২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আফগানিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জিতলো আয়ারল্যান্ড

- ছবি : সংগৃহীত

আফগানিস্তানের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জিতলো আয়ারল্যান্ড।

বুধবার রাতে সিরিজ-নির্ধারণী পঞ্চম ও শেষ টি-টোয়েন্টিতে বৃষ্টি আইনে আফগানিস্তানকে ৭ উইকেটে হারিয়েছে স্বাগতিক আয়ারল্যান্ড। এর মাধ্যমে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ৩-২ ব্যবধানে জিতে নেয় আইরিশরা।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো টেস্ট খেলুড়ে কোনো দেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতলো আয়ারল্যান্ড। গত বছর জিম্বাবুয়ের বিপক্ষেও ৩-২ ব্যবধানে সিরিজ জিতেছিল আইরিশরা। সব মিলিয়ে চতুর্থ দ্বিপক্ষীয় টি-টোয়েন্টি সিরিজ জয় আয়ারল্যান্ডের।

এর আগে সিরিজের প্রথম দুই ম্যাচ আয়ারল্যান্ড ও পরের দু’টিতে জয় পায় আফগানিস্তান। এতে শেষ ম্যাচটি রূপ নেয় অঘোষিত ফাইনালে।

বেলফাস্টে সেই অঘোষিত ফাইনালে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে আফগানিস্তান। আয়ারল্যান্ডের পেসার মার্ক অ্যাডায়ারের বোলিং তোপে শুরুতেই ২৬ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে আফগানরা। ৩ উইকেটই নেন অ্যাডায়ার।

মিডল-অর্ডারের ব্যাটাররা সুবিধা করতে না পারলেও এক প্রান্ত আগলে রেখেছিলেন উসমান গনি। টি-টোয়েন্টি মেজাজে না পারলেও বলের সাথে পাল্লা দিয়ে খেলেছেন তিনি। ১৫ ওভার শেষে আফগানিস্তানের রান ছিল ৫ উইকেটে ৯৫।

এরপর বৃষ্টিতে বন্ধ হয়ে যায় খেলা। পরে খেলা শুরু হতে দেরি হওয়ায়, ১৫ ওভারেই আফগানিস্তানের ইনিংসের ইতি টানেন ম্যাচ পরিচালনাকারীরা। তাতে বৃষ্টি আইনে ৭ ওভারে জয়ের জন্য ৫৬ রানের টার্গেট পায় আয়ারল্যান্ড।

আফগানিস্তান ইনিংসে গনি ৩টি চার ও ২টি ছক্কায় ৪০ বলে অপরাজিত ৪৪ রান করেন। আয়ারল্যান্ডের অ্যাডায়ার ৩টি ও জশ লিটল ২টি উইকেট নেন।

জয়ের জন্য ৫৬ রানের প্রয়োজনে দেখেশুনে খেলতে শুরু করে আয়ারল্যান্ড। দলীয় ১৭ রানে প্রথম ও ৩৮ রানে দ্বিতীয় উইকেট হারায় তারা। পল স্ট্রার্লিং ১৬ ও অধিনায়ক এন্ডি ব্যালবির্নি ৯ রান করে আফগান স্পিনার মুজিব উর রহমানের শিকার হন।

১৬ রানের ইনিংস খেলার পথে টি-টোয়েন্টি ইতিহাসে চতুর্থ ব্যাটার হিসেবে ৩ হাজার রান পূর্ণ করেন স্ট্রার্লিং। তার আগে এই তালিকায় নাম তুলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল, ভারতের রোহিত শর্মা-বিরাট কোহলি।

তিন নম্বরে নেমে ১৪ রানে থামেন লরকান টাকার। তবে ২ বল বাকি রেখেই আয়ারল্যান্ডের জয় নিশ্চিত করেন হ্যারি টেক্টর ও জিওর্জি ডকরেল। টেক্টর ৯ ও ডকরেল ৭ রানে অপরাজিত থাকেন।

আফগানিস্তানের মুজিব ২টি ও রশিদ ১টি উইকেট নেন।

ম্যাচ সেরা হন অ্যাডায়ার। সিরিজ সেরা হন ডকরেল।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায় ইরান নিয়ে মার্কিন হুঁশিয়ারি পাকিস্তানকে গাজায় গণকবরের বিষয়ে ইসরাইলের কাছে ‘জবাব’ চেয়েছে হোয়াইট হাউস দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ

সকল