০২ জুলাই ২০২২
`

বিশ্বকাপে দলের সংখ্যা বাড়ানোর কথা ভাবছে আইসিসি

আইপিএল - ছবি : সংগৃহীত

আইপিএলে ম্যাচের সংখ্যা বেড়েছে। ফলে আন্তর্জাতিক প্রতিযোগিতার সূচি ঠিক রাখতে বিশ্বকাপে দলের সংখ্যা বাড়ানোর কথা ভাবছে আইসিসি।

আইপিএলের জন্য বিশ্বকাপে দলের সংখ্যা বাড়তে পারে। এমনটাই ইঙ্গিত দিলেন আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে। আইপিএলের প্লে-অফ দেখতে ভারতে এসেছেন বার্কলে। আমদাবাদে দ্বিতীয় কোয়ালিফায়ারের পরে তাকে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি এই কথা বলেন।

আইপিএলে এ বার দলের সংখ্যা বেড়ে যাওয়ায় বেড়েছে ম্যাচের সংখ্যা। আগে যেখানে ৬০টি ম্যাচ হত সেখানে এ বছর থেকে মোট ৭৪টি ম্যাচ হচ্ছে। গত বছর ৫৫ দিন ধরে চলেছিল প্রতিযোগিতা। এ বছর দিন বেড়ে হয়েছে ৬৫। এই পরিস্থিতিতে কী ভাবে বিভিন্ন দেশের দ্বিপাক্ষিক সিরিজ তারা আয়োজন করবে, সেটাই ভেবে পাচ্ছে না বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। তাই এই বিকল্প উপায়ের কথা ভেবেছে তারা।

আগামী দিনে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড ও সংযুক্ত আরব আমিরশাহি ক্রিকেট বোর্ড তাদের দেশে নতুন লিগ শুরু করার কথা ঘোষণা করেছে। তার প্রভাব বিভিন্ন দেশের দ্বিপাক্ষিক সিরিজের ওপর পড়বে কি না সেই বিষয়ে বার্কলেকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘কোনো দেশ যদি ঘরোয়া লিগ শুরু করে সে ক্ষেত্রে আইসিসির কিছু করার থাকে না। আমরা কিছু বিকল্প উপায়ের কথা ভেবেছি। যেমন দ্বিপাক্ষিক সিরিজ না করে আইসিসি-র প্রতিযোগিতাগুলোয় দেশের সংখ্যা বাড়ানো যেতে পারে।’

আইসিসি-র প্রতিযোগিতা বলতে এক দিনের ক্রিকেটের বিশ্বকাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফিকে বোঝায়।

সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ


premium cement
সৌদি আরবে আরো ৩ বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু চট্টগ্রামে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে জামায়াতের গৃহ ও খাদ্যসামগ্রী বিতরণ তাহিরপুরে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও বন্যার্তদের মধ্যে ভারতীয় হাইকমিশনের ত্রাণ বিতরণ কওমি মাদরাসা নিয়ে ফখরুল ইমাম এমপির বক্তব্যের প্রতিবাদ শিবিরের ফুলগাজীতে বিএনপির ত্রাণ বিতরণের প্রস্তুতি সভায় আ’লীগের হামলায় আহত ৩০ চট্টগ্রামে ৫০ চোরাই মোবাইলসহ পাকড়াও ৪ চোর হামলার ভয়ে বড়থলির ২৩টি পরিবার বান্দরবানে আশ্রয় নিয়েছে হবিগঞ্জে মোবাইল কেনাবেচা নিয়ে সংঘর্ষে নিহত ১ চট্টগ্রামে গরুর বাজার দখলের চেষ্টা অস্ত্রসহ ৩ ছাত্রলীগ ক্যাডার গ্রেফতার বগুড়ায় আবাসিক হোটেলে অসামাজিক কাজ বন্ধের দাবিতে মানববন্ধন ডিএসসিসি পশুর হাটে থাকবে ১১ ভেটেরিনারি মেডিক্যাল টিম

সকল