১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মধুর প্রতিশোধ ভারতের, কিউয়িদের বিপক্ষে ৩৭২ রানের জয়

মধুর প্রতিশোধ ভারতের, কিউয়িদের বিপক্ষে ৩৭২ রানের জয় -

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়শনশিপে ভারতকে হারতে হয়েছিল এই নিউজিল্যান্ডের কাছেই। টি টোয়েন্টি বিশ্বকাপে কিউয়িদের কাছে বিধ্বস্ত হতে হয়েছিল ভারতকে। ঘরের মাঠে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পরাজয়ের মধুর প্রতিশোধ নিল ভারত।

বহু ইতিহাসের সাক্ষী ওয়াংখেড়েতে নিউজিল্যান্ডকে উড়িয়ে দিয়ে ২ ম্যাচের টেস্ট সিরিজ ভারত জিতে নিল ১-০ ফলাফলে। মুম্বাইয়ে বিশাল ৩৭২ রানে টেস্ট জিতল ভারত। এটাই ভারতের সব চেয়ে বড় ব্যবধানে টেস্ট জয়। অন্তত রানের নিরিখে। আর নিউজিল্যান্ডেরও এটাই সব থেকে বড় ব্যবধানে হার।

তৃতীয় দিনের শেষে কিউয়িদের রান ছিল ৫ উইকেটে ১৪০ রান। আজ, সোমবার টেস্টের চতুর্থ দিনে কিউইদের বাকি পাঁচটা উইকেট পড়ল ১১.৩ ওভারে। রান উঠল মাত্র ২৭।

নিউজিল্যান্ডের ইনিংসের শেষ পাঁচটা উইকেটের মধ্যে ৪টি উইকেটই নেন জয়ন্ত যাদব। হেনরি নিকোলসকে (৪৪) আউট করেন অশ্বিন। দ্বিতীয় ইনিংসে অশ্বিনের শিকার চার উইকেট। দু’ ইনিংস মিলিয়ে এই অফস্পিনারের ঝুলিতে ৮ উইকেট। সিরিজের সেরা তিনি।

অ্যাজাজ প্যাটেল এই টেস্টেই অনিল কুম্বলে, জিম লেকারের ক্লাবে নাম লিখিয়েছেন। অ্যাজাজের দুর্ভাগ্য। এমন দুরন্ত পারফরম্যান্সের পরেও তার দলকে মাথা নিচু করে মাঠ ছাড়তে হলেঅ। বিরাট কোহলিরা রেকর্ড ব্যবধানে জিতলেন।

ওয়াংখেড়ে টেস্টে ভারতের জয়ের নায়ক মায়াঙ্ক আগরওয়াল। তার সংগ্রহ (১৫০,৬২) দুই ইনিংসে। অশ্বিনও বল হাতে ভেল্কি দেখিয়েছেন। অ্যাজাজের কাছে যেমন স্মরণীয় এই টেস্ট তেমনই এই টেস্টে তার সতীর্থরা গুটিয়ে গিয়েছিল মাত্র ৬২ রানে। দ্বিতীয় ইনিংসে ভারত ২৭৬ রানে ইনিংসের সমাপ্তি ঘোষণা করে দেয়। ফলে জিততে হলে নিউজিল্যান্ডকে করতে হত ৫৪০ রান। রানের চাপেই চাপা পড়ে গেল কিউয়িরা।

মুম্বাই টেস্টের চতুর্থ দিনে ভারতের জেতার জন্য দরকার ছিল কেবল ৫টি উইকেট। জয় ভারতের সাজঘরে ঢুকে পড়েছে, এটা সবারই জানা ছিল। ক্রিকেটপ্রেমীরা ভেবেছিলেন কিউয়িরা অন্তত কিছুটা হলেও লড়বেন। কিন্তু এ দিন নিউজিল্যান্ডের ইনিংস যে মাত্র ৪৫ মিনিট স্থায়ী হবে, তা আর কে জানতে পেরেছিলেন!


আরো সংবাদ



premium cement
পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

সকল