২০ আগস্ট ২০২২
`

ব্যাট হাতে টেস্টে ১ ওভারে সবচেয়ে বেশি রান বুমরাহর, ভাঙলেন লারাদের রেকর্ড

বুমরাহ। - ফাইল ছবি।

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ৬ বলে ৬টি ছক্কা হজম করতে হয়েছিল স্টুয়ার্ট ব্রডকে। যুবরাজ সিংয়ের হাতে যারপরনাই লাঞ্ছিত হতে হয়েছিল ব্রিটিশ পেসারকে। এবার টেস্টের ইতিহাসে সব থেকে খরুচে ওভারটিও করলেন ব্রড-ই। এবারো প্রতিপক্ষ ব্যাটসম্যান ছিলেন একজন ভারতীয়।

স্থানীয় সময় শনিবার বার্মিংহামের এজবাস্টন স্টেডিয়ামে ব্রডের বিপক্ষে এই কীর্তি গড়েন বুমরাহ। যে কিনা স্রেফ বোলার। ব্রডকে চার-ছক্কায় যুবরাজের হাতে বিধ্বস্ত হওয়ার কথা আবার মনে করালেন তিনি।

এজবাস্টন টেস্টের দ্বিতীয় দিনে ভারতীয় ইনিংসের ৮৪তম ওভারে ব্যাট হাতে ঝড় তোলেন বুমরাহ। স্টুয়ার্ট ব্রডের ওভারে ৩৫ রান সংগ্রহ করে ভারত। প্রথম বলে চার মারেন বুমরাহ। দ্বিতীয় বল ওয়াইড হয় এবং বাউন্ডারির বাইরে চলে যায় বল। সেই বলে ৫ রান ওঠে। তার পরেই নো-বলে ছক্কা মারেন বুমরাহ। সেই বলে ৭ রান ওঠে। পরের ৩টি আইনসিদ্ধ বলে (দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ) ৩টি চার মারেন জসপ্রীত।

ওভারের পঞ্চম বলে ফের ছক্কা মারেন বুমরাহ। শেষ বলে ১ রান নেন জসপ্রীত। ১টি ওয়াইড ও ১টি নো বলসহ ওভারের ৮টি বলে যথাক্রমে ৪, ৫, ৭, ৪, ৪, ৪, ৬ ও ১ রান ওঠে।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ওভারে এক থেকে বেশি রান আর ওঠেনি। এই নিরিখে বুমরাহ ভেঙে দেন ব্রায়ান লারা, জর্জ বেইলি ও কেশব মহারাজের যুগ্ম রেকর্ড। লারা ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকার রবিন পিটারসনের ওভারে ২৮ রান সংগ্রহ করেন। ২০১৩ সালে বেইলি অ্যান্ডারসনের ওভারে ২৮ রান সংগ্রহ করেন। মহারাজ ২০২০ সালে জো রুটের ওভারে ২৮ রান সংগ্রহ করেন। নো-ওয়াইড বাদ দিয়ে এজবাস্টনে বুমরাহ ব্রডের ওভারে সংগ্রহ করেন ২৯ রান।

ব্রড টেস্টের এক ওভারে সব থেকে বেশি রান খরচের নিরিখে রবিন পিটারসন ছাড়াও ইংল্যান্ডের দুই সতীর্থ অ্যান্ডারসন ও রুটকে লজ্জার রেকর্ড থেকে মুক্তি দেন বলা চলে।


আরো সংবাদ


premium cement