১৩ আগস্ট ২০২২
`

ধাক্কা সামলে পান্তের সেঞ্চুরিতে বড় লক্ষে ভারত

ধাক্কা সামলে পান্তের সেঞ্চুরিতে বড় লক্ষে ভারত - ছবি : সংগৃহীত

এজবাস্টন টেস্টে টসে হেরে ব্যাটিং করতে নেমে প্রথম ইনিংসের প্রথম দিকে সুবিধা করতে পারেনি ভারতের ৩৬তম টেস্ট অধিনায়ক বুমরার দল। অল্পতেই ফিরে গেছেন সদ্য সাবেক অধিনায়ক ও অনেক দিন অফ ফর্মে থাকা বিরাট কোহলি। তেমন রান পাননি দলের কোনো টপ অর্ডার ব্যাটার। ইংল্যান্ডের বিপক্ষে ষষ্ঠ উইকেট জুটিতে বড় লক্ষের পথে ভারত। লড়ছেন ঋষভ পান্ত ও রবীন্দ্র জাদেজা।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ৬৪ ওভার শেষে ৫ উইকেটে ৩০৪ রান তুলেছে সফরকারীরা। ১৩৮ রানে ক্রিজে আছেন পান্ত আর তাকে ৬১ রান করে সঙ্গ দিচ্ছেন জাদেজা।

এর আগে টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। তার সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করেন জেমস অ্যান্ডারসন- ম্যাট পটসরা।

২৭ রানেই প্রথম উইকেট জুটি ভাঙেন অ্যান্ডারসন। সপ্তম ওভারের মাথায় এ ইংলিশ পেসারের বলে দ্বিতীয় স্লিপে ধরা পরেন শুভমান গিল।

১৭ রান করে গিল আউট হয়ে যাওয়ার পর বেশি দূর যেতে পারেননি আরেক ওপেনার চেতেশ্বর পূজারা। মাত্র ১৩ রানে ফিরে যান তিনি। প্রথম দু’টি উইকেটই তুলে নেন অভিজ্ঞ অ্যান্ডারসন।

ওয়ান ডাউনে ব্যাটে নামা হনুমা বিহারিও ব্যর্থ হয়েছেন। ইংল্যান্ডের মাঠে আবারও নিষ্প্রভ ছিলেন কোহলি। মাত্র ১১ রান করে বোল্ড আউট হন পটসের বলে। দলের শেষ উইকেট হিসেবে প্যাভিলিয়নের পথ ধরেন শ্রেয়াস আইয়ার। তিনিও ফিরেছেন অ্যান্ডারসনের বলে।

দলীয় ৯৮ রানে পঞ্চম উইকেট পতনের পর থেকে এখনো অবিচ্ছিন আছেন পান্ত-জাদেজা। তিনটি উইকেট পেয়েছেন অ্যান্ডারসন আর বাকি দু’টি পটসের।

এই টেস্ট দিয়ে ইতিহাস গড়েছেন ভারতীয় পেসার যশপ্রীত বুমরাহ। ভারতের প্রথম বিশেষজ্ঞ পেসার হিসেবে দলকে নেতৃত্ব দিচ্ছেন এই ডানহাতি পেসার। করোনা পজিটিভ হওয়াতে এই টেস্টে দলে নেই নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা। নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ টেস্ট খেলা ইংলিশ শিবির থেকে বাদ পড়েছেন বেন ফোকস ও জেমি ওভারটন।

রোহিত না থাকায় তারা বদলে ওপেনিং করেন চেতেশ্বর পূজারা। চার পেসার এক স্পিনার নিয়ে দল সাজিয়েছে ভারত।

ইংল্যান্ড একাদশ
অ্যালেক্স লিস, জ্যাক ক্রলি, ওলি পোপ, জো রুট, জনি বেয়ারস্টো, বেন স্টোকস (অধিনায়ক), স্যাম বিলিংস, ম্যাথিউ পটস, স্টুয়ার্ট ব্রড, জ্যাক লিচ, জেমস অ্যান্ডারসন।

ভারতীয় একাদশ
শুভমান গিল, চেতেশ্বর পূজারা, হানুমা বিহারি, বিরাট কোহলি, শ্রেয়াস আয়ার, রিশাভ পান্ত, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, যশপ্রীত বুমরাহ (অধিনায়ক)।


আরো সংবাদ


premium cement