২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

রোহিত বা রাহুল নন, ভারতের টেস্ট অধিনায়ক হিসেবে যাকে চান গাভাসকর

রোহিত বা রাহুল নন, ভারতের টেস্ট অধিনায়ক হিসেবে যাকে চান গাভাসকর - ছবি : সংগৃহীত

কোহলি পরবর্তী যুগে ভারতের টেস্ট অধিনায়ক কে হবেন? সেটাই এখন লাখ টাকার প্রশ্ন। বিসিসিআই সূত্র বলছে, অধিনায়ক হওয়ার দৌড়ে সবচেয়ে এগিয়ে টিম ইন্ডিয়ার ভাইস ক্যাপ্টেন রোহিত শর্মা।

আবার বোর্ডের আরেকটি সূত্র বলছে, অধিনায়ক হওয়ার দৌড়ে রোহিত এগিয়ে থাকলেও বয়স এবং ফিটনেসের সমস্যার কারণে তাকে অধিনায়ক না করে কে এল রাহুলের কথাও ভাবা হতে পারে।

মোট কথা, ভারতীয় দলের পরের অধিনায়ক হওয়ার ইঁদুর দৌড় মূলত এই দুই তারকার মধ্যে। কিন্তু সাবেক ভারত অধিনায়ক সুনীল গাভাসকর এই দুজনের কাউকেই অধিনায়ক করার পক্ষে নন। তিনি চাইছেন, টিম ইন্ডিয়ার পরের টেস্ট অধিনায়ক করা হোক উইকেটরক্ষক ঋষভ পন্থকে।

বিরাট কোহলির অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্তে গোটা ক্রিকেট বিশ্ব একপ্রকার হতচকিত হয়ে গেলেও গাভাসকর মোটেও চমকাননি। বরং তার মতে বিরাটের এই সিদ্ধান্ত খানিকটা প্রত্যাশিতই ছিল।

তিনি বলছেন, আমি একেবারেই অবাক নই। আমি তো ভেবেছিলাম খেলা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানেই এই সিদ্ধান্ত জানাবে কোহলি। অধিনায়ক হিসেবে আমিও দেখেছি, বিসিসিআই বিদেশের মাটিতে সিরিজ হার ভালোভাবে নেয় না। এক্ষেত্রে বিরাটের অধিনায়কত্ব হারানোর সম্ভাবনা ছিল। আগেও এমন হয়েছে। আমি নিশ্চিত এবারো সেরকম কিছু হতো। কারণ, এই সিরিজ ভারতের সহজেই জেতা উচিত ছিল।

কিন্তু এরপর অধিনায়ক কে হবেন? ছ’ দশক আগের টাইগার পতৌদির উদাহরণ টেনে গাভাসকর বলছেন, আমার মতে এখন ঋষভ পন্থকে ভারতের অধিনায়ক ঘোষণা করা উচিত।

গাভাসকর বলছেন, আমাকে জিজ্ঞেস করলে আমি বলব ঋষভ পন্থের টেস্টের অধিনায়ক হওয়া উচিত। টাইগার পতৌদি মাত্র ২১ বছর বয়সে টেস্ট অধিনায়ক হয়েছিলেন। তারপর তিনি কী করেছেন আমরা সকলেই জানি। আমার মনে হয় আমরা দিল্লি ক্যাপিটালসের হয়ে পন্থকে অধিনায়কত্ব করতে দেখেছি। আমার বিশ্বাস ও ভারতীয় দলকে খুব আকর্ষণীয় দল হিসেবে গড়ে তুলতে পারবে।


আরো সংবাদ



premium cement
শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া

সকল