০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ন ১৪২৯, ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে বড় উন্নতি সানজিদা ও ফারজানার

সানজিদা আক্তার ও ফারজানা হক - ছবি : সংগৃহীত

আইসিসি নারী টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে ১৩ ধাপ এগিয়েছেন বাংলাদেশের স্পিনার সানজিদা আক্তার। আর ব্যাটিং তালিকায় সাত ধাপ এগিয়েছেন ওপেনার ফারজানা হক।

সানজিদা উঠে এসেছেন ৬৬ নম্বরে। আর ৪৬তম স্থানে জায়গা করে নিয়েছেন ফারজানা।

আজ মঙ্গলবার নারী র‌্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

তরুণ বাঁহাতি স্পিনার সানজিদা ৫ ম্যাচে নিয়েছেন ৭ উইকেট। যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৪ ওভারে ১৮ রান দিয়ে থেকেছিলেন উইকেটশূন্য, এ ছাড়া প্রতি ম্যাচেই নিয়েছেন উইকেট। এখন পর্যন্ত ৯টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছেন সানজিদা।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে রুমানা আহমেদেরও। ৬৬ নম্বরে উঠে আসতে তিনি এগিয়েছেন চার ধাপ। আগের মতোই বাংলাদেশ বোলারদের মধ্যে র‍্যাঙ্কিংয়ে সবার চেয়ে এগিয়ে সালমা খাতুন। যদিও অভিজ্ঞ অফ স্পিনার এক ধাপ পিছিয়ে নেমে গেছেন ১৩ নম্বরে। এ ছাড়া শীর্ষ ১০০-তে বাংলাদেশ থেকে আছেন ফাহিমা খাতুন (৮৪) ও রিতু মনি (৯৮)।

টি-টোয়েন্টি বোলারদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই সবার ওপরে ইংল্যান্ডের সোফি একলস্টোন।

এদিকে, সদ্য শেষ হওয়া নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ের মাত্র দুই ম্যাচ খেলার সুযোগ পান বাংলাদেশের ওপেনার ফারজানা হক। কোভিডে আক্রান্ত হওয়ার কারণে আসরের শুরুর দিকে খেলতে পারেননি তিনি। দুই ম্যাচে ৭২ রান করেন ফারজানা। এরমধ্যে ফাইনালে আয়ারল্যান্ডের বিপক্ষে ৭টি চারে ৫৫ বলে ৬১ রান করেন এই ডান-হাতি ব্যাটার। ফাইনালে আইরিশদের হারিয়ে শিরোপা জিতে বাংলাদেশ।

ফারাজানার মতো উন্নতি হয়েছে মিডল-অর্ডার ব্যাটার রুমানা আহমেদের। তবে মাত্র ১ ধাপ উন্নতি হয় তার। ৩৭১ রেটিং নিয়ে ৬২তম স্থানে উঠেছেন রুমানা। ফাইনালে ২১ রানসহ পুরো আসরে ৬০ রান করেন তিনি।

বাংলাদেশের মধ্যে সেরা অবস্থানে আছেন অধিনায়ক নিগার সুলতানা। তবে এবারের হালনাগাদে অবনতি হয়েছে তার। দুই ধাপ পিছিয়ে ২৬তম স্থানে আছেন নিগার। তার রেটিং ৫৪২।

ব্যাটারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার বেথ মুনি। তার রেটিং ৭৪৩।

টি-টোয়েন্টি অলরাউন্ডারের র‍্যাঙ্কিংয়ে আগের আট নম্বর স্থানটা ধরে রেখেছেন সালমা। এখানে শীর্ষে নিউজিল্যান্ডের সোফি ডিভাইন। পরিবর্তন এসেছে ওয়ানডে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানেও। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের পর তিন ধাপ এগিয়ে শীর্ষে উঠে এসেছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক হেইলি ম্যাথুস।


আরো সংবাদ


premium cement