০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯,
`

মুম্বাই টেস্ট জয় দেখছে ভারত

-

নিউজিল্যান্ডের বিপক্ষে মুম্বাই টেস্ট জয়ের মঞ্চ তৈরি ভারতের। বাকী দু’দিনে নিউজিল্যান্ডের ৫ উইকেট শিকার করতে হবে ভারতকে। আর নাটকীয়ভাবে ম্যাচ জিততে আরও ৪শ রান করতে হবে নিউজিল্যান্ডকে। কিউইরদের হাতে আছে ৫ উইকেট।
ভারতের ছুঁড়ে দেয়া ৫৪০ রানের বড় টার্গেটে খেলতে নেমে তৃতীয় দিন শেষে ৫ উইকেটে ১৪০ রান করেছে নিউজিল্যান্ড।

প্রথম ইনিংসে ভারতের ৩২৫ রানের জবাবে ৬২ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। এতে প্রথম ইনিংস থেকে ২৬৩ রানের বড় লিড পায় ভারত। সেই লিডকে সাথে নিয়ে দ্বিতীয় দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ৬৯ রান করেছিল ভারত। তখন ১০ উইকেট হাতে নিয়ে ৩৩২ রানে এগিয়ে ছিলো টিম ইন্ডিয়া।
তৃতীয় দিন দলের স্কোর শত রানে নিয়ে যান ভারতের দুই ওপেনার মায়াঙ্ক আগারওয়াল ও চেতেশ^র পূজারা। দলীয় ১০৭ রানে ভারতের উদ্বোধনী জুটি ভাঙ্গেন প্রথম ইনিংসে একাই ১০ উইকেট নেয়া নিউজিল্যান্ডের স্পিনার আজাজ প্যাটেল।

৩৮ রান নিয়ে শুরু করে ৬২ রানে আউট হন আগারওয়াল। এরপর পূজারাকেও শিকার করেন প্যাটেল। ২৯ রান নিয়ে শুরু করে ৪৭ রানে আউট হন পূজারা।

এরপর তৃতীয় উইকেটে শুভমান গিল ও ভারতের অধিনায়ক বিরাট কোহলি ৮২ রানের জুটি গড়েন। গিল ৪৭ ও কোহলি ৩৬ রান করেন। দু’জনকে শিকার করেন নিউজিল্যান্ডের আরেক বাঁ-হাতি স্পিনার রাচিন রবীন্দ্র।
পরের দিকে শ্রেয়াস আইয়ার ১৪ ও ঋদ্ধিমান সাহা ১৩ রান করে ফিরেন। তবে শেষ দিকে অক্ষর প্যাটেল ব্যাট হাতে ঝড় তুলেন। মাত্র ২৬ বলে অপরাজিত ৪১ রান করেন তিনি। ৩টি চার ও ৪টি ছক্কা হাঁকান প্যাটেল। এতে ৭ উইকেটে ২৭৬ রানে ইনিংস ঘোষনা করে ভারত। ফলে ম্যাচ জিততে ৫৪০ রানের টার্গেট পায় নিউজিল্যান্ড। এই ইনিংসে ১০৬ রানে ৪ উইকেট নেন প্যাটেল। ম্যাচে ৭৩ দশমিক ৫ ওভারে ২২৫ রানে ১৪ উইকেট শিকার করে নয়া রেকর্ড গড়েন প্যাটেল। ভারতের মাটিতে ম্যাচে কোনো সফরকারী বোলারের এটিই সেরা বোলিং ফিগার।

৫৪০ রানের টার্গেটে খেলতে নেমে ব্যাট হাতে সুবিধা করতে পারেনি নিউজিল্যান্ডের ব্যাটাররা। তৃতীয় দিন শেষে কিউইদের সংগ্রহ ৫ উইকেটে ১৪০ রান। ড্যারেল মিচেল লড়াই করেছিলেন। কিন্তু ব্যক্তিগত ৬০ রানে ফিরেন তিনি। এছাড়া হেনরি নিকোলস ৩৬ রানে অপরাজিত আছেন। তার সাথে রবীন্দ্র ২ রানে অপরাজিত। ভারতের রবীচন্দ্রন অশ্বি ২৭ রানে ৩ উইকেট নিয়েছেন।


আরো সংবাদ


premium cement