০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯, ৯ রজব ১৪৪৪
ads
`

ব্যাটে-বলে ব্যর্থ বাংলাদেশ, মোসাদ্দেকে সম্মান রক্ষা

কক্সবাজারে আজ থেকে শুরু হয়েছে ভারত-বাংলাদেশ ‘এ’ দলের প্রথম চার দিনের ম্যাচ। - ছবি : সংগৃহীত

বাংলাদেশের মাটিতে বাংলাদেশের বিপক্ষেই ব্যাটে-বলে দাপট দেখাচ্ছে ভারত। প্রথমে বাংলাদেশ ‘এ’ দলকে ১১২ রানে অলআউট করার পর বিনা উইকেটে ১২০ রান তুলে দিন শেষ করেছে ভারত ‘এ’ দল। ৮ রানে এগিয়ে থেকে দ্বিতীয় দিনের খেলা শুরু করবে ভারত।

দুটি চার দিনের সাদা পোশাকের ম্যাচ খেলতে ভারত ‘এ’ দল এখন বাংলাদেশে। কক্সবাজারে আজ থেকে শুরু হয়েছে প্রথম চার দিনের ম্যাচ। বাংলাদেশ ‘এ’ দলকে আগে ব্যাটিংয়ে পাঠায় সফরকারীরা। তবে আগে ব্যাটিংয়ে নেমে একেবারেই ভালো হচ্ছে না বাংলাদেশের ব্যাটিং।

এদিন ফের ব্যর্থ টপ অর্ডার। জাতীয় দল থেকে শুরু করে বয়সভিত্তিক দল কিংবা এ দল; টপ অর্ডার ব্যর্থ হবে, তা যেন অমোঘ নীতি। আজ ভারত এ দলের বিপক্ষে ১ রান প্রথম ও ২ রানে দ্বিতীয় উইকেট হারানোর পর, ২৬ রানের ভেতর হারিয়ে ফেলে ৫ উইকেট। তবে মোসাদ্দেকের সাহসী ব্যাটিংয়ে খানিকটা ভদ্রস্থ দেখাচ্ছে ইনিংস। ১১২ রানেই অলআউট হয় বাংলাদেশ। ৬৩ রান করেছেন মোসাদ্দেক।

ওপেনিংয়ে নামা জাতীয় টেস্ট দলের নিয়মিত ওপেনার মাহমুদুল হাসান জয় ফিরেন ১ রান করে, খানিক বাদে কোনো রান না করেই জাকির হাসানও তার পথ ধরেন। নাজমুল হোসেন শান্ত পাল্টা আক্রমণ শুরু করলেও ১৯ রানেই থামে তার ইনিংস, এর মাঝে মুমিনুল হকও ফিরেন, তার ব্যাটে আসে ৪ রান।

মুমিনুল ফেরার পর দ্রুত ফিরেন অধিনায়ক মোহাম্মদ মিঠুনও। ১৩ বল খেলেও কোনো রান করতে পারেননি তিনি। সেখান থেকে একা হাতে দলকে টেনে তুলতে থাকেন মোসাদ্দেক। একপ্রান্ত আগলে আগ্রাসী মেজাজে খেলতে থাকেন তিনি। এর মাঝে জাকির আলি অনিকও ফিরেন ব্যক্তিগত ৪ রানে। তবে তাইজুল ইসলামকে সাথে নিয়ে দলকে তিন অংকের ঘরে পৌঁছান মোসাদ্দেক।

তাইজুল ১২ রান করে ফিরে গেলে খানিক বাদে মোসাদ্দেকও ফিরেন ৬৩ রান করে। মোসাদ্দেক ফেরার পর ৪ রান যোগ করেই বাকি দুই উইকেট হারায় বাংলাদেশ।

ভারতের হয়ে সৌরভ কুমার নেন ৪ উইকেট। নবদ্বীপ সাইনি ৩ আর মুকেশ কুমার শিকার করেন ২ উইকেট। একটি উইকেট নিয়েছেন অতীত শেঠ।

জবাবে ব্যাটিংয়ে নেমে বিনা উইকেটে ১২০ রান তুলে প্রথম দিন শেষ করেছে ভারত ‘এ’ দল। ইতোমধ্যে ৮ রানের লিড নেওয়ার পথে অর্ধশতক তুলে নিয়েছেন ভারতের দুই ওপেনার। যশস্বী জয়সওয়াল ৬১ ও অভিমন্য ইশ্বরন ৫৩ রানে অপরাজিত আছেন। ৩৬ ওভারে ৫ বোলার ব্যবহার করেও উইকেটের দেখা পায়নি বাংলাদেশ।


আরো সংবাদ


premium cement
পুনরায় বিদ্যুতের দাম বাড়ানোর তীব্র প্রতিবাদ বিএনপির জাপার বিদ্রোহীরা রওশনের নেতৃত্বে ২০১৪ সালের নির্বাচনে যায় : চুন্নু জাতির সঙ্কটময় মুহূর্তে খন্দকার মাহবুব হোসেন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন জীবিত ব্যক্তিকে মৃত দেখিয়ে ব্যাংক থেকে আড়াই কোটি টাকা আত্মসাৎ বিদেশে শ্রমিক নিয়োগের বিধি-বিধান শক্তিশালী করতে হবে : মোরালেস এমপি রহমতুল্লাহ’র পকেটে আহলে হাদিসের দুই কোটি ভোট মানবতাবিরোধী অপরাধ মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক ২ আসামি গ্রেফতার দলের নাম ভাঙিয়ে অপকর্মকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা : তথ্যমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়া-২ উপ-নির্বাচন ঘিরে ’নাটকীয়তা’ বিপিএলে ইতিহাস গড়ে জয় কুমিল্লার খেলার মাঠে দেয়াল দিয়ে প্রবেশাধিকার সংকুচিত করা হচ্ছে

সকল