২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইতিহাসের দীর্ঘতম টেস্ট সিরিজে নতুনত্ব নিয়ে মাঠে নামছে ভারত-ইংল্যান্ড

প্রথম চার ম্যাচ শেষে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে ভারত। - ফাইল ছবি

করোনার কারণে গত বছর ভারত-ইংল্যান্ডের মধ্যকার পাঁচ ম্যাচ সিরিজের পঞ্চম ও শেষটি স্থগিত হয়েছিল। গত সেপ্টেম্বরে স্থগিত হওয়া ম্যানচেস্টার টেস্টটি শুক্রবার খেলতে নামছে ভারত ও ইংল্যান্ড। এবারো করোনার থাবা ভারত শিবিরে। দলের নিয়মিত অধিনায়ক রোহিত শর্মাকে ছাড়াই মাঠে নামবে ভারত।

সফরকারীদের লক্ষ্য সিরিজ জয়। প্রথম চার ম্যাচ শেষে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে ভারত। সিরিজ হার এড়াতে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না ইংল্যান্ড।

ক্রিকেটের ইতিহাসে দীর্ঘতম টেস্ট সিরিজের শেষ টেস্টটি এডজবাস্টনে শুরু হবে বাংলাদেশ সময় শুক্রবার (১ জুলাই) বিকেল ৩টা ৩০ মিনিটে।

নটিংহ্যামে ভারত-ইংল্যান্ড সিরিজের প্রথম টেস্ট ড্র হলেও, লর্ডসে দ্বিতীয় ম্যাচ ১৫১ রানের বড় ব্যবধানে জিতেছিল ভারত। লিডসে তৃতীয় টেস্ট ইনিংস ও ৭৬ রানে জিতে সিরিজে সমতা আনে ইংল্যান্ড। আর ওভালে চতুর্থ টেস্ট ১৫৭ রানে জিতে সিরিজে ২-১ ব্যবধানে লিড নেয় ভারত।

তবে ম্যানচেস্টারে পঞ্চম ও শেষ টেস্ট শুরুর আগের দিন ম্যাচটি স্থগিত হয়ে যায়। ভারত শিবিরে প্রকোপ বেড়ে যাওয়ায় ম্যানচেস্টার টেস্টটি বাতিল করা হয়।

সিরিজটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হওয়ায় শেষ ম্যাচটি বাতিল করার উপায় ছিল না। তাই দীর্ঘ বিরতির পর শুক্রবার মাঠে গড়াচ্ছে টেস্টটি। তবে এ ম্যাচের আগেও করোনাভীতি ভারত শিবিরে। দ্বিতীয়বার করোনায় আক্রান্ত হয়ে আইসোলেশনে আছেন রোহিত। তার পরিবর্তে ভারতকে নেতৃত্ব দিবেন সহ-অধিনায়ক জসপ্রিত বুমরাহ।

ভারতের ৩৬তম টেস্ট অধিনায়ক হবেন বুমরাহ। ২৯টি টেস্ট খেলার অভিজ্ঞতা রয়েছে তার। লোকেশ রাহুলও ইনজুরিতে থাকায়, বুমরাহকে দায়িত্ব দিচ্ছে ভারত।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) পক্ষ থেকে সংবাদ সংস্থা পিটিআইকে দেয়া এক সাক্ষাৎকারে এক কর্মকর্তা বলেন, ‘শুক্রবার থেকে শুরু হতে যাওয়া টেস্ট খেলতে পারছেন না রোহিত। আবারো তার করোনা পরীক্ষার ফল পজিটিভ এসেছে। এখনো আইসোলেশনে আছেন রোহিত। ইনজুরিতে লোকেশ রাহুল অনুপস্থিত। তাই সহ-অধিনায়ক হিসেবে থাকা বুমরাহই দলকে নেতৃত্ব দিবেন।’

রোহিতের করোনা আক্রান্ত হওয়ায় ইতোমধ্যে টেস্ট দলে ডাক হয়েছে মায়াঙ্ক আগারওয়াল। তবে ওপেনার হিসেবে আরো ভাবা হচ্ছে উইকেটরক্ষক-ব্যাটার শ্রীকর ভরত ও চেতেশ্বর পূজারাকেও।

ভারত-ইংল্যান্ড চতুর্থ ও পঞ্চম টেস্টের দলে অনেক কিছুই পরিবর্তন হয়েছে। ২৯৭ দিনের ব্যবধানে বদলে গেছে কোচ-অধিনায়ক।

আগের চার টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন বিরাট কোহলি। এ বছর দক্ষিণ আফ্রিকা সফরের পরই টেস্ট অধিনায়কত্ব ছাড়েন কোহলি। আর রবি শাস্ত্রীর জায়গায় কোচের দায়িত্ব পান রাহুল দ্রাবিড়। ইংল্যান্ডও নতুন অধিনায়ক-কোচ নিয়ে সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট খেলবে। আগের চার টেস্টে দলকে নেতৃত্ব দিয়েছিলেন জো রুট। এবার বেন স্টোকসের অধীনে খেলবে ইংল্যান্ড। আর ক্রিস সিলভারউডের জায়গায় কোচ হিসেবে নেতৃত্ব দিবেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম।

সদ্যই স্টোকসের নেতৃত্ব নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছে ইংল্যান্ড। তিন ম্যাচে নিউজিল্যান্ডকে লড়াই করার সুযোগই দেয়নি স্টোকসের দল। নিউজিল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্স ভারতের বিপক্ষে পঞ্চম ও শেষ টেস্টেও প্রদর্শন করতে চান স্টোকস।

তিনি বলেন, ‘নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের পারফরম্যান্স অব্যাহত রাখতে চাই আমরা। নিউজিল্যান্ডের ন্যায় একই মানসিকতা নিয়ে ভারতের বিপক্ষেও খেলবো।’

ভারতের বিপক্ষে চতুর্থ টেস্ট খেলা ওলি পোপ, জো রুট, জনি বেয়ারস্টো ও জেমস এন্ডারসনই স্থগিত হওয়া পঞ্চম ও শেষ টেস্টে থাকছেন। এছাড়া অনন্যরা দল থেকে বাদ পড়েছেন।

চলতি বছর মার্চে সর্বশেষ টেস্ট খেলেছে ভারত। ঘরের মাঠে শ্রীলঙ্কাকে দুই টেস্টের সিরিজে ২-০ ব্যবধানে হারিয়েছিল টিম ইন্ডিয়া।

রোহিতের না থাকার সাথে ভারতের চিন্তার কারণ আরো একটি। বিরাট কোহলির ফর্ম। কোহলির কাছ থেকে সেঞ্চুরি ছাড়া, অন্য কিছু আশা করেন না ক্রিকেটপ্রেমিরা। তবে সেই দল থেকে সরে এসেছেন দ্রাবিড়। দলের জন্য কোহলি অবদান রাখলেই খুশি তিনি। দ্রাবিড় বলেন, ‘অবশ্যই, সে নিজেকে যেখানে নিয়ে গেছ মানুষ কেবল তার সেঞ্চুরিকেই সাফল্য হিসেবে দেখে। তবে কোচের দৃষ্টিকোণ থেকে আমরা তার কাছ থেকে অবদান চাই। ম্যাচ জয়ের অবদান, সেটা ৫০ বা ৬০ হোক।’

দ্রাবিড় আরো বলেন, ‘সবসময় সেঞ্চুরির দিকে নজর দিতে হবে, এমনটা কিন্তু না, কেপটাউনে (দক্ষিণ আফ্রিকার বিপক্ষে) কঠিন পরিস্থিতিতে ৭৯ রানের ইনিংস খেলেছিলেন কোহলি। ভালো ইনিংস ছিল। যা দলকে উপকৃত করেছিল। তিন অঙ্কে পৌঁছাতে পারেননি, তবে ইনিংসটি ভালো ছিল।’

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে তৃতীয় স্থানে আছে ভারত। ১১ ম্যাচে ৬ জয়, ৩ হার ও ২টি ড্রতে ৭৭ পয়েন্ট ও ৫৮ দশমিক ৩৩ জয়ের শতাংশ পয়েন্ট ভারতের। ইংল্যান্ড আছে সপ্তম স্থানে। ১৫ ম্যাচে ৪ জয়, ৭ হার ও ৪টি ড্রতে ৫২ পয়েন্ট ও ২৮ দশমিক ৮৯ জয়ের শতাংশ পয়েন্ট ইংল্যান্ডের।

ইংল্যান্ড দল :
বেন স্টোকস (অধিনায়ক), জেমস এন্ডারসন, জনি বেয়ারস্টো, স্যাম বিলিংস, স্টুয়ার্ট ব্রড, হ্যারি ব্রুক, জ্যাক ক্রলি, বেন ফোকস, জ্যাক লিচ, অ্যালেক্স লিস, ক্রেইগ ওভারটন, জেমি ওভারটন, ম্যাথু পটস, ওলি পোপ ও জো রুট।

ভারত দল :
জসপ্রিত বুমরাহ (অধিনায়ক), শুভমান গিল, মায়াঙ্ক আগারওয়াল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, হনুমা বিহারি, চেতেশ্বর পূজারা, ঋষভ পান্থ (উইকেটরক্ষক), কেএস ভরত (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, শারদুল ঠাকুর, মোহাম্মদ সামি, মোহাম্মদ সিরাজ, উমেশ যাদব ও প্রসিদ্ধ কৃষ্ণ।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement