২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পাকিস্তান দলে মালিক-আমিরের খেলা নিয়ে প্রধান নির্বাচকের সবুজ সংকেত

পাকিস্তান দলে মালিক-আমিরের খেলা নিয়ে প্রধান নির্বাচকের সবুজ সংকেত - ছবি : সংগৃহীত

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) নতুন প্রধান নির্বাচক হারুন রশিদ। দায়িত্ব নিয়েই দেশটির দুই তারকা ক্রিকেটার শোয়েব মালিক ও মোহাম্মদ আমিরের দলে অন্তর্ভুক্তি নিয়ে কথা বললেন তিনি। দেশের স্বার্থে তাদের মতো অভিজ্ঞদের আবার জাতীয় দলে খেলায় কোনো বাধা দেখেন না হারুন রশিদ। তার মতে- নিজেদের মেলে ধরতে পারলে এই দুইজনকেই ফের আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যেতে পারে।

২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন বাঁহাতি পেসার আমির। এর কারণ হিসেবে তিনি বলেছিলেন, তার প্রতি অবিচার করেছেন ওই সময়ের প্রধান কোচ মিসবাহ-উল-হক ও বোলিং কোচ ওয়াকার ইউনুস। তবে এটাও জানিয়েছিলেন, ভবিষ্যতে অবসরের সিদ্ধান্ত বদল করতেও পারেন।

৪১ বছর বয়সী মালিক টেস্ট ও ওয়ানডে থেকে অবসর নিলেও খেলছেন টি-টোয়েন্টি ক্রিকেটে। তবে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আর দেশের হয়ে খেলার সুযোগ পাননি তিনি।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) খেলতে এখন বাংলাদেশে আছেন এই ডানহাতি ব্যাটার। সম্প্রতি এক সাক্ষাৎকারে অবসর প্রসঙ্গে তিনি বলেন, দলে ফেরা নিয়ে খুব না ভেবে কেবল ভালো খেলার দিকেই মনোযোগ তার।

মালিক ও আমিরদের জন্য জাতীয় দলের দরজা খোলা রাখার পক্ষে হারুন, যিনি গত ২৩ জানুয়ারি প্রধান নির্বাচকের দায়িত্ব পান। এর আগে ২০১৫ ও ২০১৬ সালে পাকিস্তানের প্রধান নির্বাচক ছিলেন তিনি।

সম্প্রতি ক্রিকেট পাকিস্তানকে দেয়া এক সাক্ষাৎকারে মালিকের আবার জাতীয় দলের হয়ে খেলার সম্ভাবনা নিয়ে কথা বলেন ৬৯ বছর বয়সী হারুন।

তিনি বলেন, ‘দেখতে হবে কোন খেলোয়াড় বর্তমান দলের সাথে মানানসই। আমাদের এটাও দেখতে হবে যে, এই ধরনের খেলোয়াড় (মালিক) একটি গুরুত্বপূর্ণ ইভেন্টে কোনো নির্দিষ্ট ভূমিকা পালন করতে পারে কিনা, যা পাকিস্তানের জয়ের সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে।’

তিনি মনে করেন- ‘তবে একজন তরুণ খেলোয়াড় যদি একই ভূমিকা পালন করে, তাহলে বিষয়টি নিয়ে বিতর্ক হতে পারে। কিন্তু আমি এই বিষয়ে আমার অবস্থান খোলা রেখেছি এবং নির্দিষ্ট কোনো কৌশল প্রস্তুত করিনি। আমার নির্বাচক প্যানেল গঠিত হলে আমরা একটি নির্দিষ্ট দল নির্বাচন নীতি নিয়ে আসব।’

প্রেক্ষাপট ভিন্ন হলেও আমিরকে নিয়েও ইতিবাচক কথাই শোনালেন হারুন। তিনি মনে করেন, অবসর ভেঙে ফিরলে এবং দল প্রয়োজন অনুভব করলে ফের ডাক পাবেন আন্তর্জাতিক ক্রিকেটে ২৫৯ উইকেট পাওয়া আমির।

তিনি বলেন, ‘অনেক কাছে অনেক খেলোয়াড় আছে এবং সব খেলোয়াড়ই নিজেদের একাদশে জায়গা করে নেয়ার মতো যোগ্য বলে মনে করে, তবে এটি নির্ভর করে নির্দিষ্ট পরিস্থিতিতে কোন খেলোয়াড় উপযুক্ত হবে তার ওপর।’

তার মতে- ‘আমিরের বিষয়ে, আমি তার অবস্থা সম্পর্কে নিশ্চিত নই। শুনেছি যে সে অবসর ভেঙে ফেরার কথা ভাবছে। এটি ভালো যে সে খেলা চালিয়ে যাচ্ছে। যদি সে পারফরম্যান্স করে যেতে থাকে, তাহলে সে অন্যান্য খেলোয়াড়দের মতো নির্বাচনের জন্য বিবেচনায় থাকবে।’

গত সপ্তাহে পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান নাজাম শেঠি বলেছিলেন যে, আমির আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে চাইলে তিনি তাতে বাধা দেবেন না। মালিকের মতো আমিরও এখন ব্যস্ত আছেন বিপিএল খেলায়। বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগগুলোতে দুজনই বেশ পরিচিত নাম।

সূত্র : জিও নিউজ ও অন্যান্য


আরো সংবাদ



premium cement