১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের বড় জয়

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের বড় জয় - ছবি : সংগৃহীত

গ্রিনফিল্ডে দক্ষিণ আফ্রিকাকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারাল ভারত। এই জয়ে সিরিজে ১-০ তে এগিয়ে গেল রোহিত শর্মার দল। এই জয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছে ভারতীয় পেসাররা।

এক রানেই নেই দুই উইকেট, আট থেকে দশে পৌঁছুতে নেই আরো তিন উইকেট। ৯ রানেই ৫ উইকেট হারিয়ে ভারত সফরে এসে যেন ঘোলা জলে খাবি খাচ্ছে দক্ষিণ আফ্রিকা। স্পিন নয়, পেসেই যেন শেষ হয় দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইন আপে। আর্শদ্বীপ আর চাহারের বুদ্ধিদীপ্ত বোলিংয়ে প্রথম ১৫ বলেই ৫ উইকেট হারিয়েই যেন দিশেহারা দক্ষিণ আফ্রিকা। পাঁচজনের চারজনই ফিরেছেন ডাক মেরে।

গ্রিন ফিল্ডে টস হেরে ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারেই অধিনায়ক বাভুমাকে সাজঘরে ফেরান দীপক চাহার। পরের ওভারের দ্বিতীয় বলেই কুইন্টন ডি কককে প্রথম শিকার বানান আর্শদ্বীপ, দুই বল পরই ফেরান রিলে রুশোকে। আর একই ওভারের শেষ বলে তার শিকার ডেভিড মিলার। চাহার ফিরে এসে ফেরান স্টাবসকে। সেখান থেকে দলকে টেনে তুলেন এইডেন মার্করাম ও ওয়েইন পার্নেল। পাওয়ার প্লেতে এনে দেন দুজনে মিলে ৩০ রান।

দলীয় অষ্টম ওভারে ৪২ রানে হার্শাল প্যাটেলের শিকার হয়ে মার্করামও ফিরেন সাজঘরে। অক্ষর প্যাটেলের শিকার হয়ে ওয়েইন পার্নেলও হাঁটেন একই পথে। যাওয়ার আগে ৩৭ বলে ২৪ করে ধ্বংসস্তূপ থেকে বের করে আনেন দক্ষিণ আফ্রিকাকে। তবে দক্ষিন আফ্রিকার পক্ষে সর্বোচ্চ রান করেন কেশব মহারাজ। ৪১ রান করে শেষ ওভারে হার্শেলের শিকার হয়ে ফেরার আগে দক্ষিণ আফ্রিকাকে পৌঁছে দেন তিন অংকের ঘরে। ৮ উইকেটে ১০৬ রানে থামে দক্ষিণ আফ্রিকার ইনিংস।

১০৭ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুতে কম্পন উঠে ভারতীয় শিবিরেও। রাবাদার প্রথম ওভারে কোনো রানই করতে পারেনি রোহিত শর্মা। নিজের দ্বিতীয় ওভারে এসে শুন্য রানে রোহিতকেই নিজের প্রথম শিকার বানান রাবাদা। বিরাট কোহলিও ব্যর্থ এদিন। এনরিখ নর্টজের শিকার হয়ে ফিরেছেন ৯ বলে মাত্র ৩ রান করে। অপর প্রান্তে লোকেশ রাহুল যেন টিকে আছেন দাঁতে দাঁত চেপে। সূর্য কুমার যাদবকে সাথে নিয়ে দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন ধীরে ধীরে।

শুরু থেকেই আগ্রাসী সূর্য্য কুমার যাদব আগ্রাসন ধরে রাখেন শেষ পর্যন্ত। দলকে জিতিয়ে মাঠ ছাড়ার আগে খেলেন ৫০ রানের ইনিংস। অপরপ্রান্তে লোকেশ রাহুল অপরাজিত থাকেন ৫১ রানে। ৩ ম্যাচ সিরিজের প্রথমটি জিতে সিরিজে এগিয়ে গেলো ভারত।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল