২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রিজওয়ানকে নিয়ে যা বললেন ইংল্যান্ডের অধিনায়ক

রিজওয়ানকে নিয়ে যা বললেন ইংল্যান্ডের অধিনায়ক - ছবি : সংগৃহীত

দারুণ ফর্মে থাকা পাকিস্তানি ব্যাটার মোহাম্মদ রিজওয়ানের কাছ থেকে সতীর্থ ব্যাটারদের শিক্ষা নেয়া উচিৎ বলে মনে করেছেন ইংল্যান্ডের মঈন আলী। পাকিস্তান -ইংল্যান্ডের মধ্যকার চলমান সাত টি-টোয়েন্টি সিরিজের পাঁচ ম্যাচে ইতোমধ্যেই চারটি হাফ সেঞ্চুরি হাঁকিয়েছেন রিজওয়ান।

সিরিজে রিজওয়ানের এমন দক্ষতা দারুণভাবে মুগ্ধ করেছে সফরকারী ইংল্যান্ড দলের ভারপ্রাপ্ত অধিনায়ক মঈন আলীকে। কঠিন কন্ডিশনে কিভাবে রান আদায় করতে হয় তার শিক্ষা পাকিস্তানি এই ব্যাটারের কাছ থেকে গ্রহণ করার জন্য সতীর্থদের প্রতি আহ্বান জানান সফরকারী অধিনায়ক। সাত ম্যাচের সিরিজে বর্তমানে ৩-২ ব্যবধানে পিছিয়ে পড়েছে ইংল্যান্ড।

গতকাল ম্যাচ শেষে ইংলিশ অধিনায়ক বলেন, ‘তিনি (রিজওয়ান) একজন মেধাবী খেলোয়াড় এবং তাকে থামানো বেশ কঠিন। যেকোনো কঠিন পজিশন থেকেই বাউন্ডারি হাঁকাতে পারেন তিনি। তিনি এমন এক ব্যক্তি, যার কাছ থেকে আমরা অনেক কিছু শিখতে পারি। পরিস্থিতি বিবেচনায় রেখে তিনি পিচে টিকে থাকতে পারেন এবং সারাক্ষণ রানে থাকতে পারেন। প্রয়োজনের তাগিদে তিনি ঝুঁকি নিয়েও ব্যাট করতে পারেন এবং সঠিকভাবে খেলতে পারেন। তাকে বল করাটা আমাদের জন্য কিছুটা কঠিন হয়ে উঠে।’

বর্তমান সিরিজে এ পর্যন্ত ১৪০.৬৩ স্ট্রাইক রেটে ৭৮.৭৫ গড়ে ৩১৫ রান করেছেন রিজওয়ান। দলের সিংহভাগ রান তিনি একা করেছেন বললেও ভুল হবে না। অধিনায়ক বাবর আজম ছাড়া এই সিরিজে পাকিস্তান দলের বাকি ব্যাটসম্যানদের কেউই শতরান ছাড়িয়ে যেতে পারেনি।

এদিকে ইংল্যান্ডের ব্যাটারদের ফর্মে বেশ দুর্বলতা দেখা গেছে। পরপর দুই ম্যাচে নিজেদের অনুকূলে থাকা সত্ত্বেও টার্গেট তাড়া করে ম্যাচ জিততে পারেনি তারা। বুধবার রাতে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে মাত্র ১৪৬ রানের টার্গেট পূর্ণ করতে পারেনি ইংল্যান্ড। শেষ ওভারে অভিষিক্ত পেসার আমের জামাল ১৫ রান দেয়ার পরও ১৩৯ রানে থেমে যায় ইংলিশ ইনিংস।

একটি ভালো পার্টনারশিপের অভাবে ওই ম্যাচে ইংল্যান্ড পরাজিত হয়েছে বলে মনে করেন অধিনায়ক মঈন আলী। তিনি বলেন, ‘আমার মতে অন্য ম্যাচগুলোর তুলনায় এই ম্যাচের ব্যাটিংই আমাকে বেশি হতাশ করেছে। এটি ঠিক যে আমরা মারমুখি খেলা খেলতে চাই। তবে আপনাকে ম্যাচের পরিস্থিতি ও কন্ডিশনের উপরও নজর রাখতে হবে। আজকে আমাদের পার্টনারশিপের প্রয়োজন ছিল। আমরা যদি ৬০-৭০ রানের একটি পার্টনারশিপ গড়তে পারতাম তাহলে ম্যাচটি জিততে পারতাম।’
সূত্র : এএফপি


আরো সংবাদ



premium cement