২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বকাপে দলের সংখ্যা বাড়ানোর কথা ভাবছে আইসিসি

আইপিএল - ছবি : সংগৃহীত

আইপিএলে ম্যাচের সংখ্যা বেড়েছে। ফলে আন্তর্জাতিক প্রতিযোগিতার সূচি ঠিক রাখতে বিশ্বকাপে দলের সংখ্যা বাড়ানোর কথা ভাবছে আইসিসি।

আইপিএলের জন্য বিশ্বকাপে দলের সংখ্যা বাড়তে পারে। এমনটাই ইঙ্গিত দিলেন আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে। আইপিএলের প্লে-অফ দেখতে ভারতে এসেছেন বার্কলে। আমদাবাদে দ্বিতীয় কোয়ালিফায়ারের পরে তাকে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি এই কথা বলেন।

আইপিএলে এ বার দলের সংখ্যা বেড়ে যাওয়ায় বেড়েছে ম্যাচের সংখ্যা। আগে যেখানে ৬০টি ম্যাচ হত সেখানে এ বছর থেকে মোট ৭৪টি ম্যাচ হচ্ছে। গত বছর ৫৫ দিন ধরে চলেছিল প্রতিযোগিতা। এ বছর দিন বেড়ে হয়েছে ৬৫। এই পরিস্থিতিতে কী ভাবে বিভিন্ন দেশের দ্বিপাক্ষিক সিরিজ তারা আয়োজন করবে, সেটাই ভেবে পাচ্ছে না বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। তাই এই বিকল্প উপায়ের কথা ভেবেছে তারা।

আগামী দিনে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড ও সংযুক্ত আরব আমিরশাহি ক্রিকেট বোর্ড তাদের দেশে নতুন লিগ শুরু করার কথা ঘোষণা করেছে। তার প্রভাব বিভিন্ন দেশের দ্বিপাক্ষিক সিরিজের ওপর পড়বে কি না সেই বিষয়ে বার্কলেকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘কোনো দেশ যদি ঘরোয়া লিগ শুরু করে সে ক্ষেত্রে আইসিসির কিছু করার থাকে না। আমরা কিছু বিকল্প উপায়ের কথা ভেবেছি। যেমন দ্বিপাক্ষিক সিরিজ না করে আইসিসি-র প্রতিযোগিতাগুলোয় দেশের সংখ্যা বাড়ানো যেতে পারে।’

আইসিসি-র প্রতিযোগিতা বলতে এক দিনের ক্রিকেটের বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফিকে বোঝায়।

সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ



premium cement
গাজা ইস্যুতে ইউরোপের নীতির সমালোচনায় অ্যামনেস্টি আজ রানা প্লাজা ধসের ১১ বছর গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ

সকল