০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ৭ জিলহজ ১৪৪৩
`

লিটন-মুশফিকের দারুণ সেঞ্চুরিতে ঢাকা টেস্টের প্রথম দিন বাংলাদেশের

লিটন-মুশফিকের দারুণ সেঞ্চুরিতে ঢাকা টেস্টের ১ম দিন বাংলাদেশের। - ছবি : সংগৃহীত

দিনের শুরুতে যখন মাত্র ২৪ রানে ৫ উইকেট নেই, তখন কি কেউ ভেবেছিলেন আজকের দিনটিও বাংলাদেশের হতে পারে! এই আকাশকুসুম কল্পনা কেউ করেন বা না করেন, তবে তা বাস্তব করে দেখিয়েছেন মুশফিক ও লিটন।

সোমবার ঢাকা টেস্টের প্রথম দিনে দল যখন ধ্বংসস্তপে দাঁড়িয়ে, ঠিক তখন-ই হাল ধরলেন বাংলাদেশের এই দুই অভিজ্ঞ ব্যাটার। জুটি গড়লেন অবিচ্ছেদ্য ২৫৩ রানের। তাদের দুজনের লড়াকু সেঞ্চুরিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম দিন নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। মঙ্গলবার ঠিক এখান থেকেই শুরু করবেন লিটন কুমার দাস ও মুশফিকুর রহিম।

টস জিতে ব্যাটিংয়ে নেমে ৬.৫ ওভারে মাত্র ২৪ রানে ৫ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে বাংলাদেশ। সেই অবস্থা থেকে দায়িত্বশীল জুটি গড়ে দলকে খেলায় ফেরান তারা দুজন।

মিরপুর হলো টাইগারদের হোম অব ক্রিকেট। নিজেদের চিরচেনা উইকেটে সকালেই এমন ব্যাটিং ধস হবে হয়তো সাকিব-তামিমরাও আচ করতে পারেননি।

কিছু বুঝে ওঠার আগেই টাইগার শিবিরে ধস নামান লংকান দুই মিডিয়াম ফাস্ট বোলার কাসুন রাজিথা ও আসিথা ফার্নান্দো। তাদের গতির মুখে পড়ে একের পর এক সাজঘেরে ফেরেন-মাহমুদুল হাসান জয়, তামিম ইকবাল, মুমিনুল হক, নাজমুল হোসেন শান্ত ও সাকিব আল হাসান। ৬.৫ ওভারে মাত্র ২৪ রানে ৫ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে বাংলাদেশ।

সাকিব-তামিম-মুমিনুলদের এমন অসহায় আত্মসমর্পণ দেখে পার পাঠক অনুমান করেছেন হয়তো বাজে কিছু হতে যাচ্ছে। কিন্তু না, এমন চরম ব্যাটিং বিপর্যয়েও যে দলের হাল ধরা যায়, তা দেখিয়ে দিয়েছেন মুশফিকুর রহিম ও লিটন কুমার দাস।

জাতীয় দলের এই দুই তারকা ব্যাটসম্যানের বাড়তি দায়িত্বশীলতার কারণেই প্রাথমিক বিপর্যয় কাটিয়ে ম্যাচে ফিরতে সক্ষম হয়েছে বাংলাদেশ।

২৪ রান ৫ উইকেটে হারানো বাংলাদেশকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন মুশফিক-লিটন। ষষ্ঠ উইকেটে ২৫৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে রেকর্ড গড়েছেন তারা। দেশের টেস্টে ক্রিকেটের ২২ বছরের ইতিহাসে ষষ্ঠ উইকেটে এটাই সর্বোচ্চ রানের জুটি।

এর আগে ২০০৭ সালে এই শ্রীলংকার বিপক্ষেই কলম্বো টেস্টে ষষ্ঠ উইকেটে ১৯১ রানের অনবদ্য জুটি গড়েন জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল ও জাতীয় দলের বর্তমান তারকা ব্যাটসম্যান মুশফিকুর রহিম।


আরো সংবাদ


premium cement
রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়কে আরো সক্রিয় হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর ফুলবাড়ীতে বিদ্যুৎস্পৃষ্টে কৃষকের মৃত্যু দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানালেন আমিরে জামায়াত ‘বরিস হঠাও’ আন্দোলন তুঙ্গে : নির্বাচনের দিকেই কি হাঁটছে ব্রিটেন? রাস্তায় ফেলে পঞ্চায়েত সদস্যসহ ৩ জনকে হত্যা পদত্যাগ করছেন হোয়াইট হাউসের যোগাযোগ পরিচালক অবরুদ্ধ গাজার ‘প্রাচীর ভেঙে’ ফিলিস্তিনি তরুণী এখন সুইডেনের মেয়র বোনকে বাঁচাতে গিয়ে ভাইয়েরও মৃত্যু করোনায় মারা গেছেন ভারোত্তলনে স্বর্ণজয়ী রিয়ানা চাঁদপুরে ২০০ কোরবানির হাট : গরুর চড়া দামে বিপাকে ক্রেতা-বিক্রেতা হজের আনুষ্ঠানিকতা শুরু, অংশ নিয়েছেন ১০ লাখ মুসল্লি

সকল