২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ওয়ানডে ক্রিকেট বিরক্তিকর, দু’বছর পর কেউ খেলবে না : মইন আলি

ওয়ানডে ক্রিকেট বিরক্তিকর, দু’বছর পর কেউ খেলবে না : মইন আলি - ছবি : সংগৃহীত

এক দিনের ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে চলছে বিতর্ক। এ বার সেই বিতর্কে যোগ দিলেন ইংল্যান্ডের অলরাউন্ডার মইন আলি। তার দাবি, দু’-তিন বছর পর কেউই ৫০ ওভারের ক্রিকেট খেলতে চাইবে না। এক দিনের ক্রিকেটকে বিরক্তিকর বলেও উল্লেখ করেছেন তিনি।

কিছু দিন আগেই এক দিনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকস। সেই পথেই কি হাঁটতে চলেছেন মইন? সরাসরি উত্তর দেননি তিনি।

একটি সাক্ষাৎকারে মইন বলেছেন, আমার মনে হয়, ৫০ ওভারের ক্রিকেট নিয়ে আগের মতো আর আগ্রহ নেই। আসলে আকর্ষণের তেমন কিছুই বাকি নেই। এটা সকলের পছন্দের থেকে অনেক দূরে চলে যাচ্ছে।

তিনি আরো বলেছেন, আমরা ২০১৯ সালে এক দিনের বিশ্বকাপ জিতেছি ঠিকই। তবু আমার মনে হয়, দু’-তিন বছর পরে আর কেউ এক দিনের ক্রিকেট খেলতে চাইবে না। আমার মতে ৫০ ওভারের ক্রিকেটের ভবিষ্যৎ ভালো নয়। কিছু একটা করা দরকার। না হলে আগামী কয়েক বছরের মধ্যে এক দিনের ক্রিকেট হারিয়ে যেতে পারে। কারণ এই ধরনের ক্রিকেট এখন দীর্ঘ এবং বিরক্তিকর মনে হচ্ছে।

কেন এক দিনের ক্রিকেট আগ্রহ হারাচ্ছে? মইন বলেছেন, টি-টোয়েন্টি ক্রিকেট রয়েছে। টেস্ট আছে। এই দু’ধরনের ক্রিকেটের আকর্ষণ আলাদা। এক দিনের ক্রিকেট দু’ধরনের ক্রিকেটের মাঝামাঝি। তাই গুরুত্ব হারাচ্ছে।

এক দিনের ক্রিকেট নিয়ে আগ্রহ কমার কারণও জানিয়েছেন মইন। তিনি বলে, আমাদের ঘরোয়া ক্রিকেটেও ৫০ ওভারের ম্যাচ নিয়ে আগ্রহ কমছে। ১০০ বলের ক্রিকেট হচ্ছে। এক দিনের ক্রিকেট এখন আর কেউ খেলতে চাইছে না। কাউন্টি চ্যাম্পিয়নশিপ, ভাইটালিটি ব্লাস্ট বা হান্ড্রেডের জনপ্রিয়তার সাথে তুলনা করলে ৫০ ওভারের ক্রিকেট অনেকটাই পিছিয়ে পড়েছে।

মইনের মতে, এখন অনেক ক্রিকেটারই ৫০ ওভারের প্রতিযোগিতাগুলি থেকে নিজেদের সরিয়ে নিচ্ছে। আগামী দিনে হয়তো আরো অনেকে এক দিনের ক্রিকেট থেকে সরে যাবে।


ইংল্যান্ডের এই অলরাউন্ডার বলেন, আন্তর্জাতিক স্তরে এক সাথে তিন ধরনের ক্রিকেট খেললে সেরা পারফরম্যান্স করা কঠিন। অনেকেই অনেক প্রতিযোগিতা থেকে নিজেকে সরিয়ে নিচ্ছে। আগামী দিনে এই সংখ্যা আরো বাড়তে পারে। হয়তো আরো ক্রিকেটার এক দিনের ক্রিকেট থেকে অবসর নিয়ে নেবে।

সাবেক ও বর্তমান ক্রিকেটারদের একাংশ মনে করছেন, টি-টোয়েন্টি বিশ্বকাপ আসার পর এক দিনের ক্রিকেট অর্থহীন। আবার অনেকে মনে করছেন, তিন ধরনের ক্রিকেটই থাকবে। আইসিসিও আগামী চার বছরের ক্রীড়াসূচিতে ভাল সংখ্যায় এক দিনের ম্যাচ রেখেছে। যদিও এক দিনের ক্রিকেট নিয়ে একের পর এক ক্রিকেটারের অনীহা প্রকাশ্যে আসছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

 

 

 


আরো সংবাদ



premium cement
মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ

সকল