২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

এশিয়া কাপের দলে ফিরলেন কোহলি, চোট পেয়ে নেই বুমরা, বাদ শামি

এশিয়া কাপের দলে ফিরলেন কোহলি, চোট পেয়ে নেই বুমরা, বাদ শামি - ছবি : সংগৃহীত

ঘোষণা হয়েছে এশিয়া কাপের ভারতীয় দল। প্রত্যাশিত ভাবেই ফিরলেন বিরাট কোহলি। সম্প্রতি বেশ কিছু সিরিজে বিশ্রাম নিয়েছিলেন তিনি। এশিয়া কাপের দলে আবার তাকে দেখা যেতে চলেছে।

সোমবার ১৫ জনের যে দল বেছে নিয়েছেন নির্বাচকরা, তাতে চমকও রয়েছে। নেয়া হয়েছে অর্শদীপ সিংহ, রবি বিষ্ণোইয়ের মতো তরুণ ক্রিকেটারকে। অভিজ্ঞ রবিচন্দ্রন অশ্বিনও সুযোগ পেয়েছেন দলে। চোটের কারণে দলে জায়গা পেলেন না যশপ্রীত বুমরা। বাদ দেয়া হল মোহাম্মদ শামিকে।

ইংল্যান্ডে সীমিত ওভারের সিরিজ খেলার পর আর মাঠে দেখা যায়নি কোহলিকে। ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে বিশ্রাম নেন তিনি। আসন্ন জিম্বাবোয়ে সফরেও তিনি নেই। এমনিতেই অনেক দিন ধরে তার ব্যাটে বড় রান নেই।

ক্রিকেটপ্রেমীদের আশা, এশিয়া কাপে জ্বলে উঠবেন কোহলি। সামনে পাকিস্তান থাকলে এমনিতেই তাকে ভালো ছন্দে দেখা যায়। এশিয়া কাপে তিনবার পাকিস্তানের বিরুদ্ধে খেলতে হতে পারে ভারতকে। ফলে ছন্দে ফেরার জন্য এর থেকে ভালো সুযোগ কোহলির আছে বলে কেউই মনে করছেন না।

দল নির্বাচনে আরো দুটি বিষয় লক্ষণীয় :
প্রথমত, চোটের কারণে যশপ্রীত বুমরার ছিটকে যাওয়া। দ্বিতীয়ত, টি-টোয়েন্টি দল থেকে মোহাম্মদ শামিকে বাদ দেয়া।

বোর্ডের তরফে জানানো হয়, বুমরা এখনো চোট কাটিয়ে সুস্থ হতে পারেননি। এই মুহূর্তে বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রয়েছেন তিনি। তার সাথে রয়েছেন হর্ষল পটেল, যার চোট এখনো সারেনি।

শামি অবশ্য অনেক দিন ধরেই টি-টোয়েন্টি দলে নেই। তাকে যে টি-টোয়েন্টি ফরম্যাটের জন্যে আর ভাবা হচ্ছে না, এটা অনেক দিন শোনা যাচ্ছিল। এশিয়া কাপের দল ঘোষণার পর সেটাই সত্যি হলো। এক সময় ভারতের পেস জুটির অন্যতম দু’মুখ ছিলেন বুমরা ও শামি। ওই জুটি এশিয়া কাপে দেখা যাবে না।

ভারতের মূল দলে নেয়া হয়নি শ্রেয়স আয়ারকে। সম্প্রতি খুব একটা ভালো ছন্দে নেই তিনি। ইংল্যান্ড বা ওয়েস্ট ইন্ডিজে তার ব্যাটে বড় রান দেখা যায়নি। সুযোগ পেয়েও বার বার ব্যর্থ হয়েছেন। শর্ট বলে তার দুর্বলতা ধরা পড়েছে।

সঙ্গত কারণেই কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক এশিয়া কাপের দল থেকে ছিটকে গিয়েছেন। তবে স্ট্যান্ডবাই হিসেবে দলে শ্রেয়স রয়েছেন। আরো দুই স্ট্যান্ডবাই ক্রিকেটার হিসেবে দীপক চাহার ও অক্ষর পটেলের নাম ঘোষণা করা হয়।

ভারতের নতুন পেস জুটি হিসেবে দেখা যেতে চলেছে অর্শদীপ সিংহ, আবেশ খানের মতো তরুণদের।
স্পিন বিভাগে আবার তরুণ রবি বিষ্ণোইকে যেমন নেয়া হয়েছে, তেমনই অভিজ্ঞ রবিচন্দ্রন অশ্বিনকেও দলে রাখা হয়েছে। তারুণ্য ও অভিজ্ঞতার মিশেলেই দল গড়তে চেয়েছেন নির্বাচকরা।

সূত্রের খবর, এশিয়া কাপের দলই আসলে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল দল। পারফরম্যান্স বা চোটের কারণে দু’-একটি পরিবর্তন হতে পারে। না হলে এই দলই অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেবে।

ভারতীয় দল : রোহিত শর্মা (অধিনায়ক), কে এল রাহুল (সহ-অধিনায়ক), বিরাট কোহলী, সূর্যকুমার যাদব, দীপক হুডা, ঋষভ পন্থ, দীনেশ কার্তিক, হার্দিক পাণ্ড্য, রবীন্দ্র জাডেজা, রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চহাল, রবি বিষ্ণোই, ভুবনেশ্বর কুমার, অর্শদীপ সিংহ ও আবেশ খান।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement