১৯ মে ২০২২, ০৫ জৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩
`

অধিনায়কত্ব কারো জন্মগত অধিকার নয়, বিরাটকে গাম্ভীর

অধিনায়কত্ব কারো জন্মগত অধিকার নয়, বিরাটকে গাম্ভীর - ফাইল ছবি

দু’জনেই নয়াদিল্লির ক্রিকেটার হলে কী হবে, সাবেক ভারত অধিনায়ক বিরাট কোহলির সাথে কোনো দিনই তেমন সখ্য ছিল না গৌতম গাম্ভীরের। বরং সাবেক বাঁ হাতি ওপেনার বিভিন্ন সময়ে অধিনায়ক বিরাটের কর্কশ সমালোচনা করে এসেছেন।

গোটা ক্রিকেটবিশ্বকে স্তব্ধ করে কোহলি টেস্ট অধিনায়কত্ব ছেড়ে দেয়ার পর সাবেক ভারত অধিনায়ককে নিয়ে কোনো সহানুভূতি দেখালেন না গাম্ভীর। বরং এক শোয়ে এসে বলে দিলেন যে, বিরাটের অধিনায়কত্ব ছাড়া নিয়ে এত হাহাকারের কিছু নেই। সবাইকে একদিন না একদিন অধিনায়কত্ব ছাড়তে হয়। কারণ, অধিনায়কত্ব কারো জন্মগত অধিকার নয়!

খোঁজ না নিয়ে লিখে দেয়া যায় যে, গাম্ভীরের এহেন কর্কশ মন্তব্য এতটুকু প্রসন্ন করবে না কোহলিকে। গাম্ভীরকে জিজ্ঞাসা করা হয়েছিল যে, কোহলি অধিনায়কত্ব ছেড়ে দিলেন। এখন থেকে শুধুই তিনি টিমের একজন সাধারণ যোদ্ধা। নতুন বিরাটের থেকে কী প্রত্যাশা করা যেতে পারে? উত্তরে গাম্ভীর বলে দেন, ‘নতুন কী দেখার আছে? অধিনায়কত্ব কারো জন্মগত অধিকার নয়। এমএস ধোনিকে এক সময় অধিনায়কত্বের দায়িত্ব বিরাটকে দিয়ে দিতে হয়েছে। বিরাটের নেতৃত্বে খেলেছেন ধোনি।

গাম্ভীর একা নন, বিরাটের অধিনায়কত্ব ছাড়া নিয়ে হাহাকার করতে রাজি নন আরো অনেক সাবেকই। খোদ কিংবদন্তি অধিনায়ক কপিল দেব বলে দিয়েছেন, এবার ইগো ছেড়ে জুনিয়রদের অধীনে খেলা উচিত কোহলির।

আরেক সাবেক অধিনায়ক সুনীল গাভাসকরেরও বক্তব্য, নিজে না ছাড়লে হয়তো বোর্ডই ছাড়িয়ে দিতে বিরাটকে।


আরো সংবাদ


premium cement