০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ন ১৪২৯, ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

সিরিজ নির্ধারণী ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ

সিরিজ নির্ধারণী ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ - ছবি : সংগৃহীত

সিরিজ নির্ধারণী ম্যাচে আজ আরব আমিরাতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। দুবাইয়ে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়। দুই ম্যাচ সিরিজের প্রথমটা জিতে ইতোমধ্যে ১-০ তে এগিয়ে আছে টাইগাররা। আজ জিততে পারলেই সিরিজ নিজেদের করে নেবে আফিফ-সোহানরা।

প্রথম ম্যাচে জয় পেলেও জয়ের ধরণ নিয়ে প্রশ্ন থেকেই যায়। আরব আমিরাতের মতো দলের সাথেও কিনা জিততে ঘাম বেরিয়ে যায়। ব্যাটে-বলে, ফিল্ডিংয়ে; তিন ডিপার্টমেন্টেই ব্যর্থ ছিল দল। জয়টাও হয়তো চলে যেত আরব আমিরাতের পক্ষেই, যদি ভাগ্য না হতো সম্বল। দেখে মনে হতেই পারে আরব আমিরাত হেরে গেছে, কিন্তু তারা হারেনি বাংলাদেশের পারফর্মেন্সের কাছে। বরং তারা হেরে পিছিয়ে গিয়েছে অভিজ্ঞতার বিচারে।

ব্যাটিংয়ে তাল ছিল না, বোলিংয়ের ধার ছিল না। ব্যাটে-বলে মিলছিল না। বলই যেন খুঁজে পাচ্ছিল না। খুঁজে পেলেও বুঝতে পারছিল না।

আফিফের দুইবার জীবন পাওয়া ব্যাটিং ছাড়া আর কারো ব্যাটে প্রাণ ছিল না। চোখের শান্তি ছিল না, ছিল না মনের তৃপ্তি। আনন্দ নেই, বিনোদন নেই, পাওয়া যায়নি সুখের দেখা। পাওয়ার হিটিং অনুশীলন করে, সামাজিক যোগাযোগমাধ্যমে বিগ হিটিংয়ের ভিডিও ছেড়ে, মূল ম্যাচে ৩০ গজের বৃত্ত পাড় করাই যেন ভুলে যাওয়ার মতো অবস্থা।

তবে আজকের ম্যাচেই শেষ সুযোগ। বিশ্বকাপের আগে নিজেদের পরিপূর্ণ করতে, আত্মবিশ্বাসী হতে এই ম্যাচটায় নিজেদের সামর্থ্যের অন্তত ৮০ ভাগ দিতে হবে বাংলাদেশকে। জয়ের জন্য যথেষ্ট কিনা বিতর্কে যাচ্ছি না, জয়-পরাজয় ছাপিয়ে নিজেদের ঘুমন্ত শক্তিকে জাগাতে, নতুন উদ্যমে নতুন শুরুর গান গাইতে শেষ সুযোগ এই ম্যাচটা।

একাদশে পরিবর্তন আসার সম্ভাবনা নেই। গত ম্যাচে সাব্বির, সাইফুদ্দীন, নাসুমরা বাজে করলেও তাদের ফর্মে ফেরাতে, আত্মবিশ্বাস দিতে তাদের জায়গায় তাদেরই রাখা হবে। দেখার বিষয় সুযোগ পেয়ে নিজেদের গুছিয়ে নিতে পারে কিনা তারা। অন্যথায় হয়তো প্ল্যান বি তে হেঁটে পরিবর্তন হয়ে যেতে পারে বিশ্বকাপ দলটা।


আরো সংবাদ


premium cement