২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

নিউজিল্যান্ডের লজ্জার পরাজয়

শুভমান গিল - ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেটে সময়ের সাথে সাথে বোলারদের ত্রাস হয়ে উঠছেন শুভমান গিল। তার দিনে তাকে থামানো যেন হয়ে উঠেছে খুবই কঠিন। দেখে মনে হতেই পারে, ব্যাট যেন তার কথা শোনে। বুধবার এমন প্রদর্শনী দেখা গেল নিউজিল্যান্ডের বিপক্ষে। গিলের বিধ্বংসী শতকে কিউইদের বিপক্ষে ২-১ ব্যাবধানে সিরিজ জয় করে নিয়েছে ভারত।

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বুধবার শুধু নিউজিল্যান্ডকে কেবল হারায়নি ভারত, সেই সাথে লজ্জার এক ইতিহাসের সামনে দাঁড় করিয়ে দিয়েছে নিউজিল্যান্ডকে। সিরিজ নির্ধারণী ম্যাচে ১৬৮ রানের বড় ব্যবধানে কিউইদের হারায় ভারত, যা আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের সবচেয়ে বড় জয়। একই সাথে টেস্ট খেলুড়ে দেশগুলোর লড়াইয়ে সবচেয়ে বড় ব্যবধানে হার।

১-১ সমতায় থাকা সিরিজের শেষ ম্যাচটি ছিল অঘোষিত ফাইনাল। যেখানে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত। দ্বিতীয় ওভারেই ইশান কিশানকে হারালেও আরেক ওপেনার শুভমান গিল কিউই বোলারদের জন্য ভয়াবহ রকমের আতঙ্ক হয়ে দেখা দেন। পুরো ২০ ওভার ব্যাট করে শুভমান যখন সাজঘরে ফেরেন, নামের পাশে তার ১২ চার আর ৭ ছক্কায় ৬৩ বলে ১২৬ রান।

দ্বিতীয় উইকেট জুটিতে রাহুল ত্রিপাঠির সাথে মিলে ৪৩ বলে ৮০ রান যোগ করেন শুভমান। দু'জনের জুটি ভাঙে ২২ বলে ৪২ রান করে রাহুল আউট হলে। তবে এরপর সূর্যকুমার যাদবের সাথে মাত্র ২৫ বলে ৩৮ রানেই ফুরোয় জুটি, সূর্যকুমারের ইনিংসটা বড় হয়নি; আউট হন ১৩ বলে ২৪ রানে। এবার অধিনায়ক হার্দিক পান্ডিয়াকে নিয়ে মাত্র ৪২ বলে গড়েন ১০৩ রানের জুটি, যেখানে গিলের অবদান ২৩ বলে ৭১!

শেষ ওভারে এসে হার্দিক আউট হন ১৭ বলে ৩০ রান করে। এরই মাঝে মাত্র ৫৪ বলে শতক স্পর্শ করেন গিল। যা তার টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম শতক। ফলে নির্ধারিত ওভার শেষে ৪ উইকেটে ২৩৪ রানে থামে ভারতের ইনিংস। একটি করে উইকেট নেন ডেরিয়েল মিচেল, ইশ সোধি, ব্রেসওয়েল ও টিকনার।

২৩৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই খেই হারায় নিউজিল্যান্ড, মাত্র ৭ রানেই হারায় ৪ উইকেট। যেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি তারা, ১২.১ ওভারে মাত্র ৬৬ রানে অলআউট হয় দলটি। ডাক মেরেছেন তিনজন; মার্ক চাপম্যান, ইশ সোধি ও লুকি ফার্গুনসন।

একাদশের ৯ ব্যাটসম্যানই পারেননি দু'অঙ্কের ঘরে পৌঁছুতে। সর্বোচ্চ ৩৫ রান আসে ডেরিয়েল মিচেলের ব্যাটে, ১৩ রান করেন সান্টনার। ব্রেসওয়েল ৮, ফিন এলেন ৩ ও কনওয়ের ব্যাটে আসে ১ রান। ভারতের হয়ে এইদিন ১৬ রানে ৪ উইকেট নেন হার্দিক পান্ডিয়া, দুটো করে উইকেট যায় আর্শদ্বীপ সিং, শিভাম মাভি ও উমরান মালিকের ঘরে।


আরো সংবাদ



premium cement
মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার

সকল