২২ মে ২০২২
`

৪-০ তে অ্যাশেজ জিতল অস্ট্রেলিয়া

অজি শিবিরে উল্লাস - ছবি : সংগৃহীত

পর পর দু’দিন ১৭টি করে উইকেট পড়ল। ফলে তিন দিনেই শেষ হয়ে গেল অ্যাশেজের শেষ টেস্ট। ইংল্যান্ডকে ১৪৬ রানে হারাল অস্ট্রেলিয়া। ৫ টেস্টের অ্যাশেজ সিরিজ তারা জিতে নিল ৪-০-তে।

রোববার (১৬ জানুয়ারি) অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস ১৫৫ রানে শেষ করে দিয়েও শেষরক্ষা হয়নি ইংল্যান্ডের। জেতার জন্য ২৭১ রানের লক্ষ্য নিয়ে ইংরেজদের ইনিংস শেষ হয়ে গেল ১২৪ রানে।

এদিন সকালে দুই ইংরেজ বোলার মার্ক উড এবং স্টুয়ার্ট ব্রড যে লড়াইটা বিপক্ষ শিবিরে পৌঁছে দিয়েছিলেন, অস্ট্রেলিয়ার তিন ফাস্ট বোলার প্যাট কামিন্স, স্কট বোলান্ড এব‌ং ক্যামেরন গ্রিনের দাপটে তা কোনো কাজে লাগেনি।

ইংল্যান্ডের হয়ে দুই ওপেনার ররি বার্নস এবং জ্যাক ক্রলি ছাড়া কেউ বিন্দুমাত্র লড়াই করতে পারেননি। কামিন্স, বোলান্ড এবং গ্রিন ৩টি করে উইকেট নেন। বার্নস ২৬ এবং ক্রলি ৩৬ রান করেন। ওপেনিং জুটিতে ৬৮ রান ওঠে। এর পর শুধুই ইংরেজ ব্যাটারদের ব্যর্থতা। দাউইদ মালান (১০), জো রুট (১১), বেন স্টোকস (৫), অলি পোপ (৫), স্যাম বিলিংসরা (১) কেউ রান পাননি।

এর আগে দ্বিতীয় দিনের ৩ উইকেটে ৩৭ রান নিয়ে খেলা শুরু করে অস্ট্রেলিয়া। আট নম্বরে নামা অ্যালেক্স ক্যারে ৪৯ রান করেন। তিনি এবং গ্রিন (২৩) সপ্তম উইকেটে ৪৯ রান যোগ করেন। বাকিরা কেউ তেমন রান পাননি। স্মিথ ২৭ রান করেন। উড ৬টি এবং ব্রড ৩টি উইকেট নেন।

প্রথম তিনটি টেস্ট জিতে আগেই সিরিজ পকেটে পুরে নিয়েছিল অস্ট্রেলিয়া। চতুর্থ টেস্ট ড্র হয়। শেষ টেস্টে আবার অস্ট্রেলিয়া জিতল।


আরো সংবাদ


premium cement