ্রতিরোধ্য। ১৪ রানে ৩ উইকেট হারানো দলটাকে আর কোন উইকেট না হারিয়েই এনে দেন দুইশতাধিক রান। দুজনের ২১৬ বলে ২৩২ রানের জুটি ভাঙে মালান বিদায় নিলে, আউট হবার আগে মালান খেলেন ১১৪ বলে ১১৮ রানের ইনিংস। দলের রান তখন ৪০.৪ ওভারে ৪ উইকেটে ২৪৬।

এরপর মইন আলিকে নিয়ে ৬৭ রানের জুটি গড়েন বাটলার, তোলে নেন ওয়ানডে অধিনায়ক হিসেবে ক্যারিয়ারের প্রথম শতক। ২৩ বলে ৪১ রান করে আউট হন মইন আলি, ৩ বল পর ফেরেন জশ বাটলারও। আউট হবার আগে বাটলারের ব্যাটে আসে ১২৭ বলে ১৩১ রান। শেষ দিকে আদিল রশিদ ও স্যাম কুরানের সমান ১১ ও ক্রিস ওকসের ৯ রানে ৭ উইকেটে ৩৪৬ রানে থামে ইংল্যান্ডের ইনিংস।

৩৪৭ রানের বিশাল লক্ষ্য তাড়ায় মধ্যমানের শুরু পায় স্বাগতিকরা, উদ্বোধনী জুটিতে আসে ৪৯ রান। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান বাভুমা ফেরেন আজ ৩৫ রান করে। দ্রুত ফেরেন ভেন ডুসেনও, ৫ আসে তার ব্যাটে। তবে এরপর ৪১ বলে ৫০ রানের জুটি গড়ে তুলেন রেজা হেনড্রিক্স ও মার্করাম। অর্ধশতক হাঁকিয়ে ৫২ রানে রেজা বিদায় নিলে ভাঙে এই জুটি।

এবার ক্লাসেনের সাথে ৪৬ রানের জুটি গড়েন মার্করাম, তবে ৩৯ রান করে তিনি ফিরে গেলে একাই লড়াই চালিয়ে যান ক্লাসেন। মাঝে ১৩ রান করে ডেভিড মিলার ও ১২ রান করে আউট হন মার্কো জানসেন। তবে পার্নেলের সাথে ইনিংস সর্বোচ্চ ৮৫ রানের জুটি গড়েন ক্লাসেন। মাত্র ৫৫ বলের এই জুটি ভাঙে ৬২ বলে ৮০ রান করে ক্লাসেন আউট হলে।

ক্লাসেন আউট হবার পর আর দাঁড়াতে পারেনি কেউ, পরের ৯ রানে ৩ উইকেট হারিয়ে ৪৩.১ ওভারেই অলআউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা; ২৮৭ রানে থামে তাদের ইনিংস। দক্ষিণ আফ্রিকার জয়ে বড় বাঁধা হয়ে দাঁড়ান আর্চার, দীর্ঘদিন ক্রিকেট থেকে দূরে থাকলেও ক্রিকেট যে ভুলেননি ৪০ রানে ৬ উইকেট নিয়ে রেখেছেন প্রমাণ তার। তাছাড়া ৩টি উইকেট নেন আদিল রাশিদ।


আরো সংবাদ



premium cement