০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ৭ জিলহজ ১৪৪৩
`

২২ গজে নয়, স্থান তার মন-মানসপটে

২২ গজে নয়, স্থান তার মন-মানসপটে - ছবি : সংগৃহীত

১০ ফেব্রুয়ারি ২০১৫, বুধবার। একটি জাতীয় দৈনিকের খেলার পাতায় একটা প্রতিবেদনে হঠাৎ দৃষ্টি আটকে যায়; ‘বাইশ গজে রনির তালুকদারি’ লেখা ছিল শিরোনামটায়। লেখাটা রনি তালুকদারের এক অর্জনের; টানা তিন ইনিংসে সেঞ্চুরি গর্জনের!

সেই দিন থেকে আজ, পেরিয়ে গেছে পাঁচ বছরেরও বেশি সময়! শুভ্র ভোরে সূর্য ওঠেছে, সন্ধ্যায় পশ্চিমে হারিয়েছে। তীব্র রোদে ঘাম ঝরেছে, শীতের আবহে কম্পন উঠেছে। কখনো আকাশ মুখ কালো করেছে, কভুও বা মিষ্টি হেসেছে, আবার কখনো কেঁদেছে আপন মনে।

এই পাঁচ বছরে রনি জানেন কি পেয়েছে? একটা ম্যাচ হ্যাঁ.. একটা ম্যাচ! যে ম্যাচে লাল সবুজের জার্সি গায়ে বাঘেদের হয়ে লড়েছিল দ.আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টিতে। ওপেনার হয়েও সেদিন নেমেছিলেন লোয়ার অর্ডারে! এরপর অদৃশ্য এক অজানা কারণে সুযোগ আর ডাক আসেনি জাতীয় দলে। বলা যায়- ‘২১ রান ১ ম্যাচ; যেখানে শুরু, সেখানেই শেষ।'

আন্তর্জাতিক ক্রিকেটের ২২ গজে হয়তো সুযোগের অভাবে আর ভাগ্যের হের-ফেরে দেশকে তেমন কিছু দিতে পারেননি; চার ছক্কার ফুলঝুরি ছড়িয়ে হাসি ফুটাতে পারেননি দেশের মানুষের মুখে। তবে হাসি ফুটিয়েছেন ভিন্ন ভাবে, এক ভিন্ন পরিচয়ে; মানবতার একজন প্রদর্শক হয়ে!

আজ বিশ্বের ক্রান্তিলগ্নে যেভাবে হাসি ফুটাচ্ছেন দেশের মানুষের ঠোঁটে, আহার তুলে ধরছেন অনাহারী -অর্ধাহারী মানুষের মুখে; সমাজ সেবায় স্বীয় অর্থ,শ্রম, ঘামে যেভাবে করেছেন আত্মনিয়োগ। তা তার স্থান করে দিয়েছে প্রতিটি মন-মানসপটে; হৃদ-স্পন্দনে!

আজ তার ৩৩ তম জন্মদিন, আজকের এই দিনে ১৯৮৯ সালে নারায়নগঞ্জে জন্ম হয় রনি তালুকদারের।
শুভ জন্মদিন রনি তালুকদার।

 


আরো সংবাদ


premium cement